কানাডার ক্যারিয়ার কলেজগুলো

Untitled-1ক্যারিয়ার কলেজগুলো কানাডার জন্য অনন্য কিছু।১২ থেকে ১৩ বছর স্কুলে পড়ার পরে কানাডার বিভিন্ন প্রদেশে ছড়িয়ে থাকা ১৭৫টি বিজোড় বিভিন্ন কমিউনিটি কলেজ থেকে পাঠক্রম নির্বাচন করতে পারেন । এসব কলেজ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় কলেজ বা সিইজিইপিস এর ইনস্টিটিউন হিসাবে পরিচিত,যারা ডিগ্রীর বদলে ডিপ্লোমা ও সার্টিফিকেট দেয়।তাছাড়া,কিছু কলেজ ডিপ্লোমার বদলে ডিগ্রীর প্রস্তাব দেয়।

ক্যারিয়ার কলেজ কি?

কানাডার ক্যারিয়ার কলেজগুলো ব্যক্তিগত মালিকানাধীন প্রতিষ্ঠান যা ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক এই বিশ্বে একটি কাজ পাবার জন্য একজন ছাত্রকে সক্রিয় ব্যবহারিক দক্ষতার প্রশিক্ষণ প্রদান করে। মাল্টিমিডিয়া,আতিথেয়তা,ফিল্ম স্টাডিজ,গ্রাফিক ডিজাইন এবং কম্পিউটার/ইন্টারনেট স্টাডিজে স্বল্পমেয়াদী প্রশিক্ষণ নিতে ইচ্ছুক ছাত্ররা কানাডার একটি কমিউনিটি বা ক্যারিয়ার কলেজে আবেদন করতে পারেন।এই কলেজগুলোতে ফি অত্যন্ত প্রতিযোগিতামূলক।

ক্যারিয়ার কলেজে ভর্তির জন্য আন্তর্জাতিক ছাত্রদের প্রয়োজনীয় যোগ্যতা

আন্তর্জাতিক ছাত্ররা ক্যারিয়ার কলেজে তারা তাদের যোগ্যতার মানদণ্ড পূরণ করে ভর্তি হয়। ভর্তির যোগ্যতা স্কুল থেকে স্কুলে তারতম্য হয়।তবে সব আন্তর্জাতিক ছাত্রদের একটি বৈধ পাসপোর্ট,বর্তমান স্টাডি পারমিট ও ভিসা প্রমাণ (প্রযোজ্য ক্ষেত্রে),একাডেমিক রেকর্ড এবং রিজিউম, বয়সের প্রমাণ পত্র,ফান্ড/বৃত্তির প্রমাণ পত্র,পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বা ক্রিমিনাল রেফারেন্স চেক এবং মেডিক্যাল ক্লিয়ারেন্স প্রয়োজন হয়।অন্যান্য জিনিস প্রোগ্রামের উপর নির্ভর করে প্রয়োজন হতে পারে।

ক্যারিয়ার কলেজে স্টাডির সময়কাল

কানাডার একটি ক্যারিয়ার কলেজে স্টাডির সময়কাল আপনার পছন্দনীয় প্রোগ্রামের উপর নির্ভর করবে। কিছু কিছু কোর্স এত ছোট যে ১২ সপ্তাহ সময় লাগে আবার কিছু এত প্রসারিত যে ১ বা এমনকি ২ বছর সময় লাগে।

ক্যারিয়ার কলেজ নির্ভরযোগ্য কিনা?

বেসরকারি ক্যারিয়ার কলেজ(PCCs-ও বলা হয়) গুলোর নিবন্ধন করা আবশ্যক এবং সঙ্গে তাদের নিজ নিজ প্রাদেশিক শিক্ষা মন্ত্রণালয়ের থেকে লাইসেন্স নিতে হয়,যার মানে,প্রশিক্ষকরা যোগ্যতাসম্পন্ন এবং তাদের শিল্প-কারখানায় কাজের অভিজ্ঞতা আছে তা নিশ্চিত হয়।

একজন আন্তর্জাতিক ছাত্র হিসাবে আমি আমার ক্যারিয়ার কলেজ শেষ করার পর কি কাজ করতে পারি?

একজন আন্তর্জাতিক ছাত্র তার অধ্যয়ন শেষ করার সাথে সাথেই কাজ করতে পারেন না। ছাত্রদের কানাডায় কাজ করার জন্য যথাযথ ভিসা প্রয়োজন।

ক্যারিয়ার কলেজ কি আন্তর্জাতিক ছাত্রদের বৃত্তি বা আর্থিক সাহায্য দেয়?

প্রায়ই হ্যাঁ, কিন্তু সবসময় নয়। তবে, আন্তর্জাতিক ছাত্রদের আর্থিক সহায়তা স্কুল থেকে স্কুলে পৃথক।

Share Button
পড়া হয়েছে 301 বার

Back to Top