জার্মানিতে ইঞ্জিনিয়ারিং অধ্যয়ন

জার্মানি এবং ইঞ্জিনিয়ারিং একে আপরের সমার্থক এবং এটি ইঞ্জিনিয়ারিংয়ে খ্যাতি অর্জনকারী বিশ্বের কয়েকটি দেশের মধ্যে একটি।জার্মান ইঞ্জিনিয়ারিংয়ে নিজেই একটি ব্র্যান্ড এবং অনেক বাংলাদেশী শিক্ষার্থী আশা করে তাদের সিভিতে জার্মান ইন্টার্নশীপ ব্যাকগ্রাউন্ড থাকবে।জার্মান প্রকৌশলীরা US ও অন্যান্য ইউরোপীয় দেশের তুলনায় তাদের কলেজে থেকে যে নিবিড় ব্যবহারিক প্রশিক্ষণ পান তার জন্য বিশ্বজুড়ে তাদের চাহিদা অনেক।প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় ও ফলিত বিজ্ঞানের সাম্প্রতিক বিশ্ববিদ্যালয়গুলো তত্ত্ব ভিত্তিক জ্ঞানের তুলনায় বাস্তব এবং পেশা ভিত্তিক প্রোগ্রামের উপর বেশি গুরুত্ব দেয়।

ইঞ্জিনিয়ারিং শেখানোর দুই ধরনের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান আছে- Universitaeten বা গবেষণা বিশ্ববিদ্যালয় এবং অতি সাম্প্রতিক Fachhochschulen, বা ব্যবহারিক বিজ্ঞানের বিশ্ববিদ্যালয়।যাইহোক,Fachhochschulen, বা ব্যবহারিক বিজ্ঞানের বিশ্ববিদ্যালয়গুলো ডিপ্লোমা প্রোগ্রাম অফার করে এবং ইঞ্জিনিয়ারিংয়ের নির্দিষ্ট অ্যাপ্লিকেশন পড়ান।কিন্তু কোন ডক্টরেট প্রোগ্রাম পড়ানো হয় না।Universitaeten,বা গবেষণা বিশ্ববিদ্যালয় ডক্টরেট প্রোগ্রাম সহ ডিপ্লোমা প্রোগ্রাম অফার করে এবং ইঞ্জিনিয়ারিংয়ের তাত্ত্বিক পদ্ধতি শেখান। Universitaeten থেকে একটি ডিগ্রী নিতে ছয় থেকে সাত বছর সময় লাগে যেখানে Fachhochschulen থেকে একটি ডিপ্লোমা নিতে সময় লাগে চার বা পাঁচ বছর।
উপরন্তু, ব্রেমেন, বোচাম, বার্লিন, কোলোন, Chemnitz, ড্রেসডেন, ডার্মস্টাডট, ফ্রিবার্গ, মেগডিবার্গ, এস্টগার্ট, রসটক, Ilmenau, মার্সিবার্গ, হালি, Wernigerode, মিটওয়েডা, ফ্লেন্সবার্গ,কার্লসরুহি, সিজেন, এবং ব্রান্সউইক এ প্রায় ট্রেড স্কুলের মত অটোমেশন প্রযুক্তি ইনস্টিটিউট পাওয়া যাবে।

জার্মানিতে শীর্ষ ইঞ্জিনিয়ারিং ক্ষেত্র হল IT, অটোমেশন এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং । তবে, জার্মানিতে সবচেয়ে জনপ্রিয় ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম হল “মেকাট্রোনিস্ক” যা কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিকাল ও মেকানিকাল এবং টেলিযোগাযোগ ইঞ্জিনিয়ারিং বিষয়ের একটি সমন্বয় ।

ইলেক্ট্রিকাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এবং অন্যান্য , ব্যাচেলর, মাস্টার্স বা পিএইচডি ডিগ্রীর জন্য জার্মানি অধ্যয়নের একটি অত্যন্ত আকর্ষণীয় স্থান হয়ে উঠেছে। যাইহোক ব্যাচেলর পর্যায়ে আপনাকে জার্মান ভাষায় পারদর্শী হতে হবে, একমাত্র ব্যতিক্রম ব্রেমেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যেখানে শিক্ষার ভাষা ইংরেজি ।

জার্মানির ইঞ্জিনিয়ারিং শিক্ষার গঠন

UniversitatFachhochschule
প্রোগ্রামের নাম: ডিপ্লোম./ ব্যাচেলর/ মাস্টার্স প্রোগ্রামের নাম: ডিপ্লোম. ইঞ্জিনিয়ারিং (FH)
মেয়াদ: ১0 সেমিস্টারমেয়াদ: ৮ সেমিস্টার , শিল্পে ২ সেমিস্টার সহ
ডিপ্লোম- আরবিট (বিশেষ প্রোজেক্ট)এর জন্য ৩ মাস ডিপ্লোম- আরবিট (বিশেষ প্রোজেক্ট)এর জন্য ৩ মাস

জার্মানিতে শীর্ষ ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন

• ইলেক্ট্রিকাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ECE)
• ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং এন্ড কম্পিউটার সায়েন্স
• কম্পিউটার সায়েন্স
• মাইক্রোসিস্টেম ইঞ্জিনিয়ারিং
• অটোমোটিভ এন্ড ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়ারিং
• মেটেরিয়াল টেকনোলজি / মেটেরিয়াল সায়েন্স

 

DAAD  অনুমোদিত ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন এবং প্রোগ্রাম

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Share Button
পড়া হয়েছে 621 বার

Back to Top