UK-এর বিশ্ববিদ্যালয় গুলোতে আবেদন প্রক্রিয়া

স্নাতক কোর্সের জন্য আবেদন:

ফুল টাইম স্নাতক কোর্স, ফাউন্ডেশন স্নাতক কোর্স (শুধুমাত্র ইংল্যান্ডে), HNDs ও উচ্চ শিক্ষা কোর্সের ডিপ্লোমা এর জন্য আবেদন করতে আপনি বিশ্ববিদ্যালয় এবং কলেজের ভর্তি পরিসেবা বা UCAS মাধ্যমে সহজেই আবেদন করতে পারেন। UCAS মাধ্যমে আবেদন করলে আপনি অন্তত ছয়টি ভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কোর্সে আবেদন করার সুবিধা পাবেন। এটি আপনার সময় ও অর্থ বাঁচায় এবং আলাদা আলাদা বিশ্ববিদ্যালয়ে আবেদনের ঝামেলা কমায় । প্রতিটি বিশ্ববিদ্যালয় এবং কলেজ আপনাকে ভর্তির বিষয়ে নিজেরা সিদ্ধান্ত নেয়, কিন্তু UCAS পদ্ধতি নিশ্চয়তা দেয় যে এই সিস্টেম নির্দিষ্ট সময়ের মধ্যে দক্ষতার সাথে কাজ করে ।
আপনি অনলাইন সিস্টেম ব্যবহার করে UCAS এর মাধ্যমে আবেদন করতে পারেন যা একটি ওয়েব ভিত্তিক অনলাইন আবেদন সিস্টেম । এই সিস্টেমের ব্যবহার আপনাকে যে কোন সময়, যে কোন স্থান থেকে আবেদন করার সুযোগ দেয় । ইন্টারনেট স্বয়ংক্রিয়ভাবে গুরুত্বপূর্ণ বিবরণ পরীক্ষা করে যেমন কোর্স কোড এবং জন্ম তারিখ ইত্যাদি এবং যদি আপনি কোন স্থান পূরণ করতে ভুলে যান তবে তৎক্ষনাৎ আপনাকে সতর্ক করে দেয় ।

আবেদন পাঠাবার শেষ তারিখ:

UCAS মাধ্যমে কোর্সের জন্য আবেদনের তিনটি শেষ সময়সীমা আছে – ১৫ অক্টোবর, ১৫ জানুয়ারি ও ২৪ মার্চ – আপনার নির্বাচিত কোর্স (গুলি) জন্য নির্দিষ্ট সময়সীমা চেক করা খুবই গুরুত্বপূর্ণ। আবেদনের সঠিক সময়সীমা জানার জন্য আপনার নিকটস্থ ব্রিটিশ কাউন্সিল অফিসে যোগাযোগ করুন।

আন্তর্জাতিক আবেদনকারী:

একজন আন্তর্জাতিক প্রার্থী হবার কারনে, আপনাকে আবেদনের তিনটি সময়সীমা সম্পর্কে সচেতন হতে হবে। কিন্তু একই সময়ে আপনাকে আরো সচেতন হতে হবে যে অনেক বিশ্ববিদ্যালয় এবং কলেজ ৩০ জুন ২০১০ পর্যন্ত আপনার আবেদন বিবেচনা করবে না।

কেমব্রিজ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আবেদনর নিয়ম

  • শিক্ষার্থীদের তাদের সম্ভাব্য এন্ট্রির বছরের আগের বছরের ১৫ ই অক্টোবরের আগে আবেদন করতে হবে।
  • নির্দিষ্ট ফরম আছে যা পূরন করতে হবে ও বিশ্ববিদ্যালয়ে পাঠাতে হবে ।
  • আপনি একই একাডেমিক বছরে উভয় কলেজে আবেদন করতে পারবেন না।

গুরুত্বপূর্ণ তারিখ:

