USA-তে BS আবেদন পদ্ধতি

BS মানে “স্কুল অফ বিজনেস”,”ব্যাচেলর অফ সায়েন্স”।যে সকল ছাএ ইঞ্জিনিয়ারিংয়ে একটি স্নাতক ডিগ্রী নিতে চায় তাদের ‘ব্যাচেলার ইন সাইন্স’ হিসেবে ভূষিত করা হয়,বাংলাদেশের মত নয়, যেখানে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকদের ব্যাচেলার ইন ইঞ্জিনিয়ারিং বা ব্যাচেলার ইন টেকনোলজি হিসেবে ভূষিত করা হয়।

SAT এবং TOEFLআথবা IELTS গ্রহণ US এতে একটি স্নাতক প্রোগ্রামে ভর্তির জন্য বাধ্যতামূলক। এছাড়াও কিছু কিছু বিশ্ববিদ্যালয় প্রত্যাশিত ছাত্রদের SAT2 নিতে বলতে পারে।

আপনাকে US এতে একটি স্নাতক কোর্সে ভর্তির জন্য TOEFLআথবা IELTS এবং SAT করতে হবে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট কোর্সের জন্য SAT2 নিতে অনুরোধ জানাতে পারে।

আবেদন ফর্ম ডাউনলোড করুন: বেশিরভাগ আবেদনকারী প্রথমে ১০টি বিশ্ববিদ্যালয় বেছে নেয়,আবেদনের কাগজপত্র ডাউনলোড করে বা এটি মেইলে পাঠানো হয়,তারপর এখান থেকে তারা ৫-৬ টি বিশ্ববিদ্যালয় বেছে নেয়।

একটি বিশ্ববিদ্যালয় নির্বাচন: একটি বিশ্ববিদ্যালয় নির্বাচন একটি কঠিন কাজ হতে পারে। প্রাথমিকভাবে,এটা ২ প্রধান কারণের উপর নির্ভর করে। আপনার স্কোর এবং আপনি কত ব্যয় করতে পারবেন।

আপনি ভর্তির অফিসে মেইল করে একটি নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় স্কোর সম্পর্কে জানতে পারেন।

US তে BS প্রোগ্রাম একটি ৪ বছরের কোর্স।সহযোগী ডিগ্রী যেমন বিজ্ঞান সহযোগীর(A.S.) মত কোর্সের সময়কাল ২ বছর।USA-এর যে কোন জায়গায় আপনার প্রতি বছর মোট খরচ ১0000 মার্কিন ডলার থেকে ৩0000 মার্কিন ডলার হতে পারে । সুতরাং,একটি ৪ বছরের কোর্সের জন্য যে কোন জায়গায় আপনার খরচ ৪0000 থেকে ১২0000 মার্কিন ডলার হতে পারে।বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের খরচের তারতম্য ঘটে।আপনি US এর শীর্ষ বিশ্ববিদ্যালয় সম্পর্কে আরো জানতে এই লিঙ্কটি দেখতে পারেন।US তে স্নাতক পর্যায়ে খুব কম বৃত্তি আছে। বিশ্ববিদ্যালয়ের ছোট একটি তালিকা করার সময় যে কারণগুলো মনে রাখতে হবে:

• SAT, TOEFL, ক্লাস ১0 এবং ক্লাস ১২ এর স্কোর।

• প্রোগ্রাম: US তে, ১০০ টি স্নাতক প্রোগ্রামের অফার আছে। আপনাকে আপনার প্রয়োজনীয়টি খুঁজে নিতে হবে।

• যদি ২টি বিশ্ববিদ্যালয় একই কোর্স অফার করে,আপনাকে অবশ্যই কোর্সের জনপ্রিয়তা,অনুষদ,গ্রহণ অনুপাত (আবেদন করা ছাত্রের সংখ্যা এবং ভর্তির সুযোগ পাওয়া ছাত্রের সংখ্যা) মত বিষয়গুলো দেখতে হবে।

• খরচ

• অবস্থান

• ভর্তির স্বাচ্ছন্দ

• আন্তর্জাতিক ছাত্রদের জন্য সুবিধাসমূহ

আপনার আবেদন ফরম পূরণ করুন: আবেদন ফরম চেক করুন এবং যে আবেদন ফরমটি পাঠাতে হবে তা পূরণ করার পূর্বে ত্রুটি হয়নি তা নিশ্চিত করার জন্য একটি ফটোকপি ফরম পূরণ করুন।

একাডেমিক ক্যালেন্ডার: একাডেমিক ক্যালেন্ডারের জন্য এখানে ক্লিক করুন

সব নথি সংযুক্ত করুন: আপনার আবেদন ফরমের সঙ্গে সংযুক্ত করতে হবে এমন সব নথির একটি চেকলিস্ট তৈরি করুন।বেশিরভাগ BS প্রোগ্রামের জন্য,আপনাকে পাঠাতে হবে সবচেয়ে সাধারণ কিছু নথি:

• স্কুলের প্রধান শিক্ষক কর্তৃক সত্যায়িত S.S.C এবং H.S.C মার্ক শীট

• আপনার TOEFL অথবা IELTS এবং SAT স্কোরের কপি

• আপনার আর্থিক সামর্থ্য প্রমাণের ডকুমেন্টস

• আপনার স্কুল শিক্ষক কর্তৃক সুপারিশ চিঠি।চিঠিতে একজন ব্যক্তি হিসাবে আপনার বর্ননা,আপনার শক্তি,দুর্বলতা,আপনার একাডেমিক অবস্থান,প্রেরণা,নেতৃত্বের গুণাবলী এবং ব্যক্তিত্ব এবং আপনার সম্পর্কে সৎ মূল্যায়ন থাকা উচিত।

• আবেদন ফি

মনে রাখবেন যে নথি মেইলিংয়ে ৮-১0 দিন লাগতে পারে,তাই সেই অনুযায়ী নথি মেইল করবেন।

প্রস্তুতি এবং একটি ভিসার জন্য আবেদন

আপনি একটি ভিসার সাক্ষাত্কারের জন্য যাওয়ার আগে একসঙ্গে নথির একটি তালিকা করার প্রয়োজন হবে। এটা সাধারণত,আপনার I-২0 ফরম, আর্থিক নথি, আর্থিক সহায়তার এফিডেভিড,অন্যান্য বিষয়ের মধ্যে পাসপোর্ট,ভিসা আবেদন ফরম।

Share Button
পড়া হয়েছে 278 বার

Back to Top