নিউজিল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন প্রক্রিয়া

আপনার অন্তত ৮ থেকে ১২ মাস আগে আবেদন প্রক্রিয়া শুরু করা উচিত।আপনার আবেদন ফর্ম পাওয়ার বিভিন্ন উপায় আছে:

অনলাইন আবেদন: বেশিরভাগ বিশ্ববিদ্যালয় অনলাইন আবেদন পছন্দ করে।আপনি সরাসরি অনলাইনে আবেদন করতে বা ফর্ম ডাউনলোড করে ইমেইলের মাধ্যমে প্রেরণ করতে পারেন।

ইমেইলের মাধ্যমে ফর্মের অনুরোধ:
আপনি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন ফর্মের জন্য অনলাইনে অনুরোধ করতে পারেন।

শিক্ষাবর্ষ: নিউজিল্যান্ডের শিক্ষা বর্ষ US বা UK থেকে ভিন্ন। দক্ষিণ গোলার্ধ হওয়ায়, শিক্ষা বর্ষ ফেব্রুয়ারিতে থেকে শুরু হয় এবং নভেম্বরে শেষ হয়।

প্রয়োজনীয় ডকুমেন্ট

একাডেমিক ট্রান্সক্রিপ্ট: ট্রান্সক্রিপ্ট বা আগের একাডেমিক যোগ্যতার অফিসিয়াল রেকর্ড আবেদনের সময় সজ্জিত করার গুরুত্বপূর্ণ।শিক্ষার্থীরা প্রতিটি কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদিত ট্রান্সক্রিপ্ট জমা দিতে হবে যাতে তার অংশগ্রহণ কৃত বিষয়ের পূর্নবিবরণ,প্রাপ্ত ক্রেডিট এবং সাদৃশ্য কোর্সের অন্যান্য বিবরণ এবং ডিপ্লোমার বিবরণ থাকবে।কিছু বিশ্ববিদ্যালয় সিলযুক্ত খামে ট্রান্সক্রিপ্ট চাইতে পারে।

টেস্ট স্কোর: আপনার আবেদনপত্রের সঙ্গে IELTS(International English Testing System) এর টেস্ট স্কোর বা MBA প্রোগ্রামে ভর্তির জন্য GMAT স্কোর জমা দিতে হবে।

সুপারিশ পত্র: সুপারিশের চিঠি নির্বাচন প্রক্রিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।সুপারিশের চিঠি আপনার পরিচিত বা কয়েক বছর আপনাকে শিক্ষা দিয়েছেন এমন একজন শিক্ষকের কাছ থেকে নেয়া উচিত।

উদ্দেশ্য বিবৃতি: এছাড়াও ব্যক্তিগত প্রবন্ধ গুলি নির্বাচন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আপনাকে সাবধানে উদ্দেশ্যর বিবৃতি রচনা করতে হবে যাতে একটি বিশেষ কোর্স বেছে নেওয়ার কারণ অন্তর্ভুক্ত থাকবে।

কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট: আপনি যদি MBA প্রোগ্রামের জন্য আবেদন করেন,আপনাকে MBA প্রোগ্রামে ভর্তির জন্য কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট প্রদান করতে হবে।

Share Button
পড়া হয়েছে 243 বার

Back to Top