চীনে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য আবাসন

চীনে আন্তর্জাতিক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হোটেল বা ডরমিটরীতে থাকতে পারেন। যে কেউ স্কুলের অনুমতি নিয়ে ইচ্ছে করলে ক্যাম্পাসের বাইরে বাস করতে পারেন।
অন-ক্যাম্পাস ডরমিটরী সাধারণত একক কক্ষ, ডাবল কক্ষ বা ডিলাক্স রুম অফার করে। ডরমিটরীগুলো বিভিন্ন চাহিদা পূরন করে যেমন লকার, বিছানাপত্র, এয়ার কন্ডিশনার, টিভি সেট, সস্তা বা বিনামূল্যে ইন্টারনেট সুবিধা, রান্নাঘর, ফ্রিজ, গরম জলের টয়লেট, শাওয়ার সুবিধা, এবং অন্যান্য। এছাড়াও উত্তরাঞ্চলের কয়েকটি বিশ্ববিদ্যালয় শীতকালে রুম গরম রাখার জন্য হিটার প্রদান করে।

কোথাও কোথাও বাসস্থান খরচের সীমা প্রতিদিন প্রায় INR ১৮0 থেকে INR ১,0৭৭ । বিশ্ববিদ্যালয়, শহর ও রুমের ধরণের উপর নির্ভর করে খরচ ভিন্ন হতে পারে।

যেসকল শিক্ষার্থী ক্যাম্পাসের বাইরে বাস করতে চান তারা চীনের এস্টেট এজেন্ট বা দেশত্যাগী প্রবাসী ব্যক্তি ওয়েবসাইটের মাধ্যমে ভাড়া বাসস্থান / রুমমেট খুঁজে নিতে পারেন।শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাইরে বাসস্থানের ভাড়া সম্পর্কে একটা ধারনা পেতে স্থানীয় তালিকা চেক করতে হবে। ভাড়া শহর এবং অ্যাপার্টমেন্টের অবস্থা অনুযায়ী ভিন্ন হবে। উদাহরণস্বরূপ, বেইজিং এ বিল ছাড়া, প্রতি মাসে প্রতি রুমের খরচের সীমা INR ১0,৭৭0 থেকে INR ২১,৫৪0 । সস্তা ভাড়াটে বাসা খুঁজে পাওয়া সম্ভব এবং ছোট শহরগুলোতে আবাসন খরচ তুলনামূলকভাবে সস্তা। তাছাড়া, ভাড়ার খরচ নিয়ে দরকষাকষি চীনে একটি স্বাভাবিক অভ্যাস।
যদি আবেদনকারী চীনে ভিজিট করার সময় একজন আত্ত্বীয় বা বন্ধুর বাড়িতে থাকেন অথবা হোটেল বুকিং উপস্থাপন করতে না পারেন,তাহলে বাসভবনের ঠিকানা, টেলিফোন নম্বর, এবং হোস্ট এর আইডি কার্ড বা বসবাসের পারমিটের একটি কপিসহ একটি আমন্ত্রণ পত্র অবশ্যই প্রদান করতে হবে।

Share Button
পড়া হয়েছে 147 বার

Back to Top