সিঙ্গাপুরে অধ্যয়নের জন্য আর্থিক সহায়তা

সিঙ্গাপুর শিক্ষাখাতে উদারভাবে বিনিয়োগ করে কারন তারা দৃঢ়ভাবে বিশ্বাস করে যে এটা পরবতী প্রতিভা ও আগামীকালের নেতাদের উন্নয়নে পৃষ্টপোষকতা হিসেবে কাজ করবে।এ কারনে, আন্তর্জাতিক ছাত্রদের শিক্ষা তহবিলে সাহায্য করার জন্য বড় ধরনের আর্থিক সহায়তা স্কিম পাওয়া যায়।

টিউশন ফি অনুদান

একটি স্থানীয় বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিক এ স্টাডির জন্য, শিক্ষা মন্ত্রণালয় (MOE) দ্বারা টিউশন ফি গ্রান্ট পরিচালিত হয় যেখানে শিক্ষাদান ফির ৮0% পর্যন্ত ভর্তুকি দেয়া হয় এবং সকল ছাত্রের জন্য উন্মুক্ত। একজন আন্তর্জাতিক ছাত্র হিসাবে, আপনি আপনার প্রোগ্রাম সমাপ্তির পরে, সিঙ্গাপুর সরকারের সঙ্গে একটি অঙ্গীকার দলিল স্বাক্ষর করে অনুমোদন নিয়ে তিন বছরের জন্য সিঙ্গাপুরের একটি নিবন্ধিত কোম্পানিতে কাজ করতে পারবেন।

ফাইনালসিয়াল অ্যাসিসটেন্স ও বার্সারি স্কিমস

আন্তর্জাতিক ছাত্ররা তাদের টিউশন ফি এবং অন্যান্য খরচের অর্থ প্রদান করার জন্য বার্সারিসে আবেদন করতে পারেন। বার্সারিস কেবল আর্থিক প্রয়োজনের ভিত্তিতে অনুদান প্রদান করে এবং সাধারণত প্রতি একাডেমিক বছর S $ ১,৫00 অতিক্রম করে না।
বার্সারিস শিক্ষা প্রতিষ্ঠানের দ্বারা পরিচালিত হয়। দয়া করে সহজলভ্য বিষয়গুলো সম্পর্কে জানতে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন।

বৃত্তি

এছাড়াও আবেদনের জন্য অসংখ্য বৃত্তি খোলা আছে। সাধারণত একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং নেতৃত্ব বা সহ পাঠক্রমের ট্র্যাক রেকর্ডের উপর ভিত্তি করে নির্বাচন করা হয়।
কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানও, বিশেষ করে উচ্চতর পর্যায়ে, প্রতিষ্ঠানের এক্সক্লুসিভ বৃত্তি প্রদান করে থাকে। যেমন NUS বিশ্ববিদ্যালয় বৃত্তি ইত্যাদি। এবং স্নাতক বৃত্তি, আসিয়ান স্নাতক বৃত্তি, NTU স্নাতক বৃত্তি ইত্যাদি।
সিঙ্গাপুরের শিক্ষা মন্ত্রণালয় আন্তর্জাতিক ছাত্রদের শিক্ষা অনুদান অফার করে। যারা অনুদানের জন্য নির্বাচিত হবে তাদের ৩ বছর সিঙ্গাপুরে কাজ করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করতে হবে।
এছাড়াও বৃত্তি বড় কোম্পানি, দাতব্য এবং সরকার কর্তৃক দেয়া হয়। যেমন বিমান পরিবহন সংস্থা (www.singaporeair.com) , এসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভারসিটি (www.acu.ac.uk), রোটারি ফাউন্ডেশন (www.rotary.org)।

স্টাডি ঋণ

অন্যথায়, ছাত্ররা স্টাডি ঋণের জন্য আবেদন করতে পারে, সাধারণত কম সুদের হারে দেয়া হয় যা স্নাতক বা প্রোগ্রাম সমাপ্তির পরে পরিশোধ করতে হয়। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান বিবিধ খরচের জন্য অতিরিক্ত ঋণ অফার করে যেমন কম্পিউটার ঋণ।

দ্রষ্টব্য: দয়া করে স্টাডি ঋণ প্রাপ্তির জন্য আপনার শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন।

Share Button
পড়া হয়েছে 294 বার

Back to Top