মালয়েশিয়ায় ব্যাংক এবং ফরেন এক্সচেঞ্জ

যেসব ছাত্ররা বিদেশে পড়ছেন তাদের ক্ষেত্রে মুদ্রা বিনিময় তথ্য এবং মুদ্রার বিনিময় হার বিভিন্ন কারনে পরিবর্তন হতে পারে। তাই রিপ্লেসমেন্ট বা প্রতিস্থাপন করার আগে সংবাদপত্রের অর্থ বিভাগ বা নির্দিষ্ট ওয়েবসাইটে মুদ্রার বিনিময় হার পরীক্ষা করে নিতে হবে। ব্যক্তিগত নিরাপত্তার জন্য টাকা দেয়ার সময় সাইন করে দিতে হবে।

বিভিন্ন শ্রেণীর মুদ্রা এবং মুদ্রাব্যবস্থা সহজলভ্য, সবচেয়ে জনপ্রিয় হচ্ছে মার্কিন ডলার। বিশ্ববিদ্যালয় ফি বা অন্যান্য বড় পেমেন্ট করতে এটি অত্যন্ত নিরাপদ উপায়। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে চুরি বা মিসপ্লেস হলে, ইস্যুকারীকে মূল রিসিট দেখিয়ে চেক পুনরায় ফিরে পাওয়া সম্ভব।

যেহেতু সবসময় মুদ্রায় বিনিময় মূল্য ওঠানামা করে, তাই শুরুতেই আপনার টাকা বিনিময় না করা ভাল – ভবিষ্যতে হয়তো মুদ্রার ভাল মূল্য উঠতে পারে এবং আপনার অর্থের সর্বচ্চ মান বা মূল্য পেতে পারেন।

অনেক জায়গায় মুদ্রা বিনিময় সেবা প্রদান করা হয় যেমনঃ ওয়েস্টার্ন ইউনিয়ন এবং অন্যান্য বিখ্যাত ব্যাংক এই ধরনের সেবা প্রদান করে থাকে। বিমানবন্দর বিনিময় অফিস সুষ্ঠু মুদ্রা বিনিময় সুবিধা প্রদান করে থাকে।

অর্থ পরিবর্তন সেবা কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর সহ অধিকাংশ ব্যাংক, হোটেল, এবং শপিং সেন্টারে পাওয়া যায় এবং.লাইসেন্সকৃত অর্থ পরিবর্তক সাধারণত অধিকাংশ হোটেল এবং ব্যাংক এর চেয়ে ভাল হার দিয়ে থাকে। ছাত্রদেরকে বৈদেশিক মুদ্রা বিনিময় হার পরীক্ষা করতে এবং বৈদেশিক মুদ্রা পরিবর্তনের ক্ষেত্রে তাদের বুদ্ধির ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়।

আপনি মুদ্রা বিনিময় দোকানে যেতে পারেন এবং স্থানীয় ব্যাংকের ‘এটিএম কার্ড নির্বাচন করতে পারেন।কিছু ব্যাংক, আপনার দেশের ব্যাংকের কাছ থেকে সুপারিশ করে একটি চিঠি বা রেকোমেন্ডেশন লেটার চাইতে পারেন।এছাড়াও টাকা ট্রান্সফারের জন্য ব্যাংককে বিশাল পরিমাণের চার্জ দিতে হবে এবং অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য ৫-৬ সপ্তাহ অপেক্ষা করতে হবে।

বিদেশে এটিএম কার্ড ব্যবহারের ক্ষেত্রে সবসময় নিজের দেশের এটিএম এবং ডেবিট কার্ড ব্যবহার সবচেয়ে ভাল। আপনার কার্ড ওয়ার্ল্ডওয়াইড সিস্টেম বা বিশ্ব ব্যবস্থার সাথে সংযুক্ত আছে কিনা পরীক্ষা করুন।পাশাপাশি আপনার দৈনন্দিন টাকা তোলার সীমা পরীক্ষা করুন। বিদেশে আপনার ডেবিট / ক্রেডিট কার্ড ব্যবহার সংক্রান্ত সব তথ্য আপনার ব্যাংককে জানান।

