চীনের শিক্ষা পদ্ধতি

চীনে একটি বিশাল এবং বৈচিত্র্যময় শিক্ষা ব্যবস্থা রয়েছে।প্রিস্কুল,কিন্ডারগার্টেন,বধির এবং অন্ধ জন্য বিদ্যালয়,প্রাথমিক বিদ্যালয়,মাধ্যমিক বিদ্যালয় আছে।চীনের শিক্ষা ব্যবস্থাকে তিন ভাগে ভাগ করা হয়েছে-মৌলিক শিক্ষা,উচ্চ শিক্ষা এবং বয়স্ক শিক্ষা।বাধ্যতামূলক শিক্ষা আইন অনুযায়ী প্রতিটি শিশুর নয় বছরের আনুষ্ঠানিক শিক্ষা থাকাতে হবে।

মৌলিক শিক্ষা

চীনের মৌলিক শিক্ষায় প্রি-স্কুল, প্রাইমারী শিক্ষা এবং নিয়মিত মাধ্যমিক শিক্ষা অন্তর্ভূক্ত।
প্রাক-স্কুল শিক্ষা তিন বছর পর্যন্ত স্থায়ী হতে পারে এবং এখানে বয়সের সীমা ৩ বছর থেকে ৬বছরর মধ্যে। শিক্ষাবর্ষ দুই সেমিস্টারে বিভক্ত।
মাধ্যমিক শিক্ষাকে নিম্নলিখিত ভাগে ভাগ করা হয়েছে:

• অ্যাকাডেমিক মাধ্যমিক শিক্ষা

• বিশেষায়িত / বৃত্তিমূলক / কারিগরি মাধ্যমিক শিক্ষা।

একাডেমিক লোয়ার এবং আপার মিডল স্কুল অ্যাকাডেমিক মাধ্যমিক শিক্ষা প্রদান করে।লোয়ার মিডল স্কুলের গ্রাজুয়েট যারা তাদের লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক, তারা একটি স্থানীয়ভাবে পরিচালিত প্রবেশিকা পরীক্ষা দিতে পারেন, যার ভিত্তিতে তারা একটি একাডেমিক আপার মাধ্যমিক স্কুল বা একটি বৃত্তিমূলক মাধ্যমিক বিদ্যালয়ে প্রবেশ করতে পারবে।

অন্যদিকে বৃত্তিমূলক বিদ্যালয় দুই থেকে চার বছরের প্রোগ্রাম অফার করে এবং মাঝারি পর্যায়ের দক্ষ শ্রমিক, কৃষক, এবং ব্যবস্থাপনাগত এবং প্রযুক্তিগত কর্মচারীদের প্রশিক্ষন প্রদান করে।

উচ্চ শিক্ষা

স্নাতক পর্যায়ের উচ্চ শিক্ষায় দুই বা তিন বছরের জুনিয়র কলেজ অন্তর্ভুক্ত যা শর্ট সাইকেল কলেজ নামে পরিচিত এবং চার বছরের কলেজ ও বিশ্ববিদ্যালয় একাডেমিক ও বৃত্তিমূলক উভয়ক্ষেত্রে প্রোগ্রামগুলো অফার করে।এছাড়াও অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয় মাস্টার্স বা পিএইচডি সহ স্নাতক প্রোগ্রাম অফার করে।

স্নাতক পর্যায়ে চীনের উচ্চশিক্ষাকে আবারও তিন বছর এবং চার বছরের প্রোগ্রামে ভাগ করা যায়। শুধুমাত্র শর্ট সাইকেল কলেজেই না এছাড়াও চার বছরের কলেজ ও বিশ্ববিদ্যালয়ও পূর্বেরটি অফার করে। পরবর্তীটি চার বছরের কলেজ ও বিশ্ববিদ্যালয় অফার করে কিন্তু সবসময় স্নাতক পর্যন্ত না।

বয়স্ক শিক্ষা

বয়স্ক শিক্ষাকে তিন ভাগে ভাগ করা যায়

• বয়স্ক প্রাথমিক শিক্ষা

• বয়স্ক মাধ্যমিক শিক্ষা

• বয়স্ক উচ্চ শিক্ষা

প্রাপ্তবয়স্কদের প্রাথমিক শিক্ষায় শ্রমিকদের প্রাথমিক বিদ্যালয়,কৃষকদের প্রাথমিক বিদ্যালয় এবং বর্ণজ্ঞান শ্রেণী অন্তর্ভুক্ত।

বয়স্ক মাধ্যমিক শিক্ষায় রেডিও / টিভি বিশেষায়িত মাধ্যমিক বিদ্যালয়,ক্যাডারদের জন্য বিশেষ মাধ্যমিক বিদ্যালয়,কর্মী এবং শ্রমিকদের জন্য বিশেষায়িত মাধ্যমিক বিদ্যালয়, কৃষকদের জন্য বিশেষ মাধ্যমিক বিদ্যালয়,সেবাদানকারী শিক্ষকদের প্রশিক্ষণ স্কুল এবং চিঠিপত্রের বিশেষ মাধ্যমিক বিদ্যালয় অন্তর্ভুক্ত।
বয়স্ক উচ্চ শিক্ষায় রেডিও / টিভি বিশ্ববিদ্যালয়,ক্যাডার প্রতিষ্ঠান,শ্রমিক কলেজ,কৃষক কলেজ,চিঠিপত্রের কলেজ এবং শিক্ষামূলক কলেজ অন্তর্ভুক্ত।

অধিকাংশই দুই থেকে তিন বছরের শর্ট-সাইকেল পাঠক্রম অফার করে;এছাড়াও কয়েকটি নিয়মিত স্নাতক পাঠক্রম অফার করে।

Share Button
পড়া হয়েছে 831 বার

Back to Top