কানাডায় এমবিএ

ব্যবসা প্রশাসনে মাস্টার্স (এমবিএ)একটি পেশাদার স্নাতক ডিগ্রী যা ছাত্রদের তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান শিক্ষা দেয়। এটি পরিবর্তনশীল এবং জটিল আন্তর্জাতিক ব্যবসা পরিবেশের সাথে মানিয়ে নিতে,সফলভাবে ব্যবস্থাপনা,পরিচালনা , পরিকল্পনা, সংগঠন, এবং মানিয়ে চলার ক্ষমতা বিকশিত করে এবং যা ‘জ্ঞান এবং পেশাগত দক্ষতা’ উন্নয়নে ছাত্রদের সাহায্য করে।

কানাডার এমবিএ প্রোগ্রাম ১0 মাস থেকে ২ বছরে পর্যন্ত হতে পারে এবং সেজন্য এর এমবিএ পাঠ্যক্রমের কোন নির্দিষ্ট বিবরণ দেয়া কঠিন। তবে, এমবিএ প্রোগ্রাম সাধারণ, বিশেষ, এবং সংযুক্ত এই তিন শ্রেণীর মধ্যে পড়ে।

সাধারণ এমবিএ প্রোগ্রাম

একটি সাধারণ এমবিএ প্রোগ্রাম সাধারণত ২ বছর সময়কালের হয়।প্রথম বছরে আর্থিক এবং ব্যবস্থাপনাগত হিসাববিজ্ঞান, ব্যবসায় কৌশল বিশ্লেষণ ও ব্যবস্থাপনা পরিসংখ্যান এবং ডেটা বিশ্লেষণের মত মৌলিক ব্যবসা গবেষণা শেখানো হয়। দ্বিতীয় বছরে হয় সাধারণ ব্যবস্থাপনার গভীরে যাওয়া হয় অথবা তাদের প্রোগ্রামে দেওয়া অপশনের মধ্যে ছাত্রদের দ্বারা নির্বাচিত বিষয়গুলোতে মনোযোগী হয়।

বিশেষ এমবিএ

বিশেষ এমবিএ ডিগ্রী প্রায়ই ১বছর বা তার কম সময়কালের হয় এবং একটি পৃথক নির্দিষ্ট খাতে তার দক্ষতা বাড়ানোর সুযোগ প্রদান করে।এছাড়াও কিছু স্কুল, যেমন সাইমন ফ্রেজার বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট কোম্পানীর চাহিদা অনুযায়ী উন্নত কাস্টমাইজড এমবিএ প্রোগ্রাম অফার করে।
শেষেরটি কখনও কখনও “কর্পোরেট MBAs” হিসাবে উল্লেখ করা হয়,তবে সাধারণত এটি শুধুমাত্র কোম্পানীর কর্মচারীদের জন্য যে করণে এই এমবিএ বিশেষভাবে সাজানো হয়।

কম্বাইন্ড এমবিএ

কম্বাইন্ড এমবিএ প্রোগ্রাম সাধারণত ৪ বছরের হয় এবং একজন ছাত্র একযোগে কৃষি, শিল্পকলা, প্রকৌশল, আইন, বা মেডিসিনের মত অন্যান্ বিষয়ে ডিগ্রী অর্জন করতে পারে।

Share Button
পড়া হয়েছে 217 বার

Back to Top