মালয়েশিয়ার মুদ্রার একক রিংগিট (১ মালয়েশিয়ান রিংগিট = ২৩.৭৬ ৳ প্রায়) । যে দেশে আপনি পড়াশোনা করতে যাচ্ছেন সেখানকার মুদ্রা সম্পর্কিত কিছু প্রাথমিক জ্ঞান থাকা প্রয়োজন। এছাড়াও নতুন মুদ্রা এবং তার বিনিময় মূল্যর সঙ্গে পরিচিত হতে হবে কেননা স্থান ভেদে তা অল্প বা পুরোটাই পরিবর্তন হতে পারে।

মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে নির্ভরযোগ্য সূত্র খুঁজতে চেষ্টা করুন এবং রাস্তায় অবস্থান কারিদের সঙ্গে বিনিময় এড়িয়ে চলুন কেননা অধিকাংশ দেশে এরা অবৈধ বা কালো বাজারি হিসেবে বিবেচিত হয়। নিঃসন্দেহে বিদেশে এটিএম মেশিন এবং ডেবিট কার্ডে টাকা লেনদেনের সবচেয়ে ভালো মাধ্যম। পাশাপাশি ছাত্ররা ট্রাভেলার চেকের মাধ্যমে লেনদেন করতে পারেন যা খুব নিরাপধ।
জরুরি অবস্থায় যখন এটিএম মেশিন কাজ করে না অথবা আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তোলার কোন উপায় থাকে না তখন ট্রাভেলার চেক খুব সাহায্য করে। ভবিষ্যতের অনাকাংখিত পরিস্থিতি এড়িয়ে চলতে আপনার বিনিময় বিল নিরাপদে সংরক্ষন করুন। এছাড়াও আপনি চাইলে সহজ পদ্ধতিতে আন্তর্জাতিক বিমানবন্দরের বৈদেশিক মুদ্রা অফিসে আপনার মুদ্রা পরিবর্তন করতে পারেন যা অন্যদের তুলনায় সস্তাও বটে।

ব্যাংক অ্যাকাউন্ট

বিশেষজ্ঞরা মালয়েশিয়ায় আসার পর শীঘ্রই একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার পরামর্শ দিয়ে থাকেন। মালয়েশিয়ার ব্যাংক- অ্যাকাউন্ট, চেক অ্যাকাউন্ট এবং অন্যান্য আর্থিক সেবা প্রদান করে থাকে। সঞ্চয় হিসাব বা অ্যাকাউন্টের জন্য একটি অটোমেটেড টেলার মেশিন (এটিএম) কার্ড সুবিধা দেয়া হয়। সপ্তাহের ৭ দিন ২৪ ঘন্টাই এটিএম সেবা পাওয়া যায়। ব্যাংকে ছাড়াও সুপারমার্কেট, শপিং সেন্টার এবং ক্যাম্পাসের ভিতর এটিএম সুবিধা পাওয়া যায়।

একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য নিম্নলিখিত কাজগুলো করতে হবে

• একটি বৈধ পাসপোর্ট

• আপনার বর্তমান ছাত্র পাস

• একটি প্রাথমিক আমানত RM ২৫০ –RM ৫০০

তহবিল হস্তান্তর বা ট্রান্সফারিং ফান্ড

আপনার দেশের বাড়ি থেকে মালয়েশিয়া টাকা হস্তান্তর করার কয়েকটি উপায়

• ব্যাংক ড্রাফট

• টেলিগ্রাফিক ট্রান্সফার

• ক্রেডিট কার্ড

বিদেশ থেকে ব্যাংক ড্রাফট পৌঁছাতে সময় লাগে এবং ক্লিয়ার করতে ৭ দিন লাগতে পারে। টেলিগ্রাফিক ট্রান্সফার দ্রুত করা যায়, শুধুমাত্র এক বা দুই দিন সময় লাগে তবে খরচ একটু বেশি হতে পারে।

Share Button
পড়া হয়েছে 260 বার

Back to Top