ফ্রান্সের এডুকেশন সিস্টেম

ফরাসি শিক্ষা ব্যবস্থা অত্যন্ত কেন্দ্রীভূত, সংগঠিত এবং শাখাবিভক্ত হয়। এটি ৩টি বিভিন্ন পর্যায়ে বিভক্ত :

• প্রাথমিক শিক্ষা

• মাধ্যমিক শিক্ষা

• উচ্চ শিক্ষা

প্রাথমিক শিক্ষা

ফ্রান্সে, বাচ্চাদের স্কুল খুব তাড়াতাড়ি শুরু হয়, স্কুল ৩ থেকে শুরু হয় (প্রায় 100% জন্য) এবং শিশুরা কিন্ডারগার্টেনে ৩ বছর ব্যয় করে, স্কুল ১৬ বছর পর্যন্ত বাধ্যতামূলক।

মাধ্যমিক শিক্ষা

মাধ্যমিক শিক্ষার বয়স ১১ থেকে ১৫ যা BEPC নামে পরিচিত, যা বাংলাদেশের ১০ তম ক্লাশের সমতুল্য তারপর ফ্রান্সে যেসকল ছাত্র মাধ্যমিক বিদ্যালয় সমাপ্ত করে তারা Baccalaureate নামে একটি ডিপ্লোমা অর্জন করে যা বাংলাদেশের ১২তম ক্লাশের সমতুল্য ।

উচ্চ শিক্ষা

উচ্চ শিক্ষা বিভিন্ন প্রতিষ্ঠানে দেওয়া হয়। আন্তর্জাতিক ছাত্ররা দুটি ভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান থেকে একটি বেছে নিতে পারেন বিশ্ববিদ্যালয় এবং গ্র্যান্ড ইকোল । ভর্তি এবং প্রমোশন যোগ্যতা ভিত্তিক পরীক্ষা নামে একটি সিস্টেমের মাধ্যমে করা হয়। এভাবে, বুদ্ধিমত্তা যোগ্যতাসম্পন্ন ছাত্রদের শিক্ষাগত লক্ষ্য অনুগমনে একটি ন্যায্য সুযোগ নিশ্চিত করা হয়, তাদের অর্থনৈতিক বা সামাজিক অবস্থা বিবেচনা না করে।

ফরাসি শিক্ষা ব্যবস্থার গঠন

• প্রাক উচ্চ শিক্ষা:

প্রবেশ বয়স: ৬
প্রস্থান বয়স: ১৬

স্কুল সিস্টেমের গঠন

১. প্রাথমিক

এই শিক্ষা প্রদানকৃত স্কুলের ধরণ: Ecole Primaire
প্রোগ্রামের দৈর্ঘ্য: ৫ বছর
বয়স স্তর : ৬ থেকে ১১

২. নিম্ন মাধ্যমিক

এই শিক্ষা প্রদানকৃত স্কুলের ধরণ: কলেজ
প্রোগ্রামের দৈর্ঘ্য: ৪ বছরে
বয়স স্তর : ১১ থেকে ১৫
প্রদানকৃত সার্টিফিকেট / ডিপ্লোমা : Brevet des Collèges

৩. উচ্চ মাধ্যমিক

এই শিক্ষা প্রদানকৃত স্কুলের ধরণ: Lycée d’Enseignement général, technologique et professionnel
প্রোগ্রামের দৈর্ঘ্য: ৩ বছরে
বয়স স্তর : ১৫ থেকে ১৮
প্রদানকৃত সার্টিফিকেট / ডিপ্লোমা : Baccalaureat general, Baccalaureat technologique, or Baccalaureat professionnel.

