মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন প্রক্রিয়া

মালেশিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করার জন্য প্রার্থীদের একটি রাষ্ট্র স্বীকৃত সার্টিফিকেট বা সমতুল্য একটি বিদেশী সার্টিফিকেট থাকতে হবে। প্রার্থী সেখানে পড়তে পারবেন কিনা তা জানার জন্য মালেশিয়ান এম্বাসিতে সার্টিফিকেটগুলো যাচাই করে নিতে হবে।

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের মেধা যাচাই করতে জিম্যাট,জিআরই এবং টফেল/আইইএলটিএস স্কোর গ্রহণ করে।

মালয়েশিয়ায় আবেদন পদ্ধতি

• প্রথমত, প্রয়োজনীয় ডকুমেন্টসহ আবেদন ফরম কাঙ্খিত শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে,যাদের আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ‘মিনিস্ট্রি অব হোম অ্যাফেয়ার্স মালয়েশিয়ান ইমিগ্রেশন ডিপার্টমেন্টের’ অনুমোদন আছে।

• শিক্ষা প্রতিষ্ঠানটি যদি আপনার আবেদন ফরম গ্রহণ করে, তবে তারাই আপনাকে মালেশিয়ায় প্রবেশের জন্য ‘মালয়েশিয়ান ইমিগ্রেশন ডিপার্টমেন্টে’ ‘স্টুডেন্ট পাস’ আবেদনে সাহায্য করবে। আপনার আবেদন ফরম গ্রহণ করার পরে, স্টুডেন্ট পাসের অনুমোদন দিয়ে একটি চিঠি ‘মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিপার্টমেন্ট’ থেকে আবেদনকৃত শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে যা প্রতিষ্ঠানটি আপনি দেশে থাকা অবস্থায় আপনার কাছে পাঠাবে।

• দেশ ছাড়ার আগে শিক্ষা প্রতিষ্ঠানকে আপনার ‘পোর্ট অব এন্ট্রি (এয়ারপোর্ট প্রবেশের সময়), ফ্লাইট নম্বর,পোঁছানোর তারিখ এবং সময়’ জানাতে হবে।

• মালেশিয়ান এয়ারপোর্টে শিক্ষা প্রতিষ্ঠানের একজন প্রতিনিধি থাকবেন যিনি আপনাকে ‘ইমিগ্রেশন চেক পয়েন্ট’ থেকে রিসিভ করবেন।

• প্রবেশ পথে, আপনার বৈধ জাতীয় পাসপোর্টের উপর ভিসা ইস্যু করা হবে।

• আপনার পোঁছানোর ২ সপ্তাহের মধ্যে, শিক্ষা প্রতিষ্ঠানটি ‘স্টুডেন্ট পাস স্টিকার’ যুক্ত করার জন্য আপনার পাসপোর্টটি ইমিগ্রেশন ডিপার্টমেন্টে জমা দিবে।

Share Button
পড়া হয়েছে 459 বার

Back to Top