মালয়েশিয়ার শিক্ষা ব্যবস্থা

মালয়েশিয়ায় প্রাক স্কুল থেকে আরম্ভ করে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত শিক্ষা ব্যবস্থা আছে। শিক্ষার সুস্থ্য পরিবেশ বজায় রাখার দায়িত্ব সরকারের। প্রাক তৃতীয় শিক্ষা (প্রাক স্কুল থেকে মাধ্যমিক শিক্ষা) শিক্ষা মন্ত্রণালয়ের (MOE)অধীনে এবং তৃতীয় পর্যায়ের বা উচ্চতর শিক্ষা, উচ্চ শিক্ষা মন্ত্রণালয়(MOHE) দেখাশোনা করে। মালয়েশিয়াকে শিক্ষার শ্রেষ্ঠ কেন্দ্র হিসেবে গড়ে তোলার লক্ষে মালয়েশিয়ান সরকার কাজ করে যাচ্ছে।

মালয়েশিয়ার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা

প্রাথমিক শিক্ষার মেয়াদ ৬ বছর। মাধ্যমিক শিক্ষা ৫ বছর মেয়াদি হয়, যেখানে নিম্ন মাধ্যমিকে তিন বছর এবং মাধ্যমিক পর্যায়ে দুই বছর পড়ান হয়। এই ১১ বছর বিনামূল্যে শিক্ষা দেয়া হয়।

প্রাথমিক বিদ্যালয়ে পড়ার জন্য সর্বনিম্ন ৭ বছর বয়স হতে হয়। ৭ থেকে ১২ বছর বয়সী সব শিশুর জন্য প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক। প্রাথমিক, নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শেষে একটি সাধারণ প্রবেশিকা পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়ার পোস্ট সেকেন্ডারি এডুকেশন

মাধ্যমিক শিক্ষা শেষ হওয়ার পর, ছাত্ররা ২ বছরের পোস্ট মধ্যমিক শিক্ষা গ্রহণ করতে পারে। এটা বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চতর শিক্ষা গ্রহণের জন্য একটি প্রস্তুতিমূলক কোর্স। স্নাতক ডিগ্রীর প্রথম বছরে প্রবেশের প্রধান শর্ত হচ্ছে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার মোট ১২ বছরে পড়া শেষ করতে হবে।

মালয়েশিয়ার সরকার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার ৯৫% এবং উচ্চতর শিক্ষার সঙ্গে বেসরকারি খাতে ৬০% প্রদান করে থাকে।
মালয়েশিয়ার কোয়ালিফিকেশন সংস্থা (MQA) সব সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মান ঠিক রাখতে কাজ করে।

মালয়েশিয়ায় তৃতীয় শিক্ষা

তৃতীয় স্তরে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো উচ্চশিক্ষার জন্য স্নাতক ডিগ্রী, ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্সের আহ্বান করে। সরকারি এবং বেসরকারি উভয় শিক্ষা প্রতিষ্ঠানই ৩ বছর মেয়াদি ব্যাচেলর ডিগ্রি ও অন্যান্য কোর্স করার জন্য আহ্বান করে থাকে। কোর্সগুলো করার জন্য অধিক সংখ্যক বিদেশি ছাত্রদেরও আকৃষ্ট করে থাকে।

 

মালয়েশিয়ায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য জানার এই ভিডিওটি দেখুন

 

Share Button
পড়া হয়েছে 1,918 বার

Back to Top