ফ্রান্সে অধ্যয়নের ভর্তি পদ্ধতি

 

Untitled-1আপনার আগ্রহের জায়গাটি চিহ্নিত করা গুরুত্বপূর্ণ।আপনি যখন আপনার একটি মাস্টার্স বা একটি পোস্ট ডক্টরেট স্তরের কোর্স নির্বাচন করেছেন অধ্যয়ন করার জন্য তখন আপনাকে প্রদত্ত অপশন দ্বারা নিজেকে শিক্ষিত করতে হবে।প্রতিষ্ঠান নির্বাচনের পর,পরবর্তী প্রশ্নটি আসে অর্থায়ন সম্পর্কে। বাংলাদেশের ফরাসি দূতাবাস ফ্রান্সে উচ্চ শিক্ষা নিতে ইচ্ছুক বাংলাদেশীয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে।এটা জানা গুরুত্বপূর্ণ যে,ফ্রান্সের বেশিরভাগ স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য TOEFL,IELTS বা ফরাসি ভাষা দক্ষতার পরীক্ষা দেয়ার প্রয়োজন হয়।তবে ম্যানেজমেন্টের কিছু মাস্টার্স স্তরের কোর্সের জন্য যেমন আন্তর্জাতিক ব্যবসায় মাস্টার্স, ব্যবসা যোগাযোগে মাস্টার্স,নীট ম্যানেজমেন্টে মাস্টার্স,মার্কেটিং ম্যানেজমেন্টে মাস্টার্স,এনজিও ম্যানেজমেন্ট,এ GMAT প্রয়োজন হয় না।তবে,একটি এমবিএ কোর্সের জন্য GMAT বাধ্যতামূলক।

বিদেশে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে অ্যাপ্লিকেশন কোন সহজ প্রক্রিয়া নয়।এতে বিদেশে পড়াশোনা করতে ইচ্ছুক শিক্ষার্থীদের সময়, সতর্ক পরিকল্পনা এবং যথেষ্ট অর্থায়ন জড়িত থাকে। নিয়ম অনুযায়ী, যদি একজন শিক্ষার্থী একটি বিশ্ববিদ্যালয়ের ফল সেমিস্টারে (আগস্ট/সেপ্টেম্বর)প্রবেশ করতে চায় তাহলে তাকে পূর্ববর্তী বছরের জুন/জুলাই মাসে অ্যাপ্লিকেশনের প্রক্রিয়া শুরু করতে হবে।

ভর্তি পদ্ধতি

বিদেশী শিক্ষার্থীদের একটি মাধ্যমিক স্কুল ছেড়ে যাওয়া সার্টিফিকেট থাকতে হবে নিম্নলিখিত ভর্তি নিয়মাবলী মেনে চলতে হবে:

• শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের স্নাতকোপাধি বা তাদের দেশে উচ্চ শিক্ষার প্রবেশাধিকার প্রদান করে এমনএকটি ডিপ্লোমা থাকতে হবে।

• ১ম চক্রে প্রথম নিবন্ধনের জন্য পূর্ববর্তী একাডেমিক বছরের ১ডিসেম্বর এবং ১৫জানুয়ারীর মধ্যে ফরাসি দূতাবাস থেকে প্রাথমিক আবেদন ফাইল সংগ্রহ করতে হবে ।

• একটি বার্থ সার্টিফিকেট,ডিগ্রী সার্টিফিকেট ও ট্রন্সক্রিপশন অবশ্যই প্রয়োজন।

স্বাস্থ্যগত যোগ্যতায় রয়েছে:

• ৩ কপি ছবি

• মেডিকেল সার্টিফিকেট

ভাষাগত যোগ্যতায় রয়েছে:

• বিদেশী শিক্ষার্থীদের অবশ্যই একটি ১ম বিশ্ববিদ্যালয় চক্র রেজিস্টার করার জন্য DALF (diplôme approfondi de langue française) থাকতে হবে বা TCF DAP (test de connaissance du français pour une demande d’admission préalable) পাস করতে হবে।

