ফ্রান্সে যেসকল কোর্স অফার করা হয়


জনপ্রিয় কোর্স:
এমবিএ, আইটি, প্রকৌশল, আর্ট এবং ডিজাইন

জাতীয় ডিগ্রী:
৩ বছরের ব্যাচেলর ডিগ্রি (লাইসেন্স);১ বা ২বছর মাস্টার্স ডিগ্রী

ইনস্টিটিউশন ডিগ্রী: ব্যাচেলরের জন্য ৩ থেকে ৪ বছর, মাস্টার্স ডিগ্রীর জন্য ১ বছর

রাঙ্কিং: ফ্রান্সে কোন সরকারী রাঙ্কিং সিস্টেম নেই। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়, গ্র্যান্ড ইকোল বা উন্নত গবেষণা কেন্দ্রে ভর্তি হতে পারে। ফরাসি এবং বিদেশী ডিগ্রীর সমতায়নে কোন অফিসিয়াল সিস্টেম নেই।ফরাসি উচ্চ শিক্ষার উপর প্যারিসের শহরের কোন মনপলি অধিকার নেই।

ইনটেক:
ফ্রান্সের একাডেমিক বছর সেপ্টেম্বর বা অক্টোবরে শুরু হয়। কিছু কিছু প্রতিষ্ঠান বসন্তকালীন , গ্রীষ্মকালীন বা শীতকালীন সেমিস্টারের জন্য ছাত্রদের ভর্তি করে থাকে।

বিশ্ববিদ্যালয়: যেকোন বিশ্ববিদ্যালয় কোর্সে ভর্তির জন্য ন্যূনতম প্রয়োজন ফরাসি উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (baccalaureat) অথবা একটি সমতুল্য যোগ্যতা। বিশ্ববিদ্যালয় তাত্ত্বিক ,বাস্তবিক এবং পেশা ভিত্তিক কোর্স অফার করে এবং শিক্ষার্থীদের সব বিষয়ে গবেষণার জন্য প্রশিক্ষন দেয় – মানবিক, সামাজিক বিজ্ঞান, আইন, অর্থনীতি, ব্যবস্থাপনা,প্রাকৃতিক বিজ্ঞান,ঔষধ,ফার্মাকোলজি,প্রযুক্তি, শিল্পকলা,রাষ্ট্র বিজ্ঞান……।

প্রতিযোগী ইনস্টিটিউট:
এই বিশিষ্ট এবং মেধাবী স্কুলগুলো নির্দিষ্ট বিষয়ে শিক্ষার্থীরা প্রস্তুত করে যেমন ইঞ্জিনিয়ারিং বা ব্যবসা পরিচালনা।

অ্যাডভান্স স্টাডি সেন্টার: অনেকগুলো অ্যাডভান্স স্টাডি সেন্টার আছে যারা কৃষি,স্থাপত্য,জনপ্রশাসন সহ অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে স্পেশিয়ালাইজেশনের অফার দেয়।।উপরিউক্ত সব প্রতিষ্ঠানে ভর্তির জন্য যোগ্যতা দরকার হয় এবং ভর্তির সংখ্যা সীমিত। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভর্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যোগ্যতা বিবেচনায় ভর্তি করে থাকে।

Share Button
পড়া হয়েছে 163 বার

Back to Top