Nation-news-career-logo

 

 

সিভিল ইঞ্জিনিয়ারিং হল ইঞ্জিনিয়ারিং পেশার প্রাচীনতম শাখা, এর ক্ষেত্র হল কিছু জিনিসের নকশা এবং নির্মান করা, সেগুলি হতে পারে রাস্তাঘাট, বিমানবন্দর, সেতু, সুড়ংগ, পানি সরবরাহ এবং নিস্কাশন ব্যবস্থা, বাধ, পোতাশ্রয়, রেলপথ, ফেরিঘাট, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, ভবন এমনকি হতে পারে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট।

সিভিল ইঞ্জিনিয়ারিং এর কিছু বিশেষত্ব রয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারগণ বভিন্ন সেক্টরে কাজ করে থাকেন যেমন কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ার, যানবাহন বিভাগের ইঞ্জিনিয়ার, বিদ্যুৎ এবং সেচ ইঞ্জিনিয়ার, ভূ প্রকৌশল ইঞ্জিনিয়ার, পরিবেশ ইঞ্জিনিয়ার, এবং গণপূর্ত ইঞ্জিনিয়ার।

 

জবপ্রফাইল


Untitled-2
• সিভিল ইঞ্জিনিয়ারদের অফিস এবং মাঠ উভয় পর্যায়ে কাজ করতে হয়।

• চুক্তিকারী এবং পরামর্শক ইঞ্জিনিয়ারদেরকে একই সময়ে বিভিন্ন স্থানে কাজ করতে হয়।

• তাদেরকে দুর্যোগ প্রশমন এবং ব্যবস্থাপনার মত সংকটময় পরিস্থিতির সমাধানও করতে হয়।

• নির্মাণ প্রকৌশলীরা তেল রিগস, বহুতল বিশিষ্ট গাড়ি পার্কিং ব্যবস্থা অথবা বাড়ির নকশা এমন ভাবে তৈরি করেন যাতে নির্মাণ কাঠামোটি যে ভার বহনের জন্যে তৈরি করা হয়েছে তা নিশ্চিৎ করা যায়। তারা নতুন নতুন নির্মাণ সামগ্রী ও কৌশল উদ্ভাবন করে থাকেন যেমন- বিশেষ ধরণের সেতু কাঠামো ও বিশেষ ধরণের বিল্ডিং কাঠামো ইত্যাদি।

• পানি ব্যবস্থাপনা ইঞ্জিনিয়াররা পানি সরবরাহ, পয়ঃনিস্কাশন ব্যবস্থা এবং দূষণ নিয়ন্ত্রনের উপর বিশেষভাবে পারদর্শী হয়ে থাকেন।

• হাইওয়ে ইঞ্জিনিয়ারগণ সাধারণতঃ রাস্তা ঘাটের পুননির্মাণ,ট্রাফিক লাইট, গলি, পার্কিং স্পেস ইত্যাদির পরিকল্পনা তৈরি করে থাকেন। হাইওয়ে ইঞ্জিনিয়ারগন প্রধানত রাস্তা নির্মান এবং ট্রাফিক ব্যবস্থাপনার কাজের সাথে জড়িত।

 

 

 

 

 

সিভিল ইঞ্জিনিয়ারের উপর একটি ভিডিও ক্লিপ


 

 

skill-requeirment

 

 

কর্মসংস্থানের সুযোগ


 

সিভিল ইঞ্জিনিয়ারদেরকে সরকারী এবং বেসরকারী সেক্টরের বিভিন্ন বিভাগে প্রচুর পরিমাণ নিয়োগ দেওয়া হয়। বিশেষ করে, রাস্তা হাইওয়ে, সেতু, বাধ, খাল, ফেরিঘাট এয়ারপোর্ট, হাউজিং কমপ্লেক্স, এবং পরিবেশ ব্যবস্থাপনা ইত্যাদির নকশা, নির্মাণ ও ব্যবস্থাপনা বিভাগ গুলোর চাহিদা বেশি।
সিভিল ইঞ্জিনিয়ারগন পণ্যের গুণগত মান নির্ণয় ল্যাবরেটরির কাজ , সেনাবাহিনী বা প্রতিরক্ষার চাকরি বা পরামর্শকের কাজ ও করে থাকেন।

 

আয়ের সুযোগ


 

সিভিল ইঞ্জিনিয়ারগন বছরে ২ লাখ থেকে শুরু করে ২০ লাখ পর্যন্ত আয় করতে পারেন।

বিস্তারিত বিবরণ

চাকরিতে নতুন যোগদান কারীদের বেতন ৩০০০০ বা ৪০০০০ (মাসিক) থেকে শুরু হয়। একটু অভিজ্ঞতা থাকলে ৫০০০০ বা ৯০০০০ (মাসিক) থেকে শুরু হয়। এবং ১৫ থেকে ২০ বছরের অভিজ্ঞতা থাকলে মাসে লক্ষাধিক বেতনে শুরু হতে পারে।

 

নিয়োগকারী প্রতিষ্ঠান


 


Untitled-1

• নির্মাণ সংস্থাগুলো

• বিদ্যুৎ কোম্পানিগুলো

 

কিভাবে এ পেশায় আসবেন


 

Untitled-1

যে কোন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা কোর্স করার পর আপনি চাইলে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রী অর্জন করতে পারবেন।

where-you-admi
 
 

Share Button
পড়া হয়েছে 5,971 বার

Back to Top