অফিসিয়াল নাম: পিপলস রিপাবলিক অফ চায়না

রাজধানী : বেইজিং

বৃহত্তম শহর: সাংহাই

সরকার:সোসিয়ালিস্ট রিপাবলিক

মুদ্রা : রেনমিনবি (RMB¥)(CNY)

সময়: বর্তমান স্থানীয় সময় (UTC) +৮

কলিং কোড: +৮৬

চীন ৯,৬00,000 বর্গ কিলোমিটার প্রসারিত একটি দেশ। ১,২0,00,00,000 চেয়ে বেশি জনসংখ্যা নিয়ে চীন বিশ্বের বৃহত্তম জনবহুল দেশ। চীনা সভ্যতা 5000 বছর আগের এবং তার অনন্য সংস্কৃতি এবং ঐতিহ্য বহু আন্তর্জাতিক পর্যটকদের আকর্ষণ করে। একটি মহাদেশীয় জলবায়ু চীনের বৈশিষ্ট্য ।

চীন ৫000 দ্বীপ দ্বারা পরিবেষ্টিত, স্প্রাটলিস এবং পারাসেলস এর মত বিতর্কিত অঞ্চল বোঝায় না। পাঁচ স্বায়ত্বশাসিত অঞ্চল এবং বাইশটি প্রদেশ নিয়ে চীন গঠিত, যেমন হংকং, যা এখন একটি 'বিশেষ প্রশাসনিক অঞ্চল' নামকরন করা হয়েছে।

বিগত বিশ বছর বিশ্ব চীনকে দ্রুততম ক্রমবর্ধমান দেশ হিসাবে দেখেছে।তিন দশক ধরে দ্রুত বৃদ্ধির একটি অসাধারণ সময়ের অভিজ্ঞতা হয়েছে, একটি বাজার ভিত্তিক অর্থনীতির কেন্দ্রিয় পরিকল্পনাতে পরিবর্তনের দ্বারা যা চীন শুরু করেছিল ১৯৭৮ সালে।

চীনের অর্থনীতি দ্রুত বর্ধনশীল। গবেষণা ও উন্নয়নে চীন বেশ উচ্চ ব্যয় করে এবং বিশেষজ্ঞরা একটি উঠতি অত্যন্ত শক্তিশালী জাতি হিসাবে দেশেটিকে বিবেচনা করে।

চীনে শিক্ষাব্যবস্থা

একটি জাতি হিসাবে, চীনা সবসময় সামাজিক পরিবর্তনের একটি গুরুত্বপূর্ণ এজেন্ট হিসাবে শিক্ষাকে গণ্য করে। বর্তমান সময়ে, প্রতি চীনার ৯ বছরের বাধ্যতামূলক শিক্ষা চীনা সরকার দ্বার নিশ্চিত করা হয়।

চীনে সুবিশাল এবং বৈচিত্রময় বিভিন্ন সংখ্যার স্কুল সিস্টেম আছে যার মাধ্যমে শিক্ষা দেয়া হয়। প্রাক স্কুল, কিন্ডারগার্টেন, বধির এবং অন্ধদের স্কুল, কী স্কুল (প্রস্তুতিমূলক স্কুল কলেজের অনুরূপ), প্রাথমিক স্কুল, মাধ্যমিক স্কুল (সমন্বয়ে গঠিত জুনিয়র এবং সিনিয়র মধ্যম স্কুল, মাধ্যমিক কৃষি ও কারিগরী স্কুল, নিয়মিত মাধ্যমিক স্কুল, মাধ্যমিক শিক্ষক 'স্কুল, মাধ্যমিক কারিগরী স্কুল এবং মাধ্যমিক পেশাদার স্কুল), এবং উচ্চতর শিক্ষার বিভিন্ন প্রতিষ্ঠান (নিয়মিত কলেজ ও বিশ্ববিদ্যালয়, পেশাদার কলেজ, এবং স্বল্পমেয়াদী কারিগরী বিশ্ববিদ্যালয়)আছে।

চীনের মাধ্যমিক বিদ্যালয়ে দুইটি সেমিস্টার আছে। মাধ্যমিক শিক্ষা পর্যায়ে একাডেমিক পাঠ্যক্রম চীনা ভাষা, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, ভূতত্ত্ব, বিদেশী ভাষা, ইতিহাস, ভূগোল, রাজনীতি, দেহতত্ব, সঙ্গীত, চারুকলা, এবং শারীরিক শিক্ষা নিয়ে গঠিত। কিছু মধ্যমিক স্কুল কারিগরী বিষয় অফার করে। উভয় নিয়মিত ও কারিগরী মাধ্যমিক বিদ্যালয় সেসব বিষয় শেখান যা কর্মে জীবনের অনুশীলনে সাহায্য করে।

Back to Top