UK এর মধ্যে ইংল্যান্ডে আছে ঐতিহ্যগতভাবে প্রভাবশালী জাতি যেহেতু মোট জনসংখ্যার ৮০ভাগ তারা। স্কটল্যান্ড এবং ওয়েলসের মানুষের আছে গর্বের জাতীয় ঐতিহ্য এবং ভাষা । স্কটিশ গেলিক, দেশের উত্তর পশ্চিমে কথ্য ভাষা হিসেবে ব্যবহৃত হয় যা প্রধান জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশ । বহু মানুষ ওয়েলশ ভাষায় কথা বলে এবং ওয়েলসে সব পাবলিক সাইন ওয়েলশ এবং ইংরেজি উভয় ভাষায় প্রদর্শন করা হয়।

রাজধানী : ওয়াশিংটন ডি সি

ভাষা: ইংরেজি, স্প্যানিশ

মুদ্রা : ইউ এস ডলার (ইউএসডি)

জলবায়ু : ৪টি স্বতন্ত্র ঋতু , বিভিন্ন জায়গায় তারতম্য ঘটে। গ্রীষ্মকালে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে এবং শীতকালে ৪ ডিগ্রী সেলসিয়াস থেকে ১৫ডিগ্রী সেলসিয়াস হতে পারে।

সময় পার্থক্য : ওয়াশিংটন- থেকে বাংলাদেশ ১০ ঘন্টা পিছনে

US শিক্ষা :

মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় উচ্চতর শিক্ষার জন্য সবচেয়ে বেশি প্রতিষ্ঠান আছে এবং US এর শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের গবেষণার মান -, সুবিধা, সম্পদ, এবং চমৎকার শিক্ষক-সহায়তার জন্য বিশ্বব্যাপী পরিচিত ।US শিক্ষা ব্যবস্থা ছন্দের পরিপ্রেক্ষিতে , প্রতিষ্ঠানের ধরন, একাডেমিক ও সামাজিক পরিবেশে, প্রবেশের অবশ্যপূরণীয় শর্ত, ডিগ্রী প্রোগ্রাম এবং বিষয় প্রস্তাবিত করে যার উপর একজন বিশেষজ্ঞ হতে পারেন যার পরিপ্রেক্ষিতে US শিক্ষা ব্যবস্থা বিশ্বব্যাপী অতুলনীয়।

ভবিষ্যতের জন্য একটি নিশ্চিত ক্ষুদ্র বিনিয়োগ হিসাবে, হাজার হাজার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য একটি US ডিগ্রী অবশ্যই চমৎকার একটি আর্থিক মূল্য এনে দেয়। US এ এছাড়াও উচ্চ শিক্ষার মান নিশ্চিত করার জন্য কঠোর স্বীকৃতি সিস্টেম আছে । USA তে পড়ালেখা, শুধুমাত্র আপনাকে নেতৃস্থানীয় পণ্ডিতদের সাথে সাক্ষাৎ এবং এমনকি অধ্যয়ন করার সুযোগই প্রদান করা না এছাড়াও আপনার নির্বাচিত ক্ষেত্রের মধ্যে আপনাকে প্রযুক্তির সবচেয়ে আপ টু ডেট উন্নয়ন সংস্পর্শের সুযোগও দেয়।

USA-এর কলেজ, বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউটের মধ্যে পার্থক্য

US এমন একটি দেশ যা সব শিক্ষা প্রতিষ্ঠানকে ডিগ্রী-এ্যাওয়ারডিং ক্ষমতা প্রদান করে, যা হতে পারে একটি কলেজ বা একটি বিশ্ববিদ্যালয় বা একটি প্রতিষ্ঠান। রাজ্যের কলেজ ও ইনস্টিটিউটগুলোকে বিশ্ববিদ্যালয়ের সমাবস্থা বলে মনে করা হয়। সাধারণভাবে বলতে গেলে, একমাএ পার্থক্য যা 'US কলেজ' কে ‘US বিশ্ববিদ্যালয়’ থেকে পৃথক করে তাহল কলেজ সাধারণত ছোট এবং শুধুমাত্র স্নাতক ডিগ্রী প্রস্তাব করে এবং একটি বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর ডিগ্রীও প্রস্তাব করে। US এ তে একটি 'প্রতিষ্ঠান' সাধারণত সরাসরি বিষয় সম্পর্কিত একটি গ্রুপের ডিগ্রী প্রোগ্রামের স্পেশিয়ালাইজড হয়, তাই শিক্ষার্থীরা প্রযুক্তি ইনস্টিটিউট, ফ্যাশন ইনস্টিটিউট, শিল্প এবং নকশা ইনস্টিটিউট সহ বিভিন্ন প্রতিষ্ঠানের দেওয়া ডিগ্রী প্রোগ্রামগুলো গ্রহণ করে।

প্রতিটি কলেজ বা বিশ্ববিদ্যালয় বিভিন্ন 'স্কুলে' বিভক্ত করা হয়, যেমন কলা এবং বিজ্ঞানের স্কুল বা ব্যবস্থাপনার স্কুল। তাই প্রতিটি স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় প্রদত্ত জ্ঞানের বিভিন্ন শাখার ডিগ্রী প্রোগ্রামের জন্য দায়বদ্ধ।

Back to Top