নিউজিল্যান্ডর - একটি সংক্ষিপ্ত চিত্র

নিউজিল্যান্ড দক্ষিণ পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি সুন্দর দ্বীপ দেশ। এটি আদিবাসী মাওরি ভাষায় আওতেয়ারওয়া হিসাবে পরিচিত যার অর্থ দীর্ঘ সাদা মেঘের ভূমি । এটি উত্তর দ্বীপ ও দক্ষিণ দ্বীপ নামে দুইটি স্থলভূমির সমন্বয়ে গঠিত ।এ অঞ্চলের অনেক ছোট দ্বীপপুঞ্জ আছে, স্টুয়ার্ট দ্বীপ এবং চ্যাথাম দ্বীপপুঞ্জ হচ্ছে তাদের মধ্যে সবচেয়ে বিখ্যাত ।

নিউজিল্যান্ড একটি উন্নত দেশ এবং মানব উন্নয়ন, সাক্ষরতা, জীবনের মান, আয়ু, পাবলিক শিক্ষা, অর্থনৈতিক স্বাধীনতা, শান্তি ও সমৃদ্ধি, সহজে ব্যবসা করার পরিবেশ, সংবাদপত্রের স্বাধীনতা, দুর্নীতি মুক্ত পরিবেশ এবং অসামরিক ও রাজনৈতিক অধিকার সুরক্ষার ভিত্তিতে আন্তর্জাতিক ভাবে এর অবস্থান অনেক উপরে। এটি বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরের মধ্যে একটি হিসাবে বিবেচ্য।

রাজধানী : ওয়েলিংটন

বৃহত্তম শহর: অকল্যান্ড

ভাষা: ইংলিশ,মাওরি

মুদ্রা:NZD (নিউজিল্যান্ড ডলার)

ফোন কোড : +৬৪

প্রধান ধর্ম : খ্রিষ্টধর্ম

জাতীয় পাখি: কিউই

পরিবহন
নিউজিল্যান্ডে ঘুড়ে দেখার কয়েকটি উত্তম উপায় হল সাইক্লিং, বাইকিং এবং ড্রাইভিং। নিউজিল্যান্ডের রেল নেটওয়ার্ক পরিকল্পিত ভাবে পরিচালিত এবং নিউজিল্যান্ডের প্রত্যন্ত এলাকায় ঘুড়ে দেখার একটি দুর্দান্ত উপায় বিশেষ করে যেখানে রাস্তাঘাট তেমন ভাল না ।

উত্তর ও দক্ষিণ দ্বীপ আধুনিক সমুদ্রগামী ফেরি দ্বারা সংযুক্ত যা যাত্রী ও যানবাহন বহন করে । যানবাহনপূর্ণ ফেরি নর্থল্যান্ডের হকিয়ানগা হার্বার থেকে বে অফ আইসলেন্ডের ঐতিহাসিক রাসেল পর্যন্ত পরিচালনা করা হয়।স্টুয়ার্ট দ্বীপের ফেরি শুধুমাত্র যাত্রী ও হালকা মাল বহন করে।

জলবায়ু
নিউজিল্যান্ডে আছে হালকা তাপমাত্রা, মাঝারি বৃষ্টিপাত, এবং আনেকটা সময় জুড়ে দেশের অধিকাংশ এলাকায় রোদ থাকে। জলবায়ু পর্বত ও সমুদ্র দ্বারা প্রভাবিত হয়। তাপমাত্রা দক্ষিণ ও উত্তর গোলার্ধে বিশেষভাবে পরিবর্তিত হয়।যখন দূরে উত্তরে গ্রীষ্মকালে ক্রান্তীয় আবহাওয়া অনুভূত হয়, দক্ষিণে দ্বীপ অংশে শীতকালে -১০C পর্যন্ত ঠান্ডা হতে পারে।

পোশাক
গ্রীষ্মকালীন: রেইনপ রুফ জ্যাকেট এবং কোট

শীতকালীন: গরম পোশাক।

সময়
নিউজিল্যান্ডে দুইটি সময় অঞ্চল আছে - নিউজিল্যান্ড স্ট্যান্ডার্ড টাইম (NZST) এবং চ্যাথাম দ্বীপ।নিউজিল্যান্ড স্ট্যান্ডার্ড টাইম (NZST) প্রধান দ্বীপে ব্যবহৃত হয় এবং সমন্বিত ইউনিভার্সাল টাইম (UTC) থেকে ১২ ঘন্টা এগিয়ে যেখানে চ্যাথাম স্ট্যান্ডার্ড সময় (CHAST) UTC থেকে ১২ ঘন্টা ৪৫ মিনিট আগে।

Back to Top