৪. বৃত্তিমূলক

এই শিক্ষা প্রদানকৃত স্কুলের ধরণ: Lycee professionnel
প্রোগ্রামের দৈর্ঘ্য বছরে: ২
বয়স স্তর : ১৫ থেকে ১৭
প্রদানকৃত সার্টিফিকেট / ডিপ্লোমা : Certificat d’Aptitude professionnelle (CAP) or Brevet d’Etudes professionnelles (BEP)

৫. পেশাগত

এই শিক্ষা প্রদানকৃত স্কুলের ধরণ: Lycee professionnel
প্রোগ্রামের দৈর্ঘ্য বছরে: ২
বয়স স্তর : ১৭ থেকে ১৯
প্রদানকৃত সার্টিফিকেট / ডিপ্লোমা : Baccalaureat professionnel

বিশ্ববিদ্যালয়

সারা দেশে প্রায় ৮৮ পাবলিক বিশ্ববিদ্যালয় ছড়িয়ে আছে। তারা সম্পূর্ণ একাডেমিক বিষয়ের পরিসীমা কভার করে বিজ্ঞান থেকে শুরু করে গণিত, রসায়ন, পদার্থবিদ্যা এবং জীববিদ্যা থেকে প্রযুক্তিবিদ্যাসহ, কভার করে কম্পিউটার বিজ্ঞান, প্রকৌশল, পদার্থ বিজ্ঞান এবং তড়িৎ প্রকৌশল থেকে সাহিত্য, ভাষা, শিল্পকলা, সামাজিক বিজ্ঞান, আইন, অর্থনীতি পরিচালনা স্বাস্থ্য ক্রীড়া এবং আরও অনেক কিছু. বিশ্ববিদ্যালয়ে সব বিষয় অন্তর্ভুক্ত থাকে এবং গবেষণার জন্য ছাত্রদের প্রশিক্ষন দেয়া হয়। সাধারণত বড় ক্লাসের ছাত্রদের জন্য কম সমর্থনের সিস্টেম থাকে। ফি কাঠামো কখনও কখনও অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

বিশ্ববিদ্যালয়ের পড়ালেখা তিন পর্যায়ে বিভক্ত , যথাক্রমে প্রিমিয়ার চক্র, Deuxièmeচক্র, এবং Troisième চক্র বলা হয়। প্রতিটি বিশ্ববিদ্যালয় ডিপার্টমেন্ট বা UFR (Unités de formation et de recherché) বিভক্ত, যাতে বিজ্ঞান থেকে মানবিক পর্যন্ত সব বিষয় অন্তর্ভূক্তত থাকে। প্রতিটি বিভাগের একক কোর্স , UV (Unités de valeur) বলা হয় , যা স্নাতকের জন্য অবশ্যই পাস করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ডিপ্লোমা জাতীয়ভাবে স্বীকৃত এবং প্রতিষ্ঠানসমূহের মধ্যে হস্তান্তরযোগ্য ।

ফরাসি উচ্চ শিক্ষার একটি সম্পূর্ণ বিবরণ, সেইসাথে ফরাসি বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা Egide সাইটে পাওয়া যায়: www.egide.asso.fr/index.uk.html

ফরাসি বিশ্ববিদ্যালয়ের তালিকা: www.egide.asso.fr/uk/guide/choisir/listeuniversites

গ্র্যান্ড ইকোল

গ্র্যান্ড ইকোল হল ইউনিক ফরাসি প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় সিস্টেমের সমান্তরালে ১৯ শতকের গোড়ার দিকে সৃষ্টি হয়েছে; তারা অত্যন্ত নির্বাচনী হয় এবং খুব উচ্চ মানের শিক্ষা অফার করে। ফ্রান্সে বিভিন্ন বিষয় সম্বলিত প্রায় ৩০০ টি গ্র্যান্ড ইকোল আছে। ফি কাঠামো কখনও কখনও বেশী হতে পারে , কিন্তু কম শিক্ষার্থীদের নিয়ে ক্লাস, উন্নত সমর্থন ব্যবস্থা এবং চমৎকার নেটওয়ার্ক (এ্যলুমিনি কোম্পানি ও আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে পরিচয়) থেকে উপকৃত হতে পারেন। এগুলো পাবলিক বা প্রাইভেট বা উভয় প্রতিষ্ঠানের অংশ হতে পারে।

Share Button
পড়া হয়েছে 201 বার

Back to Top