রাশিয়ার শিক্ষা ব্যবস্থা

রাশিয়ান শিক্ষা ব্যবস্থা নিম্নলিখিত পর্যায় নিয়ে গঠিত: নার্সারি স্কুল বা কিন্ডারগার্টেন (৭ বছরের কম বয়সী শিশুদের জন্য), প্রাথমিক বিদ্যালয় (১ ম থেকে ৪ র্থ গ্রেড ), মাধ্যমিক বিদ্যালয় (৫ ম থেকে ৯ ম গ্রেড ), উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (১0 ম এবং ১১ তম গ্রেড) এবং বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা।
রাশিয়ার উচ্চ মানের শিক্ষার দীর্ঘ দিনের ঐতিহ্য আছে। রাশিয়া উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশী শিক্ষার্থীদের প্রিয় একটি স্টাডি গন্তব্য।
সাহিত্য থেকে মেডিসিন পর্যন্ত, রাশিয়ান বিশ্ববিদ্যালয় বিভিন্ন ধরনের কোর্স এবং বিষয় অফার করে। গ্রেট ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মত অন্যান্য দেশের তুলনায়, রাশিয়ার জীবনযাএার খরচ ও ফি কাঠামো বেশ সাশ্রয়ী , যা বাংলাদেশী শিক্ষার্থীদের আকৃষ্ট হবার অন্যতম প্রধান কারণ।

রাশিয়ার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান

• বিশ্ববিদ্যালয়
• কারিগরী বিশ্ববিদ্যালয়
• একাডেমী, বিশ্ববিদ্যালয় পর্যায়ে
• ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয় পর্যায়ে
• কনজারভেটরি
• কলেজ, বিশ্ববিদ্যালযয়ের অন্তরভুক্ত নয় এমন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান
• বিশ্ববিদ্যালযয়ের অন্তরভুক্ত নয় এমন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান
• কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান

রাশিয়ান বিশ্ববিদ্যালয়েগুলেতে ভর্তি যোগ্যতা

রাশিয়ার শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর এন্ট্রি রিকোয়ারমেন্ট অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং প্রতি বছর বিশেষ ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হয়।অ্যাডভান্স ডিগ্রী যেমন (M.A./ M.Sc., Ph.D. , D.Sc.) জন্য আবেদনকারীর একই বা অনুরূপ ক্ষেত্রে তাদের আগে ডিগ্রী থাকতে হবে।
এছাড়াও অনেক রাশিয়ান বিশ্ববিদ্যালয় দূরবর্তী শিক্ষা অফার করে এবং জনসাধারণ ও নির্দিষ্ট পেশাগত চাহিদার জন্য কোর্স প্রদান করা হয়। তবে,এই সিস্টেম সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা ইউরোপীয় দেশগুলোর তুলনায় কম উন্নত ।
একাডেমিক বছর শুরু হয় ১ লা সেপ্টেম্বর থেকে এবং শেষ হয় জুনের মাঝামাঝিতে। আর দীর্ঘ গ্রীষ্মকালীন অবকাশ ১লা জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত ।

রাশিয়ার শিক্ষার বিভিন্ন স্তর সমুহ

• ব্যাচেলর লেভেল
• মাস্টার্স লেভেল
• পিএইচডি লেভেল

ব্যাচেলর লেভেল: ফুল টাইম বিশ্ববিদ্যালয় স্টাডি পর্যায়ে ব্যাচেলর ডিগ্রী প্রোগ্রাম অন্তত ৪ বছরে শেষ হয়। এটি একটি স্নাতক প্রোগ্রাম যেখানে বিজ্ঞান, মানবিক ও সামাজিক-অর্থনৈতিক বিষয়ের পেশাদার এবং বিশেষ কোর্স, পেশাদারী প্রশিক্ষণ, রিসার্চ পেপার / প্রকল্প সমাপ্তি এবং রাজ্য চূড়ান্ত পরীক্ষায় পাশ অন্তর্ভুক্ত। একজন সুপারভাইজারের অধীনে প্রস্তুত একটি ডিপ্লোমা প্রকল্প এবং চূড়ান্ত পরীক্ষায় পাশ করার পর মেডিসিন ছাড়া সব ক্ষেত্রে স্নাতক ডিগ্রী প্রদান করা হয়। মেডিসিনে, প্রথম পর্যায় ছয় বছর স্থায়ী হয়। অতএব, ব্যাচেলর ডিগ্রী হোল্ডাররা মাস্টার্স ডিগ্রী কোর্সে ভর্তির যোগ্য।