১৫ জানুয়ারি: সব কোর্সের জন্য আবেদনের ক্ষেএে UCAS এ আবেদন গ্রহনের শেষ সময়সীমা ১৫ জানুয়ারি ।শুধু মাএ উপরে তালিকা ভুক্তদের জন্য ১৫ অক্টোবর এবং আর্ট এবং ডিজাইন কোর্সের শেষ সময়সীমা হল ২৪ মার্চ।

২৪ মার্চ : ১৫ জানুয়ারী নির্দিষ্ট সময়সীমার মধ্যে তালিকাভুক্তরা ছাড়া আন্যদের আর্ট এবং ডিজাইন কোর্সের আবেদনের ক্ষেএে UCAS এ আবেদন গ্রহনের শেষ সময়সীমা ২৪ মার্চ।

৩০ জুন : যদি আপনি এই তারিখের মধ্যে UCAS কাছে আপনার আবেদন পাঠান, আমরা আপনার নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে এবং কলেজে তা পাঠাব। যদি আমরা এই তারিখের পরে আপনার আবেদন পাই, তাহলে তা ক্লিয়ারিংয়ে পাঠানো হবে।

দ্রষ্টব্য:

ক্লিয়ারিং হল জুলাই এবং সেপ্টেম্বর মধ্যে প্রাপ্ত একটি সেবা, কিন্তু অধিকাংশ মানুষে আগস্টে পরীক্ষার ফলাফল প্রকাশিত পরে এটি ব্যবহৃত করে। এটি বিশ্ববিদ্যালয় বা কলেজ ছাড়াও মানুষকে উচ্চতর শিক্ষা কোর্সে উপযুক্ত ছুটি পেতে সাহায্য করতে পারে।আপনি যদি নমনীয় হন এবং আপনার পরীক্ষায় ভাল ফলাফল থাকে, তাহলে আপনার ক্লিয়ারিংয়ের মাধ্যমে অন্য একটি কোর্স খুঁজে পাবার ভাল সুযোগ থাকে।

কোর্স শুরুর তারিখ:

অধিকাংশ কোর্স সেপ্টেম্বর বা অক্টোবর থেকে শুরু হয় কিন্তু কিছু কোর্স জানুয়ারি ও মের মধ্যে শুরু হয়। যে কোর্স জানুয়ারী এবং মের মধ্যে শুরু হবে, আপনাকে উপরোক্ত আবেদনের তিনটি সময়সীমার আগে আবেদন করতে হতে পারে, যেহেতু বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোর আপনার আবেদন বিবেচনা করতে সময় লাগবে।

UCAS-এর মাধ্যমে করা আবেদনের ফি:

UCAS মাধ্যমে আবেদন করার জন্য বর্তমান ফি শুধুমাত্র একটি পছন্দের জন্য£ ৯ GBP এবং সর্বোচ্চ ছয়টি পছন্দের জন্য £ ১৯ GPB । আপনি UCAS আবেদন প্রক্রিয়ার মাধ্যমে বছর শুধুমাত্র একটি আবেদন করতে পারবেন।

UCAS প্রতিটি আবেদনকারীকে একটি অদ্বিতীয় ব্যক্তিগত সনাক্তকারী নম্বর (PIN) প্রদান করে যা দ্বারা UCAS ওয়েবসাইটে ২৪ ঘন্টা / ৭দিন তার ‘ট্র্যাক’ সেবা মাধ্যমে তাদের আবেদনের অগ্রগতি নিরীক্ষণ এবং পছন্দের কলেজ,বিশ্ববিদ্যালয় এবং বিষয় পাওয়ার অগ্রগতির রেকর্ড মনিটরে সক্ষম।

স্নাতকোত্তর কোর্সে আবেদন:

আপনি যদি স্নাতকোত্তর ছাত্র হন, তাহলে আপনাকে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে সরাসরি আবেদন করতে হবে। আপনি আপনার ইচ্ছেমত বিভিন্ন প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবেন।যত তাড়াতাড়ি সম্ভব আপনি আবেদন করবেন,প্রতিষ্ঠানগুলো কোর্স শুরুর ১৮ মাস আগে আবেদন প্রক্রিয়াকরণ আরম্ভ করে।

Share Button
পড়া হয়েছে 189 বার

Back to Top