Career-as-Banker

 

 

সিস্টেম সফটওয়ার ডেভলপাররা অপারেটং সিস্টেমের উপর কাজ করে থাকেন যেটা সফটওয়রের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।এটা কম্পিউটারের কাজের মাধ্যম নির্ধারণ করে ।কম্পিউটার তৈরির সময় সিস্টেম সফটওয়ার ইঞ্জিনিয়াররা অপারেটিং সিস্টেমের কোড নির্ধারন এবং কম্পিউটারের ফাংশন চেক করে থাকেন । অ্যাপ্লিকেশন সফটওয়ার হচ্ছে নির্দিষ্ট ব্যবহারের জন্য একটি ডিজাইন প্রোগ্রাম। যা কম্পিউটার ব্যবহারে সহায়তা করে ।

জব প্রোফাইল


Untitled-1 সিস্টেম প্রগ্রামার/সফটওয়ার ইঞ্জিনিয়ার

•  তারা কম্পিউটার সিস্টেমের অ্যাপ্লিকেশন প্রগ্রামের গবেষনা,উন্নয়ন ও সমন্বয় সাধন করে থাকেন ।অন্য কথায় তারা কম্পিউটারের কাজের নির্দেশনা দিয়ে থাকেন ।
•  সফটওয়ার ইঞ্জিনিয়াররা নতুন প্রোগ্রাম এবং নতুন ভাষা তৈরি করে থাকেন । এই দুটি কাজ একই ধরনের এবং মাঝে মাঝে একই ব্যক্তির উপর অত্র কাজের দায়িত্ব অর্পিত হয়।
• সিস্টেমপ্রোগ্রামার এবং সফটওয়্যার ইঞ্জিনিয়াররা সফটওয়্যার ফার্ম,কম্পিউটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ,বড় ফার্ম যারা কম্পিউটার ব্যবহার করে এবং নিজস্ব সফটওয়্যার উন্নয়ন করে সেসব জায়গায় তাদের কাজের সুযোগ রয়েছে।
• সিস্টেম প্রগ্রামার ও সফটওয়্যার ইঞ্জিনিয়াররা, হয় ব্যক্তিগতভাবে কোন বিশেষ প্রকল্পের জন্য প্রোগ্রাম তৈরি করেন অথবা সামষ্টিক ভাবে কোন জটিল এবং অত্যাধুনিক প্রোগ্রাম তৈরির কাজ করেন।
• তারা পূর্বনির্ধারিত প্রোগ্রামগুলোর গুণ মান নির্ধারন করেন।
• প্রোগ্রাম ফাংশংনগুলোর যথার্থতা নিশ্চিত করে থাকেন।
• সফটওয়্যার তৈরি এবং সমন্বয়ের কাজ করে থাকেন।

সফটওয়্যার জব হলো মূলত সিস্টেম সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন সফটওয়্যার।

 

Untitled-1

 

 

কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের উপর একটি ভিডিও ক্লিপ

 

কর্মসংস্থানের সুযোগ


সফটওয়্যার জবঃ সফটওয়্যার সেগমেন্টে সফটওয়্যার ডিজাইন হাউজ এবং ইনস্ট্যলিং বিজনেস সিস্টেম রয়েছে।এখানে কাজগুলো হলো সফটওয়্যার সিস্টেম এবং অ্যাপ্লিকেশন, সফটওয়্যার ডিজাইন এবং উন্নয়ন, সিস্টেম বিশ্লেষণ ও আ্যপ্লিকেশন।
পেশাজীবীগন যেমন সিস্টেম বিশ্লেষকএবংঅ্যাডমিনিস্ট্রেটর, বিশ্লেষক প্রোগ্রামার,অ্যাপ্লিকেশন প্রোগ্রামার,ইনফরমেশন সিস্টেম ম্যানেজার,সিস্টেম রক্ষণাবেক্ষণ বিশ্লেষক, সফটওয়্যার কোয়ালিটি ম্যানেজার,কম্পিউটার অপারেশন ম্যানেজার, অপারেশন গবেষণা বিশ্লেষক, ইলেকট্রনিক ডেটা প্রসেসিং ম্যানেজার,ডাটাবেস পরিচালকরা ওকাস্টমাইজিং এর মাধ্যমে সফটওয়্যার ব্যবহার সহজীকরন এবং তথ্য প্রবাহ পরিচালনার কাজে নিয়োজিত থাকেন। বিজ্ঞাপন,গণযোগাযোগ এবং ডিজাইনে কাজের সুযোগ রয়েছে। এ ফিল্ডে কাজ করার জন্য আর্ট অথবা ভিজুয়াল কমুনিকেশন ব্যাকগ্রাউন্ড এর প্রয়োজন হয়।