মাস্টার্স লেভেল:
দুই বছর ‘ফুল টাইম অধ্যয়নের একটি সফল সমাপ্তির পর মাস্টার্স ডিগ্রী প্রদান করা হয়। রাশিয়ার উচ্চ শিক্ষা প্রদানকারী ইনস্টিটিউট / বিশ্ববিদ্যালয়গুলোতে মোট দুই মিলিয়নের বেশি শিক্ষার্থী তালিকাভুক্ত আছে।
পিএইচডি লেভেল: Tomsk পলিটেকনিক বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ার অন্যান্য বিশ্ববিদ্যালয় এবং কলেজ আন্তর্জাতিক শিক্ষার্থীদের পিএইচডি প্রোগ্রাম অফার করে। শিক্ষা ও গবেষণার জন্য উপযুক্ত যোগ্যতাসম্পন্ন বিশেষজ্ঞদের প্রশিক্ষণ ৩ থেকে ৪ বছর স্থায়ী হয় ।সকল গবেষণামূলক প্রবন্ধ নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দিক নির্দেশনা এবং তত্ত্বাবধানে পূর্ণ হয়। একটি পিএইচডি কোর্সের জন্য ন্যূনতম যোগ্যতা মাস্টার্স ডিগ্রী।পার্ট-টাইম বা দূরবর্তী ডক্টরেট প্রশিক্ষণের সময়সীমা প্রায় ৪ বছর।

রাশিয়ার গ্রেডিং সিস্টেম

রাশিয়ান ফেডারেশন একটি পাঁচ পয়েন্টের গ্রেডিং সিস্টেম প্রয়োগ করে, যেখানে:

 
“৫”, “চমৎকার”: সর্বোচ্চ মান (সম্ভাব্য সেরা গ্রেড, একটি প্রতিনিধিত্বমূলক নির্দিষ্ট বিষয়ে চমৎকার জ্ঞান)
“৪”, “ভাল”: একটি বিষয়ে ভাল জ্ঞান নির্দেশ করে।
“৩”, “সন্তোষজনক”: কখনও কখনও “ফেয়ার” হিসাবে ইংরেজিতে অনুবাদ করা হয় (এটি একটি ক্রেডিট পাসিং গ্রেড )।
“২”, “অসন্তোষজনক”: কম জ্ঞান, গড়ের নীচে , ফেলের প্রথম স্তর নির্দেশ করে।
“১”, “খারাপ”: সম্পূর্ণ ফেল নির্দেশ করে এবং সম্ভাব্য সর্বনিম্ন গ্রেড , খুব কমই ব্যবহার করা হয়।
প্রায়ই গ্রেডের মধ্যে পার্থক্য বোঝাতে কোয়ালিফায়ার + এবং – কিছু ডিগ্রী যোগ করতে ব্যবহার করা হয়, যেমন ৪+, ৪ এর থেকে বেশি কিন্তু ৫- এর থেকে কম। গ্রেডিং প্রদানে স্কুল থেকে স্কুল, বিশ্ববিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয়ে এবং এমনকি শিক্ষক থেকে শিক্ষকে পার্থক্য পরিলক্ষিত হয়।
যদিও গ্রেড টেকনিক্যালি “১” থেকে “৫” পর্যন্ত সীমাবদ্ধ, “১” খুব কমন না এবং কমই একাডেমিক কারণে দেওয়া হয় , অনেক ক্ষেত্রে “১” একটি পরীক্ষা দিতে ব্যর্থ হলে বা কোন প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হলে দেয়া হয়। সাধারণত “২” গ্রেড মানে হল ছাত্র একটি বিষয় কোনো জ্ঞান দেখায়নি/ কমই দেখিয়েছে।

Share Button
পড়া হয়েছে 416 বার

Back to Top