কানাডার - একটি সংক্ষিপ্ত চিত্র

apply-99 apply-100 GO
 

কানাডা উত্তর আমেরিকা মহাদেশের একটি দেশ। পূর্বে আটলান্টিক মহাসাগর, পশ্চিমে প্রশান্ত মহাসাগর, উত্তরে আর্কটিক মহাসাগর, এবং দক্ষিণে মার্কিন যুক্তরাষ্ট্র কানাডাকে ঘিরে রেখেছে। এটি আয়তনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ।

canada

নাম: কানাডা

রাজধানী : অটোয়া

জাতীয় ভাষা: ইংলিশ এবং ফ্রেঞ্চ

মুদ্রা: কানাডিয়ান ডলার

সেশন:

২. গ্রীষ্ম - মার্চ থেকে মে

৩. শরৎ - ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী

সময়: কানাডা (অটোয়া) বাংলাদেশ থেকে ১০ ঘন্টা পেছনে।

প্রধান শহরসমূহ: অটোয়া, টরোন্টো, ভ্যানকভার, মোনট্রিল, কুইবেক সিটি, ভিক্টোরিয়া

বৃহত্তম শহর: টরোন্টো

দক্ষিণ ও উত্তর পশ্চিমে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা এর সীমান্ত পৃথিবীর দীর্ঘতম । জাতিসংঘের দ্বারা কানাডা ধারাবাহিকভাবে বিশ্বের সেরা বাসযোগ্য দেশ হিসেবে রেট করা হয়, কানাডা পেশাদারী দক্ষতা, কাজের অভিজ্ঞতা, এবং ভাল ইংরেজি / ফরাসি দক্ষতা সম্পন্ন মানুষদের প্রচুর কাজের সুযোগ প্রদান করে। বিশ্বের একটি অত্যন্ত উন্নত দেশ কানাডার একটি বৈচিএ্যময় অর্থনীতি আছে যা তার প্রচুর প্রাকৃতিক সম্পদ এবং বাণিজ্যের উপর নির্ভরশীল। কানাডা আনুষ্ঠানিকভাবে একটি বহুসংস্কৃতির দেশ। যেহেতু কানাডায় বেশ কিছু বাংলাদেশী বসবাস করছে, তাই দেশটি বাড়ি থেকে দূরে আপনাকে বাড়িতে থাকার অনুভূতিই দিবে।

পর্যটকদের গন্তব্য হিসাবে,কানাডা প্রাকৃতিক বিস্ময়ে এবং মনুষ্যসৃষ্ট উভয়ের জন্যই গর্বিত, – নায়াগ্রা ফলস, ডাইনোসরের প্রাদেশিক পার্ক, নাহান্নি ন্যাশনাল পার্ক রিজার্ভ উল্যেখযোগ্য এবং মানবসৃষ্ট বিস্ময় যেমন সিএন টাওয়ার, জাদুঘর এবং গ্যালারী। কানাডার পাবলিক শিক্ষাব্যবস্থা একটি রাষ্ট্র পরিচালিত ব্যবস্থা যেখানে কেন্দ্রীয়, প্রাদেশিক এবং স্থানীয় সরকার কর্তৃক অর্থ প্রদান, তহবিল গঠন এবং তদারক হয়।কানাডার প্রতিটি প্রদেশে ১৬ বছর বয়স পর্যন্ত শিক্ষা বাধ্যতামূলক,কিন্তু অন্টারিও এবং নিউ ব্রান্সউইক –এ ১৮ বছর বয়স পর্যন্ত বাধ্যতামূলক । প্রাদেশিক আইনসভা দ্বারা বেসরকারি কলেজগুলো তদারক করা হয় । অন্যান্য বেশ কয়েকটি দেশের তুলনায় কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ছাত্রদের জন্য শিক্ষার ব্যয় অনেক কম। তাই, আপনি এখানে যুক্তিসঙ্গতভাবে কম খরচে ভাল মানের শিক্ষা পেতে পারেন।

Back to Top