• অন্যান্য উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান বা উচ্চতর বিশ্ববিদ্যালয় স্তরে নিবন্ধনের জন্য বিদেশী শিক্ষার্থীদের বিদেশী ভাষা হিসেবে ফ্রেঞ্চ ভাষার পরীক্ষায় উত্তীর্ন হতে হবে।

আবেদন পদ্ধতি

পদ্ধতি:

ছাত্রদের বিশ্ববিদ্যালয়গুলোতে এবং যে বিশ্ববিদ্যালয়ে সে আবেদন করবে তার প্রসিডেন্ট বা পরিচালকের বরাবর আবেদন করতে হবে, শিক্ষা কমিটির পরামর্শের ভিত্তিতে ডিপ্লোমা/ডিগ্রী কোনটিতে সুযোগ দেয়া করা হবে সিদ্ধান্ত নেয়া হয়। শিক্ষার্থীদের রান্স দূতাবাসের ফ্রান্স ইনফরমেশন রিসোর্স সেন্টারে যাবার পরামর্শ দেয়া যেতে পারে, যাতে করে তার যোগ্যতা অনুযায়ী উপযুক্ত কোর্স এবং ইনস্টিটিউট নির্বাচনে সাহায্য পেতে পারে।

ফ্রান্স ইনফরমেশন রিসোর্স সেন্টার থেকে পরামর্শ নেয়ার পর,প্রার্থীর উচিত সরাসরি একটি সাময়িক ভর্তি ফরমের জন্য নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করা,ফরম পূরণ করা এবং প্রযোজনিয় কাগজপত্রের সাথে বিশ্ববিদ্যালয় বরাবর পাঠানো।বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিটি একাডেমিক ব্যাকগ্রাউন্ডের উপর ভিত্তি করে সুপারিশ করবে এবং প্রার্থী কোন স্তরে প্রবেশের যোগ্য তার সিদ্ধান্ত নেবে।শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় থেকে একটি কনফার্মেশন চিঠি পাবেন যা দীর্ঘ মেয়াদী বসবাসকারী স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে ব্যবহার করতে হবে।

একটি “গ্র্যান্ড ইকোল”-এ ভর্তি হবার জন্য শিক্ষার্থীদের “Concours “-নামে একটি প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। পরীক্ষাটি ফ্রান্সে অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা একটি বিশেষ তিন মাসের প্রতিযোগিতামূলক পরীক্ষা ভিসা (VIsa Concours)-এর জন্য আবেদন এবং অর্জন করতে পারবেন। এছাড়াও,পরীক্ষা শেষ হবার পর ছাত্ররা যে কোর্সের জন্য ভর্তি হয়েছে তার জন্য একটি আবাসিক পারমিট পাবে।
কখন আবেদন করতে হবে?

ফ্রান্সে একাডেমিক বছর সেপ্টেম্বর বা অক্টোবরে শুরু হয়। কিছু কিছু প্রতিষ্ঠান বসন্তকালীন , গ্রীষ্মকালীন বা শীতকালীন সেমিস্টারের জন্য ছাত্রদের নথিভুক্ত করে থাকে। আপনি আবেদন ফরমের জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে বা ঢাকা ফরাসি দূতাবাসে ১৫ই নভেম্বর থেকে ১৫ই জানুয়ারীর মধ্যে অনুরোধ করতে পারেন।সকল কাগজপত্রসহ সম্পূর্ন আবেদন ফরম ১লা ফেব্রুয়ারীর আগে বিশ্ববিদ্যালয়ে পৌঁছাতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র:

• ফরাসি বিশ্ববিদ্যালয়/স্কুল থেকে কনফার্ম এডমিশন লেটার

• ফাইনাল এডমিশন লেটার-নিঃশর্ত

• ফ্রান্সে আবাসনের প্রমাণপত্র

• আর্থিক সম্পদের প্রমাণপত্র

• বৈদেশিক মেডিকেল বীমা

• ফ্লাইট টিকেট

• একাডেমিক ডিগ্রীর সার্টিফিকেট

• রিজিউমি

• বৈধ পাসপোর্ট

কত খরচ হবে?

বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি খুবই নামমাত্র এবং প্রতি বছরে এটি ১২০০টাকা থেকে ৬৮০০টাকার মধ্যে পরিবর্তিত হতে পারে। “গ্র্যান্ড ইকোল”-এর বার্ষিক ফি ৩.৭৭লক্ষ থেকে ১৫লক্ষ টাকার মধ্যে ।
দয়া করে নোট করুন উপরের খরচ নির্দেশনামূলক এবং ব্যক্তি থেকে ব্যক্তিতে ও বিশ্ববিদ্যালয় অনুযায়ী পরিবর্তিত হতে পারে।

যোগ্যতা:

যেসকল শিক্ষার্থী ফ্রান্সে সেকেন্ডারি স্কুল সম্পূর্ণ করে তারা একটি ডিপ্লোমা ডিগ্রী অর্জন করে যা ফ্রান্সে “Baccalaureat” হিসেবে পরিচিত।এটি তাদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অধিকার প্রদান করে। আপনি দুটি ভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান থেকে একটি বেছে নিতে পারেন বিশ্ববিদ্যালয় এবং “গ্র্যান্ড ইকোল” (প্রতিযোগিতামূলক ইনস্টিটিউট হিসাবে পরিচিত)।ফ্রান্সে প্রায় ৮৭টি বিশ্ববিদ্যালয় এবং ৩00 টি “গ্র্যান্ড ইকোল” আছে। বিশ্ববিদ্যালয়ে সব বিষয় অন্তর্ভুক্ত থাকে এবং গবেষণার জন্য ছাত্রদের প্রশিক্ষন দেয়।গ্র্যান্ড ইকোল সরাসরি কর্মজীবনে প্রযোজনীয় বিষয়ে অল্প সংখ্যক জন্য শিক্ষার্থীদের ভর্তি করে।এগুলো পাবলিক বা প্রাইভেট প্রতিষ্ঠান হতে পারে।

১. জাতীয় ডিগ্রী: ৩ বছরের ব্যাচেলর ডিগ্রি (লাইসেন্স)

২. মাস্টার্স ডিগ্রী: ১ বা ২বছর

৩. ইনস্টিটিউশন ডিগ্রী: ব্যাচেলরের জন্য ৩ থেকে ৪ বছর,মাস্টার ডিগ্রীর জন্য ১ বছর

“গ্র্যান্ড ইকোল”-এ একটি কঠোর নির্বাচন প্রক্রিয়ার পর খুব অল্প সংখ্যক ছাত্রদের গ্রহণ করা হয় এবং সেসকল কোর্স অফার করে যাদের সরাসরি কর্মজীবনে প্রযোজ্যতা আছে ।”গ্র্যান্ড ইকোল”-এ আপনাকে প্রতিযোগিতামূলক পরীক্ষার অংশ নিতে হবে।স্কুল বা প্রতিষ্ঠান নির্বাচনের পরে আপনাকে জানানো হবে কিভাবে আমাদের আবেদন প্রক্রিয়ার জন্য এগিয়ে যেতে হবে।

ব্যক্তিগত বিবৃতি:

