কানাডার একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য একজন ছাত্রের গাইড

ব্যাংক একাউন্ট ছাড়া টিকে থাকা খুব কঠিন হতে পারে। কিন্তু একটি সহজবোধ্য প্রক্রিয়ায়,কানাডায় একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলা এবং রক্ষনাবেক্ষণ কঠিন কিছু নয়।

কানাডার ব্যাংক ২ ধরনের অ্যাকাউন্ট খোলার অফার দেয় সেভিংস অ্যাকাউন্ট এবং চেকিং অ্যাকাউন্ট।

সেভিংস অ্যাকাউন্টে চেকিং অ্যাকাউন্টের তুলনায় উচ্চ সুদ দিয়ে থাকে।কিন্তু,একজন ব্যক্তি যদি তার সেভিংস একাউন্ট থেকে বারবার টাকা তোলার পরিকল্পনা করে তবে সে ক্ষেত্রে একটি চেকিং একাউন্ট থাকা ভালো।সেভিংস অ্যাকাউন্ট এর কিছু সীমাবদ্ধতা আছে যেমন সর্বনিম্ন ব্যলেন্স এবং প্রতি মাসে বিনামূল্যে লেনদেনের সুযোগ সীমিত। কানাডায়, কানাডা ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন (CDIC)এর সদস্য সব ব্যাংকিং প্রতিষ্ঠান আমানতকারী প্রতি CAD $৬০,০০০ আমানতের জন্য সঞ্চয় গ্যারান্টি দেয়।

যদিও চেকিং অ্যাকাউন্টে খুব সামান্য সুদ দেয়, কিন্তু তারা কম মাসিক ফি ও কম লেনদেন ফি এর সুবিধা দেয়।একটি বিষয় মনে রাখা প্রয়োজন যে আপনার অ্যাকাউন্টে যথেষ্ট পরিমাণ টাকা থাকতে হবে। কারণ,চেক বাউন্সডের জন্য জরিমানা দিতে হয়।

কানাডায় একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

• সরকার কতৃক প্রদত্ত দুইটি সনাক্তকরণ পত্র(যেমন একটি পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্রাদেশিক স্বাস্থ্য কার্ড, সামাজিক বীমা কার্ড)।

• ঠিকানার প্রমাণ (সাধারণত একটি ইউটিলিটি বিল)।

একজন বিদেশী বাসিন্দা হিসেবে সাধারণত আপনাকে আপনার নিয়োগকর্তা / হোস্ট বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান বা আপনার আগের ব্যাংক থেকে একটি রেফারেন্স প্রদান করতে হবে।
কানাডার ব্যাংক নির্বাচনে টিপস:

কানাডার একটি ব্যাংক নির্বাচন টিপস

• আপনার বাড়ি / বিশ্ববিদ্যালয় থেকে শাখা কতদূর

• আপনার বিশ্ববিদ্যালয় যাতে আপনার ব্যাংকিং ফি কমাতে পারে তেমন কোন বিশেষ প্যাকেজ

• ব্যাংকটি তার গ্রাহকদের যে সেবা অফার করে।

Share Button
পড়া হয়েছে 427 বার

Back to Top