UKতে জীবনযাত্রার ব্যয়

Untitled-1একজন শিক্ষার্থী হিসাবে UKতে বসবাসে এটি ব্যয়বহুল ব্যাপার হতে পারে যা নির্ভর করে আপনার অসংযত ব্যয়ের উপর।একজন বাংলাদেশি শিক্ষার্থী হিসাবে UKতে অধ্যয়নে, আপনাকে প্রায়ই খরচের ক্ষেত্রে বাংলাদেশের সাথে তুলনা বাদ দিতে হতে পারে। একজন স্নাতক শিক্ষার্থীর একটি ৪০ সপ্তাহের কোর্সে গড়ে ৮ – ৯লাখ পর্যন্ত ব্যয় হতে পারে, যেখানে একজন স্নাতকোত্তর শিক্ষার্থীর (এক বছরে) এ ব্যয় হতে পারে প্রায় ১০ – ১১ লাখ ।

এছাড়াও আপনাকে মনে রাখতে হবে লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে বসবাসের ব্যয় বাকি ইংল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের তুলনায় অধিক।একটি আনুমানিক বাজেট নিচে দেওয়া হল যা আপনাকে UKতে বসবাসের খরচ বুঝতে সাহায্য করবে।

আবাসন

আপনার UK বাজেটের একটি নির্দিষ্ট এবং প্রধান অংশ ব্যয় হবে থাকার জায়গার ভাড়া জন্য। আপনি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরিকল্পনা করছেন সেখান বাসস্থান চাইতে পারেন বা বাইরে ব্যক্তিগত বাসস্থানের জন্য খোঁজ করতে পারেন। বিশ্ববিদ্যালয়ের বাসস্থানে সাধারণত ইন্টারনেট সংযোগ(যদি থাকে), মৌলিক ব্যবহারের জন্য(যেমন-বিদ্যুৎ, গ্যাস ও পানি ), ওয়েলফেয়ার কর্মী, ২৪ ঘন্টা নিরাপত্তা এবং ব্যক্তিগত সম্পত্তি বীমাসহ সব মূল্য একসাথে অন্তর্ভুক্ত থাকে।

বেসরকারি থাকার ব্যবস্থা বিশ্ববিদ্যালয় আবাসনের চেয়ে বেশী ব্যয়বহুল হতে পারে এবং আপনি যদি বাইরে থাকার পরিকল্পনা করেন তবে এটি যেন ক্যাম্পাসের নিকটে হয় যাতে আপনাকে যাতায়াতে ব্যয় করতে না হয়। যদি পাওয়া যায়, ব্যক্তিগত বাসস্থান খুঁজে পেতে আপনি আপনার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ভিত্তিক সেবা থেকে সাহায্য নিন।

কিছু কিছু আবাসিক হল বা অ্যাপার্টমেন্ট এক মাসে এর ভাড়া জামানত হিসাবে রাখে,যা যখন আপনি ছেড়ে যাবেন আপনাকে ফেরৎ দেয়া হবে, কোন ক্ষতি বা মেরামতের খরচ জামানতের টাকা থেকে বিয়োগ করা হবে।

 

Tabil-1

 

নীচের টেবিলে শহরে এবং শহরের বাইরের অ্যাপার্টমেন্টের গড় খরচ দেখানো হল:

 

Tabil-2

খাদ্য ও মুদিখানার কেনাকাটা

খাদ্য খরচ আপনার রুচি এবং আপনার সামর্থের উপর নির্ভর করবে। খাদ্য ও মুদি দোকানের খরচ একটি মৌলীক প্রয়োজন হিসাবে আপনার বাজেটের একটি উল্লেখযোগ্য অংশ দখল করে। নীচের টেবিল একটি সম্পূর্ণ ৪0 সপ্তাহের স্নাতক কোর্স এবং একটি ৫২ সপ্তাহের স্নাতকোত্তর কোর্সের শেষে খাবারের খরচ কত হতে পারে তা দেখানো হল।

