আয়ারল্যান্ডে স্টুডেন্ট ভিসা

আয়ারল্যান্ডের স্টুডেন্ট ভিসার জন্য সাধারণভাবে, শিক্ষার্থীদের নিম্নলিখিত তথ্য সরবরাহ করতে বলা হয়:

বৈধ পাসপোর্ট: আপনার পাসপোর্ট আয়ারল্যান্ডে আপনার অধ্যয়নের প্রত্যাশিত সমাপ্তির পরও অন্তত ৬ মাসের জন্য বৈধ হতে হবে। আপনি কোনো পূর্ববর্তী পাসপোর্ট থাকলে, তাও আপনার আবেদনপত্রের সাথে জমা দেয়া উচিত।

কোর্সের প্রমাণ: কলেজ থেকে সম্মতি একটি পত্র,যা নিশ্চিত করবে যে আপনাকে একটি ফুল টাইম কোর্সের জন্য গ্রহন করা হয়েছে এবং নাম নথিভুক্ত করা হয়েছে।যা কিনা এক সপ্তাহে সর্বনিম্ন ১৫ ঘন্টা অধ্যয়নের নাশ্চয়তা প্রদান করবে। এই চিঠিতে আপনার স্টাডি কোর্সের নাম অবশ্যই উল্লেখ করা থাকবে।এটা আপনার কোর্সের জন্য প্রদেয় ফি এর পরিমাণ এবং এই পরিমাণ অর্থ প্রদান করা হয়েছে তা নিশ্চিত করবে। যদি কলেজ আপনার পক্ষে চিকিৎসা বীমা করে থাকে, তাহলে তার বিস্তারিত বর্ণনা সম্মতি পত্র অবশ্যই দিতে হবে।

• আপনার নির্বাচিত কোর্স অনুসরণ করার ক্ষমতা:
আপনাকে আপনার নির্বাচিত কোর্স অনুসরণ করার জন্য প্রয়োজনীয় একাডেমিক কৃতিত্ব আছে কিনা তার প্রমাণ দিতে হবে। এই বিষয়ে প্রমাণ যেমন -পরীক্ষার ফলাফল, প্রাপ্ত যোগ্যতা ও বিষয় সম্পর্কিত সার্টিফিকেট ।

ইংরেজির দক্ষতা: আপনাকে দেখাতে হবে যে আপনি ইংরেজিতে সম্পূর্ণরূপে আপনার নির্বাচিত কোর্স পড়তে পারবেন এবং এ ব্যাপারে ভিসা অফিসারকে সন্তুষ্ট করতে হবে।
• নির্বিশেষে সকল দেশ ও শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন সব আবেদনকারীকে, IELTS পরীক্ষা দিতে হবে এবং আপনার ভিসা আবেদন সঙ্গে মূল সার্টিফিকেট প্রদান করতে হবে।

• আন্তর্জাতিকভাবে স্বীকৃত পরীক্ষা থেকে প্রাপ্ত অন্যান্য গ্রহণযোগ্য সার্টিফিকেট যেমন TOEFL বা কেমব্রিজ।

• এধরনের কোন সার্টিফিকেট প্রদান করতে ব্যর্থ হলে আপনার আবেদন প্রক্রিয়াকরণ বিলম্বিত হতে পারে এবং বাতিল হতে পারে।

• আপনার আবেদনপত্রের সাথে মিথ্যা বা প্রতারণামূলক সার্টিফিকেট জমা দিলে তা বাতিল হবে এবং কোন আপিলের অনুমতি দেয়া হবে না।

• যেকোনো সার্টিফিকেট অবশ্যই আপনার কোর্সের প্রত্যাশিত আরম্ভ তারিখের ২ বছরের মধ্যে ইস্যু করা হতে হবে।

প্রস্তাবিত সর্বনিম্ন স্কোর হল:

# IELTS – ৫ সর্বনিম্ন স্কোর

# TOEFL – ১৭৩ সর্বনিম্ন স্কোর

# কেমব্রিজ – প্রথম সার্টিফিকেট ইংরেজিতে বা হাইয়ার

• যদি কলেজে ইংরেজি ভাষার প্রয়োজনীয় স্কোর উপরের তুলনায় বেশী হয়,তাহলে আপনাকে কলেজের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

• ফি

যেখানে কোর্স ফি € ৬,000 এর চেয়ে কম , আপনাকে ভিসার জন্য আবেদন করার পূর্বে কলেজে পূর্ণ ফি পরিশোধ করতে হবে। ফি প্রদানের প্রমান কলেজ থেকে দেয়া সম্মতি পত্রে অন্তর্ভুক্ত করা উচিত। যেখানে কোর্স ফি € ৬,000 এর চেয়ে বেশী, আপনাকে অন্তত এই পরিমাণ আপনার ভিসার জন্য আবেদন করার পূর্বে পরিশোধ করতে হবে এবং এই প্রমাণ আপনার সম্মতি পত্রে দেখাতে হবে।

