USA তে অধ্যয়নের ৭টি কারণ

Untitled-1বিদেশে পড়াশোনার পরিকল্পনার করার সময় অন্তদর্শন গুরুত্বপূর্ণ। আপনি বিদেশে উচ্চ শিক্ষার দিকে আগানোর আগে একটি জ্ঞাত সিদ্ধান্ত অপরিহার্য। QS-এর সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রতিবেদন অনুযায়ী, USA তার মানসম্মত শিক্ষার জন্য পরিচিত একটি নেতৃস্থানীয় দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। USA আপনার একাডেমিক এবং সাংস্কৃতিক পছন্দ অনুযায়ী বাছাইয়ের জন্য বিভিন্ন অপশন প্রদান করে । এখানে আপনার USA তে পড়াশোনা বেছে নেওয়ার কয়েকটি কারণ দেয়া হল:

অ্যাকাডেমিক সম্মাননা

সারা দেশে ৪000 বিশ্ববিদ্যালয়সহ, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের কয়েকটি শীর্ষ বিশ্ববিদ্যালয় আছে।বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলো সব একাডেমিক ক্ষেত্রে ডিগ্রী এবং কোর্সের বিস্তৃত সুযোগ প্রদান করে। আপনি স্নাতক এবং স্নাতক পর্যায়ে পড়ার চমৎকার প্রোগ্রাম খুঁজে পেতে পারেন। US ডিগ্রী স্বীকৃত এবং তাদের শ্রেষ্ঠত্বের জন্য সারা বিশ্বে গৃহীত হয়।

অ্যাকাডেমিক নমনীয়তা

আমেরিকান উচ্চতর শিক্ষা ব্যবস্থা ছাত্রদের চাহিদা এবং স্বার্থ অনুযায়ী বিভিন্ন নমনীয় বিকল্প প্রস্তাব দিয়ে থাকে।স্নাতক পর্যায়ে, দ্বিতীয় বছরের শেষে তাদের মেজর বিষয় ঘোষণা করার আগে ছাত্ররা বিভিন্ন কোর্স নির্বাচন করতে পারবেন। এটি ছাত্রদের সময় এবং বিকল্প প্রদান করে তাদের আগ্রহ অন্বেষণে।এটা একেবারে ঠিক আছে,যদি আপনি আপনার অধ্যয়নের ক্ষেত্র সম্পর্কে মন স্থির করতে না পারে থাকেন।যদি আপনি এখনও আবেদন করতে থাকেন তারমানে আপনি আপনার মেজর বিষয় সম্পর্কে অনিশ্চিত । যদি আপনি ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়ে নেন যে আপনি কি অধ্যয়ন করতে চান তাছাড়াও, আপনি অন্য বিষয় অধ্যয়ন করতে পারেন এবং “ডবল মেজর” সম্পূর্ণ করতে পারেন অর্থাৎ- স্বাভাবিক চার বছরের মধ্যে দুই বিষয়ে একটি ডিগ্রী সম্পন্ন করতে পারবেন।
স্নাতক পর্যায়ে, অর্থাৎ মাস্টার্স ডিগ্রীতে, আপনি আপনার একাডেমিক লক্ষ্য অনুযায়ী আপনার পাঠ্যক্রম কাস্টমাইজ করতে পারেন। আপনার একাডেমিক আগ্রহের জালগায় প্রয়োজন অনুযায়ী গুরুত্বপূর্ণ ধারণা ও মতামত অন্তর্ভুক্ত করার স্বাধীনতা আপনার আছে।

একাডেমিক অনুসরনের জন্য ভালো সুযোগ

আপনি যদি একজন মার্কিন স্নাতক ছাত্র বা গবেষক হন, তাহলে আপনি গবেষণা বা শিক্ষার মাধ্যমে অভিজ্ঞতা লাভ করার সুযোগ পেতে পারেন। অনেক কলেজ ছাত্রদের প্রশিক্ষণ প্রোগ্রাম প্রদান করে স্নাতক ছাত্রদের সহায়ক শিক্ষক হবার জন্য।এই সহায়ক প্রোগ্রাম ছাত্রদের তাদের শিক্ষাকালীন সময়ে আর্থিক সহায়তা ও প্রদান করে।

