USA-তে ৪ বছরের স্নাতক ডিগ্রী

USA তে প্রায় ১৫০০ প্রতিষ্ঠান আছে , যা একটি চার বছরের স্নাতক ডিগ্রি প্রোগ্রাম অফার করে, যেখানে প্রায় ১ বিলিয়ন মানুষ পড়াশোনা করে।

একটি স্নাতক ডিগ্রী সাধারণত চার বছরের কোর্স। কোর্সের সফল সমাপ্তির জন্য, (বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয়তা উপর নির্ভরশীল) একজনকে ১২০-১২৮ক্রেডিট অর্জন করতে হবে। আপনি USA তে সম্পন্ন একটি সহযোগী ডিগ্রী থেকে 60 ক্রেডিট স্থানান্তর করতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে থেকে ক্রেডিট স্থানান্তরের ক্ষেত্রে, ন্যাশনাল এসোসিয়েশন অব ক্রেডেনশিয়াল ভ্যালুয়েশন সার্ভিস (NACES), স্বীকৃত যোগ্যতা মূল্যায়ন পরিষেবা সমূহ প্রোফাইলের মূল্যায়ন করে।

একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতক হিসাবে ব্যয়িত চার বছর সাধারণত শিক্ষানবিস, দ্বিতীয় বার্ষিক, জুনিয়র এবং সিনিয়র বছর হিসাবে পরিচিত হয় ।US তে স্নাতক কোর্সগুলো একটি “উদার শিল্প” দর্শনের অনুসরণ করে, যার অধীনে, ছাত্ররা সব বিষয়ের বেসিক এবং তাদের পছন্দের বিষয় গভীরভাবে জানতে পারে। অতএব, এটি সব রকম উন্নয়ন উৎসাহিত করে। সাধারণ শিক্ষা কোর্সে ইংরেজি গঠন, সামাজিক বিজ্ঞান, মানবিক, ইতিহাস, গণিত এবং প্রাকৃতিক বা শারীরিক বিজ্ঞান অধ্যয়ন অন্তর্ভুক্ত।

সাক্ষাৎতের সময় মূল পাঠ্যক্রমের প্রয়োজনীয়তায়, ছাত্রদের অধ্যয়নের একটি নির্দিষ্ট কোর্স নির্বাচন করতে বলা হয়,যা মেজর হিসাবে পরিচিত ।

আপনার মেজর এমন একটি একাডেমিক বিষয় হতে হবে যা আপনার আগ্রহের এবং এমন যেখানে আপনি ভবিষ্যতে একটি পেশা খুঁজবেন।শেষ দুই বছর আপনার মেজরের সাথে সরাসরি সম্পর্কিত আরো কোর্স গ্রহণে ব্যয় করা হয়। অন্যান্য চার বছর কলেজ ও বিশ্ববিদ্যালয় বিশেষ পেশাদারী এলাকার প্রস্তুতির জন্য জোর দেয় – ফাইন আর্টস, ফার্মেসী, ইঞ্জিনিয়ারিং, ব্যবসা, কৃষি, এবং অন্যান্য বিশেষ ক্ষেত্রে।

সাধারণত দুই ধরনের স্নাতক ডিগ্রী দেওয়া হয় B.A ডিগ্রী (ব্যাচেলর অব আর্টস ডিগ্রী) এবং B.S ডিগ্রী (ব্যাচেলর অব সাইন্স ডিগ্রী )। আপনি BA অর্জন করতে ইচ্ছুক হলে, আপনার পাঠক্রম অধিকাংশ সাধারণত আর্টস হতে হবে যেমন সামাজিক বিজ্ঞান, মানবিক বা চারুকলা।যারা B.S. ডিগ্রী অর্জন করে তাদের কোর্সে প্রাধান্য পায় জীবন, শারীরিক বা গাণিতিক বিজ্ঞান।

যে সব ছাত্রের মেজর যেমন ব্যবসা, ইঞ্জিনিয়ারিং বা বিজ্ঞান, তাদের পাঠ্যক্রম প্রায়ই আঁটসাঁটভাবে কাঠামোবদ্ধ থাকে মানবিক বা সামাজিক বিজ্ঞানের চেয়ে।ব্যবসা, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং মেজরের ক্ষেত্রে সম্পর্কিত আরো কোর্স নিতে হতে পারে এবং কম ইলেকটিভ বা ঐচ্ছিক কোর্স করতে হতে পারে।

একটি B.A ডিগ্রী “চার বছরে” সম্পূর্ণ হবে বলে আশা করা হয় যা একটি অনুমিত সময় যার জন্য প্রয়োজনীয় সংখ্যক ক্রেডিট ঘন্টা সম্পূর্ণ করাতে হবে ।সুতরাং, B.A কম সময়ের মধ্যে অর্জন করা যেতে পারে যদি ছাত্র “অচাপ” অর্থাৎ প্রত্যাশার চেয়ে বেশী ক্লাস করতে পারে ।অধিকাংশ প্রতিষ্ঠানে ‘এক বারে’ এটি অর্জন করা যেতে পারে যদি ছয় বছরের সময়ের মধ্যে সম্পন্ন করা যায়।

B. A ডিগ্রীতে সবচেয়ে বেশি সফল সমাপ্তির জন্য একটি “লিবারেল আর্টস” প্রোগ্রামে ভূষিত করা হয় ( এটির মেজর যেমন-ইংরেজি সাহিত্য, মানবিক, ইতিহাস, দর্শন, যোগাযোগ কলা, এবং রাষ্ট্র বিজ্ঞান )। বিরল কিছু ক্ষেত্রে, কোন কোন স্কুল যেমন অগাস্থানা কলেজ (ইলিনয়), সেন্ট এনসেলম কলেজ, এবং মোরহাউস কলেজ অ- লিবারেল আর্টস বিষয়ে B.A ডিগ্রীতে ভূষিত করা হয় যেমন ব্যবসা প্রশাসন এবং জীব বিজ্ঞান কারণ তাদের তাদের কোর্স কন্টেন্ট বিতরণ জুড়ে লিবারেল আর্টসের বিষয়ের উপর গুরুত্ব দেয়।

Share Button
পড়া হয়েছে 402 বার

Back to Top