USA-তে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার ছাত্র গাইড

বাড়ি থেকে দূরে অধ্যয়নরত একজন ছাত্রের জন্য,অর্থ ব্যবস্থাপনা বেঁচে থাকার সবচেয়ে একটি গুরুত্বপূর্ণ টিপস।প্রাগৈতিহাসিক দিনে,এটি গুহার মধ্যে খাদ্য থেকে কাঠের খন্ড, সবকিছু মজুত করা সম্ভব ছিল, এটা এখন কোন একটি বিচক্ষণ বিকল্প নয়। আজকের সময়,খাদ্যের জন্য আপনার আছে ফ্রিজ,কাঠের খন্ডের জন্য আপনার আছে উডশেড, এবং একইভাবে,অর্থের জন্য আপনারআছে ব্যাংক।

USA-তে ব্যাংক অ্যাকাউন্টের প্রকারভেদ

USA-তে ২ ধরনের ব্যাংক অ্যাকাউন্ট হয়

১. সেভিংস অ্যাকাউন্ট: যেখানে আপনি টাকা রাখতে পারেন যখন আপনার খরচের জন্য অর্থ প্রদান করতে হবে না।

২. চেকিং অ্যাকাউন্ট: আপনি বিল পরিশোধের জন্য এবং আপনার প্রয়োজনীয় খরচের জন্য ব্যবহার করতে পারেন।
অধিকাংশ আন্তর্জাতিক ছাত্র চেকিং অ্যাকাউন্ট খুলতে পছন্দ করে।

একটি চেকিং অ্যাকাউন্ট খুলতে,একজন ছাত্রের প্রযোজনিয় তহবিল থাকতে হবে।যদি আপনি একটি বিদেশী ড্রাফট অথবা চেক এর মাধ্যমে আমানত খোলেন,এতে আপনার অ্যাকাউন্ট ব্যবহারযোগ্য হতে কয়েক দিন বা সপ্তাহ লাগতে পারে। অতএব,আপনার সাথে কিছু বিনিময় মুদ্রা রাখার পরামর্শ দেওয়া হয় যাতে আপনার বিদেশী চেক ক্লিয়ার হতে হতে,আপনি চলতে পারেন।

একটি চেকিং অ্যাকাউন্ট খোলার পর আপনাকে অস্থায়ী চেক দেওয়া হবে এবং তারপর আপনাকে চেকের অর্ডার করা উচিত যাতে আপনার নাম ও ঠিকানা থাকবে।

USA-তে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:

USA-তে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য,আপনাকে কিছু ডকুমেন্টস বহন করতে হবে।একজন আন্তর্জাতিক ছাত্রের আমেরিকান ব্যাংকে একটি একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসের একটি তালিকা নীচে উল্লেখ করা হল

সনাক্ত করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র একব্যাংক থেকে অন্য ব্যাংকে পৃথক হতে পারে,ট্রেজারি রেগুলেশন বিভাগ নূন্যতম কিছু তথ্যের কথা বলেছে,কোনো ব্যাংকে অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়ার আগে আপনার কাছ থেকে আবশ্যই নেয়া হবে :
• আপনার নামের প্রমাণ

• আপনার জন্ম তারিখের প্রমাণ

• আপনার ঠিকানার প্রমাণ

• একটি সনাক্তকারী নম্বর

একজন অ-মার্কিন নাগরিকের ক্ষেএে,নিম্নলিখিত যে কোনো একটি সনাক্তকরণ নম্বর হিসাবে কাজ করে:

• ব্যক্তিগত করদাতা শনাক্তকরণ নম্বর (ITIN)

• পাসপোর্ট নম্বর এবং প্রদানকারী দেশ

• বহিরাগত সনাক্তকরণ কার্ড নম্বর

• সরকারের ইস্যু করা কোন ডকুমেন্টস – জাতীয়তা বা বসবাসের প্রমানপত্র এবং ছবি বা অন্য অনুরূপ কোন নিরাপত্তামূলক নথির নম্বর বা সংখ্যা।

উপরন্তু, একজন আন্তর্জাতিক ছাত্রের W-8 BEN ফর্ম পূরণ করার প্রয়োজন হয়। W-8 BEN ফর্ম প্রমান করে যে আপনি মার্কিন নাগরিক নন এবং নির্ধারণ করবে যদি কর আপনার অ্যাকাউন্ট থেকে দেয়া প্রয়োজন হয়। এই ফর্ম ব্যাংকে বা অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা ওয়েবসাইটে পাওয়া যায়: www.irs.gov

আপনার ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে যে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো মনে রাখবেন:

• আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত ফান্ড আছে নিশ্চিত হয়ে আপনি চেক লিখুন। আপনার যা আছে তার বেশী টাকা খরচ খুব ব্যয়সাপেক্ষ হতে পারে।এছাড়া চেক বাউন্সের ক্ষেত্রে ব্যাংক ও গ্রাহক উভয়ের ক্ষেএেই অভিযুক্ত ফি রয়েছে।

• আপনি ব্যবহার করার জন্য প্রস্তুত না হয়ে আগে একটি চেক সাইন করবেন না এবং শুধুমাত্র আপনার স্বাক্ষরের সঙ্গে কাউকে একটি চেক দিবেন না।

• আপনার ব্যবহারের পর যত তাড়াতাড়ি সম্ভব সব চেক এবং এটিএম লেনদেনের রেকর্ড রাখা উচিত।

• আপনার সমস্ত লেনদেনে আপনার ডিপোজিট এবং উইথড্রওয়াল সমান্তরাল দেখতে আপনার মাসিক বিবৃতি সতর্কতার সাথে পর্যবেক্ষণ করা উচিত।

• যদি আপনি আপনার একাউন্টে টাকা জমা করতে চান, আপনি ব্যাংককে নগদ অর্থ দিতে পারেন,ব্যাংককে একটি চেক মেইল করতে পারেন অথবা একটি অনুমোদিত এটিএম ব্যবহার করতে পারেন।কখনই আপনার ব্যাংকে নগদ মেইল করবেন না।

• আপনার একটি চেক জমা করতে, আপনাকে প্রথমে চেকর পেছনে সাইন করতে হবে। আপনাকে সবসময় “For Deposit Only” লেখা উচিত এবং আপনার স্বাক্ষরসহ একাউন্ট নম্বর,যাতে টাকা আপনার একাউন্টে পৌছে যায়।

যদি আপনি অনেক ছাত্রসহ একটি বড় কলেজে যান,আপনি বাছাই করার জন্য অনেক ব্যাংক পাবেন।আপনি প্রতিটি ব্যাংকে যান এবং আরো তথ্যের জন্য জিজ্ঞাসা করতে পারেন আপনি একটি একাউন্ট খোলার সিদ্ধান্ত নেবার আগে।আন্তর্জাতিক ছাত্র সার্ভিস এর মত অন্যান্য আন্তর্জাতিক ছাত্ররা আপনাকে পরামর্শ দিতে পারে কোন ব্যাংক আন্তর্জাতিক ছাত্রদের সঙ্গে কাজ করতে অভ্যস্ত।

Share Button
পড়া হয়েছে 230 বার

Back to Top