*** আপনি যদি অন্যান্য ছাত্রদের সঙ্গে থাকন, তাহলে বেশি পরিমানে সবকিছু কেনাকাটা করলে খরচ কম পরবে।

Tabil-3

 

নীচের টেবিলে বিভিন্ন আইটেমের এবং খাদ্য পরিকল্পনার গড় খরচ দেখানো হল:

Tabil-4

 

নীচের টেবিলে UK তে একটি মুদি দোকানে সাধারণ আইটেম কেনাকাটার গড় খরচের তালিকা দেখানো হল:

 

Tabil-5

শিক্ষা উপকরন

বই এবং স্টেশনারি খরচ আপনার কোর্সের উপর নির্ভর করবে এবং আপনি সরাসরি নতুন বই কিনবেন নাকি পুরানো বই কিনবেন তার উপর নির্ভর করবে।কিছু কিছু বই সিনিয়ারদের কাছ থেকে জোগার করতে পারেন এবং এভাবে আপনার ব্যয় হ্রাস করতে পারবেন।

Tabil-6

বস্ত্র

UK তে  স্বতন্ত্র জলবায়ু এবং ঋতু আছে, এবং আপনার পোশাকের ব্যয়েরর পরিমাণ আপনার স্বাদ, ফ্যাশন এবং ঋতু অনুযায়ী পরিবর্তিত  হবে। নীচের টেবিলে গড় খরচের পরিমাণ দেখানো হল:

Tabil-7

 

নীচের টেবিলে কয়েকটি পোশাক আইটেমের গড় খরচ দেখানো হল , যাতে আপনি ভালভাবে মূল্য বুঝতে পারেন :

 

Tabil-8

পরিবহন

UK তে যাতায়াতের জন্য আপনাকে বিনোদনমূলক এবং অ বিনোদনমূলক উদ্দেশ্যে খরচ করতে হবে এবং নীচের টেবিলে অনুমান মূলক গড় খরচ দেয়া হলো :

 

Tabil-9

 

যানবাহনের বিভিন্ন মাধ্যম আছে যেমন ট্রেন, ট্রাম, ট্যাক্সি, সাইকেল, এবং বাস । নীচের টেবিলে গড় টিকেট মূল্য দেখানো হল:

Tabil-10

বিনোদন এবং জীবন যাপনের বিবিধ খরচ

বাসস্থান, খাদ্য, ভ্রমণ, জামাকাপড় এবং শিক্ষা উপকরন ছাড়াও, বিনোদন এবং অন্যান্য জীবন যাপনের খরচের একটি বড় অংশ দখল করে। বিবিধ আইটেম সিনেমার টিকেট, আপনার মোবাইল ফোনের বিল এবং ইন্টারনেট খরচ নির্ভর করে আপনার জীবনধারা এবং আপনি কত ব্যয় করতে চান তার উপর । যদিও ক্যাম্পাসে অবস্থানের ক্ষেত্রে অনেক পার্কস থাকে যেমন DJs , দল এবং ইউনিয়ন , ব্যক্তিগত বাসস্থানে থেকে আপনি আপনার বিশ্ববিদ্যালয়েরর দেয়াল ডিঙ্গিয়ে দেশ সম্পর্কে জানার স্বাধীনতা পাবেন ।
নীচের টেবিলে এর জন্য গড় ব্যয় দেখানো হল:

Tabil-11

মোট জীবনযাত্রার খরচ

সবকিছু বিবেচনায় নিয়ে, নীচের টেবিলে আপনাকে একটি স্নাতক কোর্স বা একটি স্নাতকোত্তর কোর্সে কত খরচ করতে হবে তার একটি অনুমান দেখানো হল। কোনো ঋণ পরিশোধ করতে অথবা আপনার মৌলিক চাহিদা পূরনের জন্য UK তে আপনি একটি পার্ট টাইম কাজ নিতে পারেন।

Tabil-12

Share Button
পড়া হয়েছে 370 বার

Back to Top