আপনার ব্যক্তিগত বিবৃতি আপনার গুণাবলী এবং আপনার লেখা ও যোগাযোগ দক্ষতা প্রদর্শনের সুযোগ । এছাড়াও,যদি আপনার ট্রান্সক্রিপ্ট সর্বশ্রেষ্ঠ নাও হয় আপনার ব্যক্তিগত বিবৃতিতে আপনি তার কারন ব্যাখ্যা করতে পারেন, অথবা স্কুলের বাইরে আপনার অন্যান্য প্রতিভা সম্পর্কে বিস্তারিত বলতে পারবেন।যদিও আপনার জিপিএ সমীকরণে একটি বড় ফ্যাক্টর,তখন পাঠক্রম বহির্ভূত অন্যান্য কার্যক্রম পাশাপাশি গণনা করা হয়, তাই তাদের তালিকা নিশ্চিত করুন।এমনকি যদি সর্বনিম্ন প্রয়োজন জিপিএ আপনি পূরণ করতে না পারেন,তবে এখনও আপনি একটি প্রোগ্রামে অংশগ্রহণ করতে সক্ষম হতে পারেন।যদি আপনি একটি শক্তিশালী ব্যক্তিগত বিবৃতি লিখতে পারেন এবং ভালভাবে সুপারিশ করতে পারেন।সংক্ষেপে আপনার ব্যক্তিগত ও একাডেমিক লক্ষ্য ব্যাখ্যা করুন।বেশিরভাগ বিদেশে অধ্যয়ন প্রোগ্রাম অ্যাডমিনিস্ট্রেটররা জানতে চান কেন আপনি বিদেশে বিশেষ করে ফ্রান্সে পড়াশোনা করতে চান।
সাক্ষাৎকার:
সাক্ষাৎকার প্রক্রিয়ায় প্রোগ্রাম নির্বাচন কমিটি আপনার নামের সাথে আপনাকে মেলায়।এটা তাদের কাগজের তুলনায় আরো ব্যক্তিগত এবং মানবীয় দিকগুল দেখার সুযোগ করে দেয়।যেহেতু প্রথম ইমপ্রেশন দীর্ঘস্থায়ী ইমপ্রেশন হয়,তাই নিজেকে যতটা সম্ভব সেরা হিসাবে উপস্থাপন করা গুরুত্বপূর্ন। আপনাকে ফ্রান্সের বর্তমান ঘটনা সম্পর্কে জিজ্ঞাসা করা হতে পারে, আপনার সাক্ষাৎকারের জন্য প্রস্তুতি হিসাবে ফরাসি খবর পড়া সহায়ক হবে।ভদ্র হোন; অন্যদের প্রতি আপনার পূর্ণ মনোযোগ দিন এবং আপনাকে যা বলা হচ্ছে তার সবকিছু শুনুন।যেহেতু সাধারণত গ্রুপ সাক্ষাৎকার হয়ে থাকে, পাশের অন্যান্য শিক্ষার্থীদের শুনতে ভুলবেন না। তবে মনে রাখবেন, একটি গ্রুপ ইন্টারভিউ আপনি এবং অন্যান্য ছাত্রদের মধ্যে কোন প্রতিযোগিতার না; আপনার অন্যদের চেয়ে বেশি বা জোরে কথা বলার প্রয়োজন নেই। একটি প্রশ্ন আপনি নাই বুঝতে পারেন, অথবা আপনার উত্তর জানা না থাকতে পারে, তাহলে প্রশ্ন কর্তাকে প্রশ্নটি পুনরাবৃত্তি করতে বলুন।
অ্যাপ্লিকেশন বন্ধের তারিখ:

অ বিশ্ববিদ্যালয় স্তরে (কারিগরী/বৃত্তিমূলক) পড়ালেখার জন্য: ১লা এপ্রিল

বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ালেখার জন্য: ১৫ই জানুয়ারি

উন্নত/ডক্টরেট পড়ালেখার জন্য : ১লা এপ্রিল

গুরুত্বপূর্ণ তারিখগুলি:

১. ১৫লা নভেম্বর এবং ১৫ই জানুয়ারি

এটা সাময়িক ভর্তির জন্য শ্রেষ্ঠ সময়। ক্ষেত্রবিশেষে সাংস্কৃতিক, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত বিভাগ থেকে ফরম ফরাসি দূতাবাসে অথবা সরাসরি বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া যায়।
২. ১লা ফেব্রুয়ারী

ফরম যথাযথভাবে পূরন এবং প্রয়োজনীয় কাগজপত্র সহ অফিসে জমা দেয়া হয় যেখান থেকে এটি নেয়া হয়। আপনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একযোগে আবেদন করতে পারেন। বিশ্ববিদ্যালয় দুই মাসের মধ্যে আপনাকে একটি উত্তর দিবে। পোস্ট গ্রাজুয়েট স্টাডির জন্য , সাময়িক ভর্তি এবং নির্বাচন, ফি, প্রোগ্রাম, ইত্যাদি সম্পর্কে অন্যান্য দরকারী তথ্য পেতে প্রতিটি শিক্ষার্থীর সরাসরি নির্বাচিত প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা উচিত। একাডেমিক শিক্ষাবর্ষ সাধারণত সেপ্টেম্বর থেকে জুন পর্যন্ত পরিচালিত হয়।

 

Share Button
পড়া হয়েছে 795 বার

Back to Top