USA-তে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য আবাসন সুবিধা

 

Untitled-1USA-এর অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান USA তে অধ্যয়নরত অবস্থায় বাসস্থান খুঁজে পেতে আপনাকে সাহায্য করবে। আবাসন দুই ধরনের হয় অর্থাৎ একজন ছাত্র ক্যাম্পাসে(ছাত্রাবাস)বা ক্যাম্পাসের বাইরে(বাসা,অ্যাপার্টমেন্ট/ফ্ল্যাট)থাকতে পারে।ক্যাম্পাসে বাইরে থাকা ক্যাম্পাসে থাকার তুলনায় অনেক বেশি সস্তা।

ক্যাম্পাসে সুবিধাদি

আপনি যদি US স্কুলে তালিকাভুক্ত হন তবে আপনি একটি প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশন প্যাকেজ পাবেন।এই প্যাকেজে,অন্যান্য বিষয়ের মধ্যে,বসবাসের অপশনও রয়েছে। অনেক স্কুলেই আন্তর্জাতিক ছাত্রদের ক্যাম্পাসের ভিতরে থাকার ব্যবস্থা করে।ছাত্রাবাসের ভবনে ঘুম ও বসবাসের জন্য অনেক কক্ষ রয়েছে,প্রতি কক্ষ(একই লিঙ্গের)দুই বা তিন জনের থাকার ব্যবস্থা করা হয়।ছাত্রাবাসের বাসিন্দারা এক সাথে একটি বড় বাথরুম শেয়ার করেন।একাডেমিক এবং সামাজিক উভয় কার্যক্রমের জন্য, ছাত্রদের প্রথম ছয় মাস ক্যাম্পাসে থাকার জন্য সর্বদা পরামর্শ দেওয়া হয়।এছাড়াও, এটি যাতায়াত খরচ কমাতে সাহায্য করে।

US কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো প্রায় সব রকম খাবার মেনু অফার করে যেখানে আপনি ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারের জন্য অগ্রিম টাকা জমা দিতে পারেন । বেশিরভাগ ক্যাম্পাসে, আপনি সেমিস্টারে শুরুতে খাবারের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা দিয়ে,আপনি নির্দিষ্ট জায়গা থেকে খাবার কিনতে পারেন।

এছাড়া ছাত্রাবাসগুলোতে বিভিন্ন রেডি-টু-ইউজ সুবিধা আছে যেমন বিদ্যুৎ ও টেলিফোন।

অফ-ক্যাম্পাস সুবিধাদি

যেসব স্কুলে আন্তর্জাতিক ছাত্রের ক্যাম্পাসে থাকার সুবিধা প্রদান করে না,সেখানে অফ-ক্যাম্পাস হাউজিং-ই সবচেয়ে ভাল বিকল্প।অফ ক্যাম্পাস হাউজিং অফিস আপনাকে স্থানীয় এলাকা, জনপ্রিয় রেস্টুরেন্ট,শপিং এলাকা,পার্ক বা উদ্যান চিত্তবিনোদন এবং পাবলিক পরিবহন সম্পর্কে তথ্য সহ বসবাসের একটি উপযুক্ত জায়গা খুঁজে পেতে সাহায্য করবে।

এছাড়াও আপনি আপনার ক্যাম্পাসের বন্ধুকে এই ব্যপারে আপনাকে সাহায্য করার জন্য বলতে পারেন অথবা একটি রিয়েল-এস্টেট এজেন্টের সাথে যোগাযোগ করতে পারেন।যদিও,সেবার জন্য তাদের ফি অনির্দিষ্ট তাই এ ব্যপারে সাবধান থাকুন।
 

একটি ঘর ভাড়া নেবার আগে আপনাকে যা মনে রাখতে হবে

• আপনি যে এলাকায় কিছু সময় কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন সে জায়গাটি আপনার কলেজ, মুদি দোকান, হাসপাতাল এবং অন্যান্য গুরুত্বপূর্ন জায়গার মত নিরাপদ এবং সুবিধাজনক কিনা।

• স্বাক্ষর করার আগে চুক্তিপত্র সাবধানে পড়ুন।

• যদি আপনি চুক্তির কোন অংশ বুঝতে না পারেন,আপনাকে সাহায্য করার জন্য বাড়িওয়ালা,বন্ধু বা আন্তর্জাতিক ছাত্র অফিসের কাউকে বলুন।

• আপনার বাড়ি ভাড়ার সাথে ইউটিলিটি অন্তর্ভুক্ত না ও হতে পারে। আপনাকে কিছু জিনিসের জন্য অনুরোধ করতে হবে যেমন: বিদ্যুৎ সংযোগ এবং টেলিফোন সেবা।
 

এরপরেই আপনাকে টেলিফোন সেবার জন্য রেজিস্টার হতে হবে, আপনার বিনামূল্যে একটি টেলিফোন ডিরেক্টরি গ্রহণ করা উচিত। ডিরেক্টরিতে আপনি কিছু সাদা পৃষ্ঠা পাবেন (বর্ণক্রম অনুসারে স্থানীয় বাসিন্দাদের নামের তালিকা), নীল পৃষ্ঠা (সরকারী তালিকা), এবং হলুদ পৃষ্ঠা (ব্যবসা এবং বিজ্ঞাপন তালিকা) ।

আপনার কাছের ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ রাখতে ই মেইল হল সবচেয়ে কম ব্যয়বহুল উপায়। প্রতিটি US স্কুলে ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে তাদের নিজস্ব নীতি ও পদ্ধতি। আপনি যদি ক্যাম্পাসের বাইরে আপনার নিজস্ব ই মেইল ব্যবহার করতে চান, আপনাকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের জন্য কিছু পরিমাণ টাকা পরিশোধ করতে হবে।

Share Button
পড়া হয়েছে 180 বার

Back to Top