• বেসরকারি মেডিকেল বীমা

প্রত্যেক শিক্ষার্থীর পূর্ণ প্রাইভেট মেডিকেল ইন্সুরেন্স থাকতে হবে। এই বীমা কভারের প্রমান হোস্ট স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সম্মতি পত্রে দিতে হবে। হোস্ট স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত এই স্বীকৃতি পত্রে প্রত্যেক শিক্ষার্থীর পক্ষে করা বীমা কভারের বিবরণ থাকতে হবে। বিকল্প প্রমাণ হিসেবে শিক্ষার্থীর নিজের দেশে করা ভ্রমণের জন্য একটি বেসরকারী বীমা সার্টিফিকেট দেয়া যাবে।

• পারিবারিক সদস্য

আবেদনকারীকে ইতিমধ্যে আয়ারল্যান্ডে বা EU এর অন্যান্য দেশগুলোতে বসবাস করছেন পরিবারের এমন সদস্যদের বিবরণ দেয়া উচিত। এক্ষেএে পরিবারের সদস্যদের মধ্যে অন্তর্ভুক্ত প্রথম কাজিন, আন্কেল, আন্টি, নিসেস, নেফিও বা গ্রান্ডপেরেন্টস। একটি মঞ্জুরকৃত স্টুডেন্ট ভিসা আপনাকে কোনো পরিবারের সদস্যকে আয়ারল্যান্ডে নেবার অনুমতি দেয়না।

• আবেদনকারী স্বয়ংসম্পূর্ণতা

রাষ্ট্রীয় তহবিলের সাহায্য ছাড়াই, আবেদনকারী আয়ারল্যান্ডে জরুরী অবস্থাসহ যেকোন ক্ষেত্রে নিজের তহবিলে চলতে পারবে তার যথেষ্ট প্রমাণ প্রদান করা আবশ্যক। আপনার বা আপনার পৃষ্ঠপোষকের আপনার স্টাডির প্রতিটি বছরের জন্য অন্তত € ৭000 একটি পরিমাণ এবং প্রতিটি কোর্সের ফি ছাড়াও অন্যান্য খরচের জন্য অর্থ জমা আছে যে তা প্রমান করা আবশ্যক।

পরিষ্কারভাবে অনুবাদ করা এবং লেনদেনের তারিখ ও পূর্ণ বিবরণ সহ ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে।

দয়া করে নোট করুন,যদিও আপনাকে আপনার অধ্যয়নের সময় আয়ারল্যান্ডে পার্ট টাইম কাজ করার অনুমতি দেয়া হতে পারে, কিন্তু আপনার আর্থিক ক্ষমতা নির্ধারণের সময় এই সম্ভাব্য আয় বিবেচনায় নেয়া হবে না। যদি আপনার স্টাডি স্কলারশিপের মাধ্যমে নিহিত হয় তাহলে অর্থায়নের বিবরণ এবং এর সমর্থনে একটি চিঠি প্রদান করুন।

• আপনি কেন আয়ারল্যান্ডে অধ্যয়ন করতে ইচ্ছুক।

• কোন রকম স্টাডি গ্যাপ ছাড়া একটি পূর্ণ জীবন বৃত্তান্ত।

• মূল দেশে আবেদনকারীর কর্মসংস্থানের বিবরণ: আবেদনকারী চাকুরীরত থাকলে নিয়োগকর্তার বর্ননা।

• কোর্সের সব খরচ নিয়োগকর্তা পূরণ করবে বা যদি কর্মচারী সব খরচ মেটান তা হলে নিয়োগকর্তার মতানুযায়ী কর্মচারীর সব ধরনের খরচ পূরণের আর্থিক সম্পদ আছে এ বিষয়ে নিয়োগকর্তার বর্ননা।

• কর্মচারীকে প্রদত্ত ছুটির দৈর্ঘ্য এবং এটি আবেদনকারীর গৃহীত কোর্সের সময়কাল থেকে অবশ্যই কম নয়।

• প্রস্তাবিত স্টাডি কোর্সে অংশগ্রহণের উদ্দেশ্য।

• আবেদনকারীর বেতনের লেভেল এবং এটি যে কারেন্সিতে গৃহীত হয় তা।

নোট: একটি মঞ্জুরিত ছাত্র ভিসা আপনাকে কোনো পরিবারের সদস্যকে আয়ারল্যান্ডে নেবার অনুমতি দেয়না।

Share Button
পড়া হয়েছে 1,214 বার

Back to Top