রাশিয়ার-একটি সংক্ষিপ্ত চিত্র

পূর্ণ নাম: রাশিয়ান ফেডারেশন

russia

জনসংখ্যা: ১৪২.৫ মিলিয়ন (জাতিসংঘ, ২০০৭)

রাজধানী: মস্কো

এলাকা: ১৭,০৭৫,৪00 বর্গ কিলোমিটার

প্রধান ভাষা: রাশিয়ান

প্রধান ধর্ম: খ্রিস্টান, ইসলাম, বৌদ্ধ, ইহুদীধর্ম

আয়ু: ৫৯ বছর (পুরুষ), ৭৩ বছর (নারী)

মুদ্রা একক: ১ রুবল = ১00 কোপেকস

ইন্টারনেট ডোমেইন: .ru , .su , .rf

আন্তর্জাতিক ডায়ালিং কোড: +7

জলবায়ু

রাশিয়ার ইউরোপীয় অংশের শীতকাল এর রূপকথার মত ততটা ভয়ানক নয়। মস্কো এবং সেন্ট পিটার্সবার্গে সাধারণত নভেম্বরের শেষে প্রথম তুষার পরে এবং এপ্রিলের শুরু পর্যন্ত থাকে। শীতকালে গড় তাপমাত্রা -১0 ° C। শীতল স্ন্যাপস বিরল নয়, কিন্তু শীতকালের হাড়কাঁপুনি ঠান্ডার ক্ষতিপূরণ জন্য মূলত দীপ্যমান গ্রীষ্মকালের। সেন্ট পিটার্সবার্গে সাধারণত ২0-২৫ ° C উপভোগ করে এবং মস্কো প্রায়ই সর্বোচ্চ ৩৫-৩৭ ° C এর মধ্যে থাকে।

অর্থনীতি

কার্যত রাষ্ট্র সারা দেশের সব বিনিয়োগ,উৎপাদন,ভোগ নিয়ন্ত্রন করে। অর্থনৈতিক নীতি কমিউনিস্ট পার্টির মাধ্যমে চূড়ান্ত করা হয়। ১৯৯0 সালের রূপান্তর বাজার অর্থনীতির প্রতি নির্মম ছিল। যখন অপরাধ এবং দুর্নীতির উদ্ভব,মৌলিক বিমুক্তিকরণ সংস্কার এবং ব্যাপক বিপর্যয়ের বেসরকারিকরণ, লক্ষ লক্ষ জীবনযাত্রার মান সম্পুর্ন বিলুপ্ত করে দিয়েছিল। ১৯৯৮ সালে রুবলের দর্শনীয় ধসের মধ্য দিয়ে রাশিয়ার অর্থনীতি নাটকীয়ভাবে ভেঙে পড়ে।

কিন্তু সঙ্কটের একটি দশক পরে, রাশিয়া ফিরে এসেছে। তেলের দাম বৃদ্ধি, বিদেশী বিনিয়োগ বৃদ্ধি, উচ্চতর গার্হস্থ্য ভোগ এবং রাজনৈতিক স্থিতিশীলতা অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করেছে। রাশিয়া জি ৮ এর দ্রুত বর্ধনশীল অর্থনীতি হয়ে উঠেছে, ২00৩ সাল থেকে নয়টি বছরে এর বার্ষিক গড়ে প্রবৃদ্ধি ছিল ৭ শতাংশ।

অফিসিয়াল রাষ্ট্রীয় ছুটির দিন

জানুয়ারী ১ – নববর্ষের দিন

জানুয়ারী ৭ - বড়দিন

ফেব্রুয়ারি ২৩ –ডিফেন্ডার অফ দ্যা মাদারল্যান্ড ডে

মার্চ ৮ - আন্তর্জাতিক নারী দিবস

মে ১ - শ্রম দিবস

মে ৯ - বিজয় দিবস

জুন ১২ - রাশিয়া দিবস

নভেম্বর ৪ - ন্যাশনাল ইউনিটি ডে

Back to Top