সিঙ্গাপুরে শিক্ষার্থীদের আবাসন

বাড়ি থেকে দূরে বাস করা শিক্ষার্থীদের জন্য ছাত্রাবাস অনেক গুরুত্বপূর্ণ। সিঙ্গাপুরে সবার জন্য সহজলভ্য বিভিন্ন ধরনের বাসস্থানের ব্যবস্থা আছে।
শিক্ষার্থীদের সিঙ্গাপুরে আগমনের পূর্বেই বাসস্থানের জন্য ব্যবস্থা করা উচিত। আপনি দেশ ছাড়ার আগে অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করে যেতে পারেন, যাতে আপনি পৌঁছানোর পর আপনার বাসস্থান ব্যবস্থার পরিকল্পনা করার সময় পান।
অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রয়োজনে বিশেষ আন্তর্জাতিক স্টুডেন্ট অফিস থাকে।এই কেন্দ্রের কর্মীরা বাসস্থান নির্বাচন পদ্ধতি, ব্যক্তিগত ভাড়া অফারের জন্য যোগাযোগ, রুমমেট ম্যাচিং সেবা, ভাড়া বাড়ি সম্পর্কে শিক্ষার্থীদের সহজ টিপস প্রদান, এমনকি শিক্ষার্থীর চাহিদা অনুযায়ী বাসস্থানের ধরন নিবাচনে সহায়তা প্রদান সহ বিভিন্ন পরামর্শ প্রদান করে। ভাড়া বাসস্থান সম্পর্কে দরকারী টিপসের জন্য Click Here।
নীচে সিঙ্গাপুরে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সহজলভ্য কিয়েক ধরনের বাসস্থানের বর্ননা দেয়া হল।

আবাসিক হল এবং হোস্টেল

সাধারণত প্রথম বছরের আন্তর্জাতিক শিক্ষার্থীরা অন ক্যাম্পাস বাসস্থানের জন্য আবেদন করলে তাদের অগ্রাধিকার দেওয়া হয়। রুম একক বা শেয়ার হতে পারে। অতিরিক্ত চার্জ দিলে খাবার প্যাকেজ পাওয়া যায়। আবাসিক হল বিভিন্ন সুযোগ প্রদান করে যেমন টেলিভিশন রুম, পড়ার ঘর, লন্ড্রি রুম, কম্পিউটার রুম, রান্নাঘর এবং আরো অনেক কিছু। এছাড়াও এর অধিবাসীদের জন্য কল্যাণ সেবা ও বন্ধন কার্যক্রম পরিচালনা করা হয়।
শেয়ারকারী শিক্ষার্থী সংখ্যার উপর নির্ভর করে এক মাসে রুমের ভাড়া S $ ১৪0 – S $ ৪৪0 পর্যন্ত হতে পারে।

বোর্ডিং স্কুল

বোর্ডিং স্কুল সাধারণত ১৩ থেকে ১৯ বছর বয়সী মাধ্যমিক ও জুনিয়র কলেজের শিক্ষার্থীদের জন্য হয়। সাধারণত বাবা এবং শিক্ষার্থী উভয়ের একটি সাক্ষাত্কারের মাধ্যমে পূর্বেই নির্বাচন করা হয়। বোর্ডিং সেবায় বাসস্থান, খাবার, লন্ড্রি সার্ভিস, ২৪ ঘন্টা নিরাপত্তা, ধর্মীয় নির্দেশিকা, শিক্ষাদান, তত্ত্বাবধান, ক্রীড়া ও বিনোদনমূলক সুবিধাদি অন্তর্ভুক্ত। বোর্ডারদের অভ্যন্তরীন বন্ধন এবং বন্ধুত্বের কারণে বোর্ডিং স্কুলে সবসময় পারস্পরিক আস্থা বিদ্যমান থাকে। ভাড়ার হার প্রতি একাডেমিক বছর S $ ৮,000 থেকে S $ ১৫,000 পর্যন্ত।

ব্যক্তিগত হোস্টেল

ব্যক্তিগত হোস্টেল শিক্ষা প্রতিষ্ঠান বা স্বাধীন সংস্থা দ্বারা চালানো হয়। সাধারণত একক বা শেয়ার অপশন পাওয়া যায়।

বাড়িতে থাকা

সিঙ্গাপুরের কিছু পরিবার তাদের বাড়িতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ বোর্ডিং অফার করে। বাড়িতে থাকার খরচ প্রতি মাসে S $ ৫00 থেকে S$ ১,000 পর্যন্ত।
আরো তথ্যের জন্য Association of Management Corporations in Singapore এর সাথে যোগাযোগ করুন।

পাবলিক এবং প্রাইভেট অ্যাপার্টমেন্ট/বাড়ি

শিক্ষার্থীরা পাবলিক বা প্রাইভেট হাউজিং মালিকদের কাছ থেকে সরাসরি একটি রুম বা অ্যাপার্টমেন্ট বা বাড়ি ভাড়া নিতে পারেন। শিক্ষার্থীদের অন্তত এক মাসের অগ্রিম ভাড়া এবং এক মাসের সিকিউরিটি ডিপোজিট পে করতে হয়।
সাধারণত, শিক্ষা প্রতিষ্ঠানের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সার্ভিস সেন্টার হাউজিং এজেন্ট কন্ট্রাক্ট প্রদান করে এবং শিক্ষার্থীদের মনের মতো বাসস্থান খুঁজে পেতে সাহায্য করে।
ভাড়ার অ্যাপার্টমেন্ট এবং কক্ষের তালিকার জন্য স্থানীয় পত্রিকার শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন একটি ভাল উৎস। অন্যথায়, আপনি JTC Corporation এর সাথে যোগাযোগ করতে পারেন বা Singapore Institute of Surveyors & Valuers’ (S.I.S.V.) ওয়েবসাইট থেকে ভাড়ার HBD ফ্ল্যাট, ব্যক্তিগত অ্যাপার্টমেন্ট এবং ল্যন্ডেড প্রপারটিজের তালিকা খুঁজে বের করতে পারেন। বিভিন্ন বিকল্প ভাড়া বাসস্থানের তালিকা দেখতে ওয়েবসাইট থেকে আপনি বিকল্প সম্পত্তি তালিকা – HBD ফ্ল্যাট/ব্যক্তিগত অ্যাপার্টমেন্ট/ ল্যন্ডেড প্রপারটিজ বেছে নিতে পারেন।

হোটেল

যারা নির্বাহী প্রশিক্ষণ প্রোগ্রামের মত একটি স্বল্পমেয়াদী কোর্স নেবেন তারা বিস্তৃত হোটেল থেকে একটি পছন্দ করে নিন ৷ হোটেল ভাড়া অবস্থান এবং হোটেলের ক্লাসের উপর নির্ভর করে।
হোটেল একটি তালিকা এবং মূল্য সীমার জন্য Click Here

সার্ভিস অ্যাপার্টমেন্ট

যারা নিজেরা একটু দীর্ঘ সময়ের জন্য বা পরিবারের সদস্যদের নিয়ে থাকবেন,তাদের জন্য সার্ভিস অ্যাপার্টমেন্ট পরবর্তী ভাল বিকল্প। সার্ভিস অ্যাপার্টমেন্ট গৃহস্থালি সুবিধার সাথে সাথে বাড়ির সব উপকরণ প্রদান করে।
সিঙ্গাপুরের সার্ভিস এপার্টমেন্টের একটি তালিকা দেখার জন্য Click Here

Share Button
পড়া হয়েছে 173 বার

Back to Top