আন্তর্জাতিক শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় বসবাসের খরচ

বিশ্বের স্বল্প কিছু ব্যয়বহুল দেশের মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। এখানকার অর্থনীতি পশ্চিমা সংস্কৃতি দ্বারা প্রভাবিত কিন্তু অস্ট্রেলিয়ার মাথাপিছু মোট জাতীয় উত্পাদন(জিডিপি) ইংল্যান্ডের চেয়ে বেশি যারফলে দেশের ক্রয় ক্ষমতাও বেশি।

বসবাসের গড় খরচ গণনা করা একটু কষ্টসাধ্য ব্যাপার কেননা, এটা ব্যক্তিবিশেষের পরিস্থিতি এবং জীবন যাপনের ধারার উপর নির্ভর করে।

শিল্পজাত পণ্য অস্ট্রেলিয়াতে ব্যয়বহুল বিশেষভাবে আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে যেমনঃ মোটরগাড়ি,কাপড় ও অন্যান্য উৎপাদিত পণ্য সাধারণত ইউরোপ এবং উত্তর আমেরিকার তুলনায় বেশি ব্যয়বহুল। আপনি যদি বেশি ভ্রমণ করেন সেক্ষেত্রে যাতায়াত খরচ বাড়বে। যদিও পেট্রোল খরচ ইউরোপের তুলনায় অনেক কম।

খাবারের মূল্য ইউএস এর মতই এবং বেশিরভাগ ইউরোপিয়ান দেশের তুলনায় ২৫% কম। দুইজন পূর্ণবয়স্ক মানুষের এক মাসের খাবার খরচের জন্য ৳৪০০ যথেষ্ট ( অ্যালকোহল,ক্যাভিয়ার, ফিলেট স্টেক ছাড়া)। অস্ট্রেলিয়ার রাজধানীর প্রধান খাবারের মূল্য মাসিক ব্রিটিশ পত্রিকা “অস্ট্রেলিয়ান আউটলুক”-এ তালিকাভুক্ত করা হয় এবং বছরে একবার কমনওয়েলথ ব্যাংক অব অস্ট্রেলিয়া দ্বারা বিনামুল্যে একটি সম্পত্তি মুল্যের গাইড লাইন প্রকাশিত হয়।

একজন সাধারণ ব্যক্তি বা পরিবারের সাধারণ মানের শহর বা উপশহরে বসবাসের নুন্যতম প্রধান খরচ নিচের তালকায় দেয়া হলঃ (ব্রেকেটের সংখ্যা নিচের নোটে উল্লেখ করা হল) বসবাসের খরচ গণনার সময় মোট আয় থেকে আয় কর এবং অন্যান্য খরচ বাদ দিন।

 

Tabil-1

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 
 
 

১) সাধারণ ছোট শহর বা উপশহরের বাহিরে আধুনিক বা আধাযুক্ত এপার্টমেন্টের ভাড়া বা বন্ধকের মূল্য।এক জনের একটি বাসযোগ্য কামড়া বা রুম শেয়ারের খরচ। অন্যান্য খরচ যুগল বা কাপলদের জন্য এবং ৩ বেডরুমের সম্পত্তি(পরিবারের জন্য)।ভর্তুকি আবাসন এখানে অন্তর্ভুক্ত না।

২) বৈদ্যুতিক,গ্যাস,টেলিফোন,পানি এবং হিটিং বিল।

৩) সবধরনের বিনোদন,ছুটির দিন এবং খেলার খরচ অন্তর্ভুক্ত করুন সাথে পত্রিকা ও ম্যাগাজিন যুক্ত করুন।(উপরে দেয়া চিত্রে চেয়ে বেশি হতে পারে)

৪) প্রতিদিনের খরচ যেমনঃ ফ্যামিলি গাড়ি,পেট্রোল,রোড ট্যাক্স, সার্ভিসিং, থার্ড পার্টি ইন্সুরেন্স অন্তর্ভুক্ত করুন। অবচয় বা ক্রেডিট খরচ বাদ দেয়ার প্রযোজন নেই।

৫) সমন্বিত গাড়ি বীমা ও ব্যয়বহুল ব্যক্তিগত স্বাস্থ্য বীমা ছাড়া,সব ‘ভলান্টারি’ বীমা যোগ করুন।

নিচে আনুমানিক কিছু সাধারন খরচের হিসাব দেয়া হল (অস্ট্রেলিয়ান ডলার):

 
• ১৫ সিনেমা বা মুভি টিকেট

• ২৫-৩৫+ রাতের খাবার (রেস্টুরেন্ট)

• ৮-১২ দুপুরের খাবার (ক্যাফে)

• ৩-৪ কফি

• ৫-৮ ডিভিডি হায়ার

• ১.৫০ পত্রিকা (স্থানীয়)

• ৪-৭ পত্রিকা (আন্তর্জাতিক)

• ৫-৮ ম্যাগাজিন

Share Button
পড়া হয়েছে 239 বার

Back to Top