আয়ারল্যান্ডের শিক্ষা ব্যবস্থা

আইরিশ শিক্ষা ব্যবস্থা তিনটি মৌলিক স্তরে বিভক্ত: প্রাথমিক(৮ বছর);মাধ্যমিক (৫ বা ৬ বছর) এবং তৃতীয় স্তর পোস্ট-মাধ্যমিক কোর্স থেকে বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণ, ফুল ডিগ্রী এবং সর্বোচ্চ স্নাতকোত্তর স্তর পর্যন্ত বিস্তৃত।

আয়ারল্যান্ডের প্রাথমিক শিক্ষা

প্রাথমিক শিক্ষা ব্যবস্থা শিশু-কেন্দ্রিক পদ্ধতির উপর জোর দেয় এবং উচ্চ মানের শিক্ষা শিশুদের পৃথক হিসাবে ভাবে তাদের সম্ভাবনা উপলব্ধি করতে সক্ষম করে এবং নির্দিষ্ট উন্নয়ন স্তরে পূর্ণ বিকাশের সাথে জীবন যাপন করতে শিশুদের সক্ষম করে এই বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত।

আয়ারল্যান্ডের ২য় পর্যায়ের শিক্ষা

আয়ারল্যান্ডের দ্বিতীয় পর্যায়ের শিক্ষা মাধ্যমিক, বৃত্তিমূলক, কমিউনিটি এবং সমন্বিত বিদ্যালয় নিয়ে গঠিত। প্রধানত প্রশাসন এবং অর্থায়নের ভিত্তিতে বিদ্যালয়ের ধরন পৃথক হয়।

আয়ারল্যান্ডের উচ্চ শিক্ষা

আয়ারল্যান্ডের তৃতীয় পর্যায়ের শিক্ষা ব্যবস্থা বা উচ্চ শিক্ষার সুযোগ অনেক বিস্তৃত এবং বিশ্ববিদ্যালয় সেক্টর, প্রযুক্তিগত সেক্টর, প্রাইভেট কলেজ এবং স্বাধীন কলেজ নিয়ে গঠিত। প্রথম তিনটি গ্রুপ ৩৪ প্রতিষ্ঠান নিয়ে গঠিত যা স্বায়ত্তশাসিত ও নিজেস্ব ভাবে পরিচালিত, কিন্তু রাষ্ট্র কর্তৃক যথেষ্ট অর্থায়ন করা হয়।

তৃতীয় পর্যায়ের প্রতিষ্ঠান এর প্রোগ্রামসমূহ

• এক বছরের সার্টিফিকেট: ১ বছর পুরো সময়ের কোর্স

• জাতীয় সার্টিফিকেট: ২ বছর পুরো সময়ের কোর্স

• জাতীয় ডিপ্লোমা: ন্যাশনাল সার্টিফিকেটের পর ১ বছর

• স্নাতক: সাধারণত ৩ বা ৪ বছরের কোর্স

• গ্রাজুয়েট ডিপ্লোমা: সাধারণত ১ বছর

•মাস্টার্স ডিগ্রী: গবেষণা বা শেখানো প্রোগ্রাম-১ বা ২ বছরের সময়কাল

• ডক্টরেট (পিএইচডি): সাধারণত মূল গবেষণার অন্তত ৩ বছর সময় লাগে

আয়ারল্যান্ডের বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়গুলো প্রায় সব বিভাগে ব্যাচেলার, মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রী এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিপ্লোমা অফার করে। সাধারণত স্নাতক পর্যায়ের শিক্ষাদানে লেকচার প্রোগ্রাম এবং যথাযথ ব্যবহারিক এবং ল্যাবরেটরি ওয়ার্ক শেখানো হয়।

মাস্টার্স ডিগ্রীতে পাঠক্রম ও গবেষণা বা শুধু গবেষণা নেয়া যাবে। পিএইচডি ডিগ্রী গবেষণার ভিত্তিতে প্রদান করা হয়।

অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থীদের যেকোন সমস্যা সামলানোর জন্য প্রশিক্ষিত কর্মীদের দ্বারা পরিচালেত একটি আন্তর্জাতিক শিক্ষার্থী অফিস থাকে।এই অফিস সাধারণত আইরিশ জীবন ও কলেজ পদ্ধতির সাথে শিক্ষার্থীদের পরিচয় করানোর জন্য একাডেমিক বছরের শুরুতে একটি অভিযোজন প্রোগ্রামের আয়োজন করে।

এছাড়াও আন্তর্জাতিক শিক্ষার্থী অফিস অন্যান্য বিষয় যেমন দিন এবং সপ্তাহান্তে প্যাকেজ ট্যুর এবং ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে।বিদেশী শিক্ষার্থীদের আইরিশদের অনেক ক্লাব এবং সমাজক কর্মসূচিতে যোগদান করার পরামর্শ দেয়া হয়।

Share Button
পড়া হয়েছে 206 বার

Back to Top