ইঞ্জিনিয়ারিং কলেজ বা বিশ্ববিদ্যালয় বেছে নেওয়ার আগে মাথায় রাখুন

Untitled-1উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের পরবর্তী ধাপে বিভিন্ন  ইঞ্জিনিয়ারিং কলেজ বা বিশ্ববিদ্যালয় বেছে নেওয়ার জন্য কোন কোন বিষয়ে ভাবনাচিন্তা করে এগোতে হবে , আজ সেই তথ্য দিচ্ছে নেশন নিউজ ক্যারিয়ার।

কী কী বিষয় মাথায় রাখবেন

কী পড়বেন সেটাই সবার আগে ঠিক করে ফেলা প্রয়োজন৷ কারণ ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স গুলি সম্পর্কে কোনও সরাসরি ধারণা কারওরই থাকে না৷ সেক্ষেত্রে ভালো করে খোঁজখবর নিয়ে , প্রয়োজনে বর্তমান , প্রাক্তন ছাত্র অথবা কোনও অভিজ্ঞর সঙ্গে কথা বলে বিষয় ঠিক করুন ।

ইন্টারনেটে সব ধরনের ইঞ্জিনিয়ারিং বিষয়ের সিলেবাস ও কারিকুলাম রয়েছে৷ সেগুলো খুঁজে ভালো করে দেখে নিতে পারেন৷ তা হলে কোর্স ডিজাইন সম্পর্কে বুঝতে সুবিধা হবে৷

এর পর ঠিক করে ফেলুন কোন কোন কলেজে পড়ার জন্য আবেদন করবেন৷

কারণ কলেজ সম্পর্কে ভালো মতো খোঁজখবর না নিয়ে ভর্তি হলে পরে পস্তাতে হতে পারে ।

কলেজ সম্পর্কে খোঁজখবরের জন্য প্রয়োজনে সংশ্লিষ্ট কলেজের বর্তমান ও প্রাক্তন পড়ুয়াদের সঙ্গে কথা বলুন৷ ভর্তির আগে কলেজগুলির পরিবেশ কেমন , শিক্ষকদের যোগ্যতা কেমন , তাঁদের স্বদেশ ও বিদেশে পড়ানোর অভিজ্ঞতা রয়েছে কি।

যে কলেজগুলিকে চয়েসের মধ্যে আনছেন , সেই কলেজগুলির চলতি বছরের (২০১৩ -১৪ ) প্লেসমেন্ট হার কী রকম ছিল ? যে বিষয় পছন্দ করছেন সেটিতে চাকরির সম্ভাবনা কেমন , তা নিয়েও অভিজ্ঞদের সঙ্গে কথা বলুন৷ খোঁজ নিন কলেজগুলিতে কোর (অর্থাত্ যে বিষয় পড়ছেন , তাতেই চাকরি ) সাবজেক্টে কত কোম্পানি চাকরি দিতে এসেছে এবং কত জনকে তারা শেষ পর্যন্ত নিয়েছে।

বেসরকারি বা সরকারি সব ধরনের কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে জেনে নিন র্যাগিং ঠেকাতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান কী করে ? অতীতে এমন কোনও র্যাগিংয়ের নজির রয়েছে কি না জেনে নিন।

পাশাপাশি কলেজগুলির পরিবেশ , নিরাপত্তা ব্যবস্থা , হস্টেল পরিষেবা , যাতায়াতের সুবিধা , দূরত্ব সম্পর্কেও বিস্তারিত খোঁজ নিতে হবে ।

রাজ্য জয়েন্ট ছাড়াও সর্বভারতীয় স্তরে কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় যদি ভালো র্যাঙ্ক হয় , সেটাকে হেলাফেলা করবেন না ।

আর্থিক দিকটি মাথায় রেখে সব সময় এগোনো উচিত৷ সেক্ষেত্রে সরকারি না বেসরকারি , র্যাঙ্ক অনুযায়ী কোন ধরনের কলেজে আপনার সুযোগ হতে পারে , সে বিষয়ে নজর রাখুন বা আগাম বোঝার চেষ্টা করুন।

বেসরকারি কলেজে পড়তে হলে ভর্তির সময় এককালীন বেশ মোটা টাকা জমা করতে হয়৷ তাই ব্যাঙ্ক লোন চাইলে আগে ভাগেই খোঁজখবর নিয়ে রাখুন।

Share Button
পড়া হয়েছে 644 বার

Back to Top