চীনে ভর্তির নিয়মাবলী

• আর্টসের বিষয়ে স্নাতক ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের তাদের ডিপ্লোমা,একাডেমিক রেকর্ড প্রমাণপত্রাদি অনুযায়ী ভর্তি করা হয়।

• বিজ্ঞান,প্রকৌশল,কৃষি ও মেডিসিনের স্নাতক ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় বা দক্ষতা মূল্যায়ন পরীক্ষায় পাশ করার পর,তাদের ডিপ্লোমা,একাডেমিক রেকর্ড প্রমাণপত্রাদি এবং HSK পরীক্ষার জন্য প্রাথমিক পর্যায়ে সি-স্তরের প্রমাণপত্রাদি অনুযায়ী ভর্তি করা হয়।

• মাস্টার্স ডিগ্রি বা পিএইচডিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের তাদের স্নাতক বা মাস্টার্স ডিগ্রীর একাডেমিক রেকর্ড প্রমাণপত্রাদি এবং দুইজন অধ্যাপকের সুপারিশ চিঠির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়।

• স্নাতক, মাস্টার্স ডিগ্রী বা পিএইচডি ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী যারা আর্টস বিভাগের একটি ‘মেজর’ বিষয়ে আবেদন করেছে,তাদের সুপারিশ চিঠিসহ লিখিত কাজ, ছবি,রেকর্ডিং,এবং তাদের নিজস্ব শিল্পকর্মের অডিও ভিজুয়াল উপকরণ প্রদান করতে হবে।

• সাধারণত,ভর্তির ক্ষেত্র চীনে একবার পড়াশোনা করেছে এবং আবারো পড়াশোনা জন্য আবেদন
করেছে এমন স্নাতকদের অগ্রাধিকার দেয়া হয়।

ভর্তি

বসন্তকালীন সেমিস্টার: ১ মার্চ -১৫ জুলাই
শরৎকালীন সেমিস্টার : ১ সেপ্টেম্বর- ৩১ জানুয়ারী (পরের বছর)।

কোর্সের ব্যাপ্তিকাল ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য অন্যান্য বিবরণ

চীনা বিশ্ববিদ্যালয় স্নাতক, মাস্টার ডিগ্রী এবং পিএইচডি শিক্ষার্থীদের এবং গবেষণা পণ্ডিতদের ডিপ্লোমা শিক্ষা ও সাধারণ উভয় শিক্ষা প্রদান করে।

চীনা বিশ্ববিদ্যালয় বিভিন্ন পদ্ধতিতে বিভিন্ন ধরনের শিক্ষার্থীদের শিক্ষাদান করেন। জুনিয়র স্নাতক শিক্ষার্থীদের শিক্ষাদান প্রোগ্রাম অনুযায়ী দুই বা তিন শিক্ষা বছর স্কুলে অধ্যয়ন করতে হবে,চাইনিজদের সাথে একসঙ্গে একই ক্লাসে এবং তারা পরীক্ষায় পাস করার পর ডিপ্লোমা ডিগ্রী প্রদান করা হয়।

সিনিয়র স্নাতক শিক্ষার্থীদের শিক্ষাদান প্রোগ্রাম অনুযায়ী চার বা পাঁচ শিক্ষা বছর স্কুলে অধ্যয়ন করতে হবে এবং বিষয়ের প্রয়োজনীয়তা অনুযায়ী তাদের চাইনিজদের থেকে আলাদাভাবে বা একসাথে অধ্যয়ন করতে হবে। আর, প্রত্যেক শিক্ষার্থীর নানারকম শর্ত পূরণ করার জন্য কিছু ঐচ্ছিক কোর্স বাদ দেয়া হয়, অথবা পৃথক কোর্স বিভিন্ন চাহিদা পূরণে যোগ করা হয়। এসকল শিক্ষার্থীদের পরীক্ষায় পাশ করার এবং স্নাতক থিসিস এর পর স্নাতক ডিগ্রী অর্পন করা হয়।

মাস্টার্স ডিগ্রীর শিক্ষার্থীদের শিক্ষাদান প্রোগ্রাম অনুযায়ী দুই বা তিন শিক্ষা বছর স্কুলে অধ্যয়ন করার প্রয়োজন হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটি মাস্টার্স ডিগ্রী অর্পনের আগে তাদের টিউটরের অধীনে শিক্ষণ পরিকল্পনা সেটের সব কোর্স শেষ করতে হবে এবং পরীক্ষায় পাস করতে হবে।

পিএইচডির শিক্ষার্থীদের শিক্ষাদান প্রোগ্রাম অনুযায়ী দুই বা তিন শিক্ষা বছর স্কুলে অধ্যয়ন করার প্রয়োজন হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটি ডক্টরস ডিগ্রী অর্পনের আগে তাদের টিউটরের অধীনে শিক্ষাদান পরিকল্পনা সেটের সব কোর্স শেষ করতে হবে এবং পরীক্ষায় ও গ্র্যাজুয়েশন ডেফেন্স পাস করতে হবে।

অনাবাসী শিক্ষার্থীদের এক বা দুই শিক্ষা বছর স্কুলে অধ্যয়ন করতে হবে এবং বিষয়ের প্রয়োজনীয়তা অনুযায়ী তাদের চীনাদের থেকে আলাদাভাবে বা একসাথে পড়তে হবে। তাদের পরীক্ষায় বা দক্ষতা মূল্যায়ন পরীক্ষায় পাশ করার পর রিফ্রেশার সার্টিফিকেট অর্পন করা হয়।

সিনিয়র অনাবাসী শিক্ষার্থীদের এক বা দুই শিক্ষা বছর স্কুলে অধ্যয়ন করতে হবে ।বিভিন্ন গবেষণা প্রকল্প অনুযায়ী তাদের গবেষণায় নির্দেশনা দানের জন্য স্কুল তাদের প্রত্যেকের জন্য অবশ্যই একজন টিউটর প্রদান করে। তাদের স্টাডি এবং গবেষণা প্রোগ্রাম শেষে রিফ্রেশার সার্টিফিকেট অর্পন করা হয়।

রিসার্চ স্কলারদের প্রত্যেককে তাদের গবেষণা প্রকল্প অনুযায়ী একজন লিয়াজোঁ শিক্ষক দেয়া হয়। তাদের গবেষণার জন্য প্রধানত নিজেদের উপর নির্ভর করতে হয় এবং মনো গ্রাফিক গবেষণা প্রকল্পের প্রয়োজন অনুযায়ী গবেষণা সময় নির্ধারন করা হয়।
চীনের উচ্চ বিদ্যালয় থেকে স্নাতকের সমান চীনা ভাষার শিক্ষার্থীদের সাধারণত এক বা দুই শিক্ষা বছর স্কুলে অধ্যয়ন করতে হবে এবং তাদের গবেষণায় সমাপ্তি পর রিফ্রেশার সার্টিফিকেট অর্পন করা হয়।

Share Button
পড়া হয়েছে 268 বার

Back to Top