 

আয়ের সুযোগ


বার্ষিক মজুরি ২লাখ ৫০হাজার থেকে ২০লাখ পর্যন্ত হতে পারে।

 

নিয়োগকারী প্রতিষ্ঠান


 

 

কিভাবে এ পেশায় আসবেন


How-do-I-get-there

 

 

 

 

 

• সফটওয়ার জব -কম্পিউটার অ্যাপ্লিকেশনের উপর ডিপ্লোমা সহ ইঞ্জিনিয়ারিংডিগ্রি।

• সিস্টেম প্রোগ্রামার-কম্পিউটার প্রোগ্রাম এবং প্রোগ্রামিং দক্ষতা ও জ্ঞান।

• অ্যানালিস্ট প্রোগ্রামার- হতে হলে একটা ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং MCA(master’s in computer applications) ডিগ্রি এবং সেই সাথে অবশ্যই প্রোগ্রামিংয়ের দক্ষতা এবং সিস্টেম ডিজাইনে কয়েক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

সিস্টেম প্রোগ্রামারদের অবশ্যই ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডের হতে হবে যেটা এই পেশার জন্য বর্তমানে অত্যাবশ্যক. এই ধরনের যোগ্যতার সমন্বয় আপনাকে একজন সিস্টেম প্রোগ্রামার হিসেবে ক্যারিয়ার শুরু করতে সহায়তা করবে।অভিজ্ঞতা থাকলে আপনি অবস্থামত সিস্টেম সফটওয়ার ডিজাইনার ও ইঞ্জিনিয়ারের কাজ পেতে পারেন।

 M.Tech এ ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রাপ্ত ব্যক্তি সিস্টেম প্রোগ্রামার অথবা সরাসরি R&D(research & Development ) ইঞ্জিনিয়ার হিসেবে শুরু করতে পারেন।ইঞ্জিনিয়ারিং এর উপরে গ্রাজুয়েট ডিগ্রি এবং সেই সাথে কম্পিউটার অ্যাপ্লিকেশনের উপরে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা যোগ্যতার একটি ভাল সমন্বয়।এ ক্ষেত্রে,আপনাকে হয়ত অ্যাপ্লিকেশন প্রোগ্রামারের মত নিম্ন পদ থেকে শুরু করতে হতে পারে।এই পদে কয়েক বছরের চাকরি এবং সেই সাথে দক্ষতার উন্নয়ন আপনাকে পরবর্তীতে সিস্টেম প্রোগ্রামারের কাজ পাইয়ে দিতে পারে।যা হোক,DCS(Diploma in Computer Science)যোগ্যতাধারী ব্যক্তি কিন্তু অসাধারণ লজিকাল চিন্তা ভাবনা করার ক্ষমতা এবং উদ্ভাবনী কল্পনা শক্তির ফলে দ্রুত উন্নতি করতে পারে।তিনি ট্রেনি প্রোগ্রামার অথবা অ্যাপ্লিকেশন প্রোগ্রামার হিসেবে শুরু করতে পারেন কিন্তু সিস্টেম প্রোগ্রামারের প্রত্যাশিত অবস্থানে পৌছাতে আপনাকে ছোট অথবা মধ্যম মানের প্রতিষ্ঠানে পাচ থেকে দশ বছর অপেক্ষা করা লাগতে পারে।

 

where-you-admi
 
 

Share Button
পড়া হয়েছে 3,110 বার

Back to Top