অসাধারণ সুবিধাদি এবং অনুষদ

US সবসময় প্রযুক্তি ও বৈজ্ঞানিক কৌশলে সামনের সারিতে থাকে। এটা সহায়ক প্রমাণিত হয় যখন একই সম্পদ ব্যবহার করে ছাত্ররা এর ব্যাপ্তি ঘটায়। এর উদ্দেশ্য সর্বশেষ একাডেমিক ক্ষেত্রে সঙ্গে ছাত্রদের পরিচিত করানো । এটা শুধুমাএ গবেষণার বিভিন্ন ক্ষেত্রে একটি উদ্ভাবনী এবং বৈজ্ঞানিক পদ্ধতি পেতে সাহায্য করে না, তাছাড়াও সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে, ছাত্ররা নতুন দক্ষতা অর্জন করে যা ভবিষ্যতে কেরিয়ারের জন্য তাদের দক্ষতা বাড়াতে সাহায্য করে।

আন্তর্জাতিক ছাত্রদের জন্য বৃত্তি

একজন আন্তর্জাতিক ছাত্র হিসেবে, আপনার জন্য বিদেশে পড়ালেখার তহবিল পাওয়া কঠিন হতে পারে। US জুড়ে অনেক বিশ্ববিদ্যালয় ছাত্রদের পরীক্ষার স্কোর, সাফল্য, প্রতিভা, আর্থিক চাহিদা এবং দেশ ইত্যাদির উপর ভিত্তি করে বৃত্তি প্রদান করে।।এই বৃত্তি ছাত্রদের বিভিন্ন ক্ষেত্রে যেমন ক্রীড়া, অধ্যয়ন বিষয়ক এবং শিল্পকলায় প্রদান করা হয়।

উন্নত ক্যাম্পাস জীবন

বিশ্ববিদ্যালয় কলেজ জীবনে শুধু ক্লাস এবং টিউটোরিয়ালই নয় বরং আপনার ব্যক্তিত্বের বিকাশও ঘটে। আপনি বন্ধু তৈরি করতে এবং কলেজ জীবন উপভোগ করতে অনেক উত্তেজনাপূর্ণ মাধ্যম খুঁজে পেতে পারেন। একটি মৃত্শিল্প ক্লাসে যোগ দিন এবং আপনার সৃজনশীলতা বাড়ান। একটি নাচ ক্লাবে যোগ দিন বা আপনি একজন উচ্চাকাঙ্ক্ষী লেখক হলে কলেজ পত্রিকা দলে যোগদান করুন। আপনাকে আপনার আগ্রহের সাথে আপনার অভিজ্ঞতা বাড়াতে অনেক ধরনের উপায় খুঁজতে হবে।

বেশীরভাগ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ছাত্র অফিস আছে । স্টাফ এবং অনুষদ সদস্যরা আন্তর্জাতিক ছাত্রদের জন্য একটি ভাল সমর্থন ও নির্দেশিকা নিশ্চিত করে। US তে অধ্যয়ন, আপনাকে সুযোগ দেয় অন্যান্য সংস্কৃতি সম্পর্কে জানতে এবং আপনার আন্তর্জাতিক বন্ধুদের সঙ্গে আপনার সংস্কৃতি শেয়ার করার। আপনি জীবন দক্ষতা লাভ করতে পারেন যেমন যোগাযোগ এবং সামাজিক দক্ষতা।

গ্লোবাল এক্সপোজার এবং ভাল সম্ভাবনা

যখন আপনি কাজের বাজারে যাবেন বিদেশে অধ্যয়ন আপনাকে একজন প্রতিশ্রুতিময় প্রার্থী করতে পারে।প্রায়ই, আমেরিকার বিশ্ববিদ্যালয় এবং কলেজ তাদের ক্ষেত্রে একটি বিশ্বব্যাপী বিষয়ের উপর ফোকাস করে। নিয়োগকর্তারা বিস্তৃত অভিজ্ঞতার একজন প্রার্থী খোঁজেন তাদের শিক্ষা, দক্ষতা এবং বিভিন্ন সংস্কৃতির জুড়ে অভিযোজনের উপর ভিত্তি করে। US এর একটি ভাল বিশ্ববিদ্যালয়ের একটি ডিগ্রী এমন দক্ষতার সঙ্গে আপনাকে প্রস্তুত করতে পারে। ছাএদের বিশ্বব্যাপী নিয়োগকারীদের দ্বারা মূল্যবান দক্ষতা খোঁজার এবং অর্জন করার পরামর্শ দেওয়া হয়।ছাত্রদের অনুসন্ধান এবং দক্ষতা অর্জন করার পরামর্শ দেওয়া হয় যা বিশ্বব্যাপী নিয়োগকারীরা গুরুত্ব দেয় ।

Share Button
পড়া হয়েছে 470 বার

Back to Top