কানাডায় উচ্চ শিক্ষা

কানাডায় প্রদেশে এবং অঞ্চলসমূহ উচ্চ শিক্ষার দায়িত্বে থাকে। প্রতিটি প্রদেশ এবং অঞ্চলের সরকার শিক্ষা প্রতিষ্ঠানে তহবিল প্রদান করে।বাকি অর্থ শিক্ষা ফি, কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রদত্ত অনুদান এবং গবেষণা অনুদান থেকে আসে।

প্রায় সকল উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান বৈধ একাডেমিক পরিচয়পত্র প্রদান করতে পারে।কানাডায় বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান আছে:

বিশ্ববিদ্যালয়: সাধারণত বিশ্ববিদ্যালয়গুলো ডিগ্রী প্রদান করে (যেমন- স্নাতক, মাস্টার্স বা ডক্টরেট ডিগ্রী) । যেহেতু বিশ্ববিদ্যালয়গুলো অনুদান পায়, টিউশন ফি অন্যান্য দেশ যেমন-যুক্তরাজ্যে,অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তুলনায় অপেক্ষাকৃত কম।কানাডার শীর্ষ ১৩টি গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয়কে একসঙ্গে বলা হয় গ্রুপ ১৩
এর সদস্যরা হল:

আলবার্তো বিশ্ববিদ্যালয়

ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

ক্যালগারি বিশ্ববিদ্যালয়

ডালহৌসি বিশ্ববিদ্যালয়

লাভাল বিশ্ববিদ্যালয়

ম্যাকগিল বিশ্ববিদ্যালয়

ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়

মন্ট্রিয়েল বিশ্ববিদ্যালয়

অটোয়া বিশ্ববিদ্যালয়

কুইন্স বিশ্ববিদ্যালয়

টরন্টো বিশ্ববিদ্যালয়

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়

ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় কলেজ

এই কলেজ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং এরা ছাত্রদের একাডেমি কেন্দ্রিক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিগ্রী প্রোগ্রামগুলো এবং ভোকেশন্যাল ডিপ্লোমা / সার্টিফিকেট কোর্স করার সুযোগ দেয়।

কমিউনিটি কলেজ ও কারিগরি প্রতিষ্ঠান

এই কলেজ শিল্প ভিত্তিক বৃত্তিমূলক কোর্সের প্রশিক্ষণ প্রদান করে। যদিও বেশিরভাগ কমিউনিটি কলেজ ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ডিপ্লোমা / সার্টিফিকেট প্রদান করে,এদের মধ্যে কিছু আর্টস ডিগ্রীর প্রদান করে যা একটি বিশ্ববিদ্যালয় ডিগ্রী সমতুল্য।

বেসরকারি ক্যারিয়ার কলেজ

উচ্চ শিক্ষার এই প্রতিষ্ঠান স্বল্পমেয়াদী শিল্প ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করে। তারা বিশেষ এলাকায় বিশেষজ্ঞ যেমন ব্যবসা, কম্পিউটার, এবং সেক্রেটিরিয়াল দক্ষতা। বেশিরভাগ ক্যারিয়ার কলেজ ব্যক্তিগত মালিকানাধীন হয়, যদিও মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য ,তাদের কার্যক্রম প্রতিটি প্রদেশ দেখাশুনা করে।

Share Button
পড়া হয়েছে 289 বার

Back to Top