পোস্ট গ্রাজুয়েট স্টাডি

কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক ছাত্রদের জন্য স্নাতকোত্তর অধ্যয়নের ক্ষেএে অনেক বিকল্প অফার দেয়।প্রতি বছর ১৫0,000 এর বেশি আন্তর্জাতিক ছাত্র কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে।যখন থেকে কানাডা যুক্তিসঙ্গত ফি-তে উচ্চ মানের শিক্ষা অফার করেছে,এটি আন্তর্জাতিক ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ গন্তব্যস্থলে পরিণত হয়েছে।

যেহেতু শিক্ষার কোন কেন্দ্রীয় মন্ত্রণালয় বা আনুষ্ঠানিক স্বীকৃত সিস্টেম বিদ্যমান নেই, বিশ্ববিদ্যালয়গুলোর স্বীকৃতির দায়িত্ব নির্ভর করে প্রদেশের এসোসিয়েশন অফ ইউনিভার্সিটি এবং কলজ অফ কানাডা(AUCC) এর উপর। বর্তমানে, ৯৪টি বিশ্ববিদ্যালয়ের AUCC এর সদস্যপদ আছে.

কানাডায় দুই ধরনের স্নাতক ডিগ্রী আছে :মাস্টার্স এবং পিএইচডি।

মাস্টার্স ডিগ্রী:

কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলো দুই ধরনের মাস্টার্স ডিগ্রী দেয়:একাডেমিক এবং প্রফেশনাল। মাস্টার্স ডিগ্রী প্রোগ্রাম সাধারণত এক বা দুই বছরের হয় এবং প্রোগ্রাম শেষে তাদের এমএ(মাস্টার্স অব আটর্স)বা এম.এস (মাস্টার্স অব সাইন্স)এ ভূষিত করা হয়। এমনকি কেউ কেউ গবেষণা ভিত্তিক মাস্টার্স অব ফিলোসফি(এম.ফিল) প্রোগ্রামে যান।

ডক্টরেট ডিগ্রী:

একটি ডক্টরেট ডিগ্রী কানাডিয়ান বিশ্ববিদ্যালয় দ্বারা দেওয়া সর্বোচ্চ ডিগ্রী ।যেখানে বাংলাদেশ ও গ্রেট ব্রিটেনের মত অন্যান্য দেশে ডক্টরেট ডিগ্রীতে শুধুমাত্র গবেষণা কাজের উপর জোড় দেয়া হয়, সেখানে কানাডায় পাঠক্রম সম্পন্ন এবং সেইসাথে লিখিত পরীক্ষায় প্রয়োজন হয়। কানাডিয়ান পিএইচডি সম্পূর্ণ করতে সময় বেশী লাগে সাধারণত একটি প্রোগ্রামে চার থেকে সাত বছর লাগে।

আবেদনের সময়

স্নাতকোত্তর অধ্যয়নের জন্য আবেদন সাধারণত প্রোগ্রাম শুরু করার এক বছর আগে গ্রহণ করা হয়। স্নাতকোত্তর অধ্যয়নের জন্য বিশ্ববিদ্যালয়ে সরাসরি আবেদন করতে হয়।বেশীরভাগ বিশ্ববিদ্যালয় অনলাইনে আবেদন ফরম গ্রহণ করে।

প্রয়োজনীয় কাগজপত্র:

• আগের সব বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ট্রান্সক্রিপট।

• অধ্যাপকদের থেকে সুপারিশ পত্র ।

• আপনার একাডেমিক ও কর্মজীবনের উদ্দেশ্য এবং প্রোগ্রাম আবেদন করার কারণ বর্ণনা করে পত্র।

• GRE, GMAT বা LSAT মত পরীক্ষার টেস্ট স্কোর ।

প্রবেশের প্রয়োজনীয় কাগজপত্র প্রোগ্রাম থেকে প্রোগ্রামে আলাদা হয় এবং আপনার বিশ্ববিদ্যালয় কি কাগজপত্র চায় সে সম্পর্কে বিস্তারিত বিবরণ সরাসরি তার প্রসপেক্টাস থেকে অথবা ওয়েবসাইটে দেখলে নিলে ভাল হয়।

বৃত্তি: কানাডায় অধ্যয়নের জন্য বাংলাদেশের ছাত্রদের বৃত্তির তালিকার জন্য এখানে ক্লিক করুন।
বিশ্ববিদ্যালয়: কানাডার শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকার জন্য এখানে ক্লিক করুন।

Share Button
পড়া হয়েছে 1,002 বার

Back to Top